ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

লিভারপুলের জার্সিতে সালাহর ২০০ গোল

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৩৯, ১০ ডিসেম্বর ২০২৩

লিভারপুলের জার্সিতে সালাহর ২০০ গোল

সতীর্থের সঙ্গে গোল উদ্্যাপন করছেন লিভারপুলের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ (ডানে)

মিসরীয় তারকা মোহাম্মদ সালাহ লিভারপুলের জার্সিতে২০০গোল করার মাইলফলক গড়েছেন। ইংলিশ প্রিমিয়ার লিগে ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে এক গোল করে কীর্তি গড়েন ৩১ বছর বয়সী ফরোয়ার্ড। সেলহার্স্ট পার্কে শনিবার রাতে সালাহ কীর্তির ম্যাচে স্বাগতিক প্যালেসকে পিছিয়ে পড়েও নাটকীয়ভাবে - গোলে হারিয়েছে অতিথি লিভারপুল।

আরেক মাচে স্বপ্নের ফর্মে থাকা অ্যাস্টন ভিলার কাছে - গোলে হেরে গেছে আর্সেনাল। ভিলা পার্কে গানার্সরা হেরে যাওয়ায় পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে এসেছে লিভারপুল। অন্যদিকে ঘরের মাঠ ওল্ডট্রাফোর্ডে আরও একবার বিধ্বস্ত হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। এবার তাদের - গোলে উড়িয়ে দিয়েছে সফরকারী এফসি বোর্নমাউথ। বর্তমানে ১৬ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে লিভারপুল। সমান ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে ম্যানইউ। আর হেরে যাওয়ায় টেবিলের শীর্ষে ফেরার সুযোগ হাতছাড়া হয়েছে আর্সেনালের। ১৬ ম্যাচে ৩৬ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে তারা।

সমান ম্যাচে ৩৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে অ্যাস্টন ভিলা। প্যালেস সফরে জয় পেতে অবশ্য সংগ্রাম করতে হয়েছে লিভারপুলকে। গোলশূন্য প্রথমার্ধের পর ৫৭ মিনিটে পেনাল্টি থেকে গোল করে প্যালেসকে এগিয়ে দেন জিন-ফিলিপ মাতেতা। এরপর ৭৫ মিনিটে দুটি বিতর্কিত হলুদ কার্ডে জর্ডান আইয়ুকে মাঠ ছাড়তে হলে প্যালেস ছন্নছাড়া হয়ে পড়ে। প্রতিপক্ষ দশজন হওয়ার সুবিধা পরের মিনিটেই কাজে লাগায় রেডসরা। ৭৬ মিনিটে মোহাম্মদ সালাহ গোল করে লিভারপুলকে সমতায় ফেরান। ক্লাবের হয়ে এটি সালাহর ক্যারিয়ারের ২০০তম গোল। ম্যাচের যোগ করা সময়ের প্রথম মিনিটে (৯০+) ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে সফরকারীদের জয় উপহার দেন বদলি খেলোয়াড় হার্ভে এলিয়ট। ম্যাচ শেসে লিভারপুল কোচ জার্গেন ক্লপ স্বীকার করেছেন দশজনের প্যালেসের বিরুদ্ধে তাদের জয়টা সৌভাগ্যের। নিজেদের মাঠ ভিলা পার্কে কোচ উনাই এমেরির অ্যাস্টন ভিলা অসাধারণ রেকর্ড ধরে রেখেছে। আগের ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটিকে - গোলে হারানোর পর এবার রানার্সআপ আর্সেনালকেও একই ব্যবধানে হারিয়েছে। ম্যাচের সপ্তম মিনিটে জন ম্যাকগ্রিনের গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে ভিলা। লিওন বেইলের পাসে স্কটিশ মিডফিল্ডার ডি বক্সের ভেতর থেকে জোরালো শটে গোল করেন। ম্যাচের শেষ ভাগে ভিএআর নাটকীয়তায় আর্সেনালের একটি গোল বাতিল হয়ে যায়। অর্থাৎ কেই হাভার্টজের গোল হ্যান্ডবলের কারণে বাতিল করে ভিএআর। নিয়ে ইংলিশ প্রিমিয়ার লিগে ঘরের মাঠ ভিলা পার্কে টানা ১৫ ম্যাচে জয় পেয়েছে অ্যাস্টন ভিলা।

এই ম্যাচগুলোতে তারা গোল করেছে ৩৯টি। এর মধ্যে আটটি ম্যাচে তাদের জালে গোল করতে পারেনি প্রতিপক্ষ। ভিলা কোচ উনাই এমেরির জন্য এটি একটি স্মরণীয় মুহূর্ত। ২০১৯ সালে দুই বছরের কম সময়ের মধ্যে আর্সেনাল থেকে তিনি বরখাস্ত হয়েছিলেন। গত মৌসুমে ভিয়ারিয়াল থেকে আসার পর ভিলাকে নতুনভাবে গঠন করেন এমেরি। শেষ পাঁচ ম্যাচে চতুর্থ জয়ে ১৯৮১ সালের পর প্রথমবারের মতো লিগ শিরোপা জয়ের আশা জাগিয়ে তুলেছে তার দল। শিরোপা প্রসঙ্গে এমেরি বলেন, কঠিন একটি সপ্তাহে এই তিন পয়েন্ট অর্জন দারুণ ব্যাপার। আমাদের অবশ্যই খুশি হওয়া উচিত। অন্যদিকে শেষ পাঁচ ম্যাচে এটি আর্সেনালের প্রথম পরাজয়। বাতিল হওয়া গোল প্রসঙ্গে আর্সেনাল কোচ মিকেল আর্তেতা বলেন, আমার কাছে গোলটি স্পষ্ট ছিল। যেভাবে পুরো দল খেলেছে আমি গর্বিত। এই ম্যাচে জয় আমাদের প্রাপ্য ছিল।

আরেক ম্যাচে ম্যানইউর মাঠে প্রথমবারের মতো লিগে জয় পেয়েছে বোর্নমাউথ। এর ফলে মৌসুমে নতুন করে সমস্যা পড়েছে রেড ডেভিলসরা। সেই সঙ্গে কোচ এরিক টেন হাগের ওপরও নতুন করে চাপ বেড়েছে। বিশেষ করে সপ্তাহের মাঝামাঝিতে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায়ের শঙ্কায় অনেকটাই আত্মবিশ্বসের ঘাটতি দেখা গেছে ম্যানইউ তাঁবুতে। ম্যাচের পঞ্চম মিনিটে লুইস কুকের ক্রস থেকে ডোমিনিক সোলাঙ্কে বোর্নমাউথকে এগিয়ে দেন। ৬৮ মিনিটে মার্কোস টাভেরনিয়ার্সের ক্রসে ফিলিপ বেলিং ব্যবধান দ্বিগুণ করেন। ৭৩ মিনিটে মার্কোস সেনেসি ম্যানইউর জালে তিন নম্বর গোল করেন। হতাশার হারের পর ম্যানইউ কোচ এরিক টেন হাগ বলেন, আমি মনে করি দল হিসেবে আমরা ভালো খেলতে পারিনি। আমাদের অবশ্যই কয়েকটি জায়গায় উন্নতি করতে হবে। আমি খুব হতাশ।

×