ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০

আইসিসি মাস সেরার লড়াইয়ে নাহিদা ও ফারজানা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০০, ৮ ডিসেম্বর ২০২৩

আইসিসি মাস সেরার লড়াইয়ে নাহিদা ও ফারজানা

নাহিদা আক্তার ও ফারজানা হক

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নভেম্বর মাসের সেরা খেলোয়াড়ের পুরস্কার তালিকা ঘোষণা করা হয়েছে। মাস সেরা হওয়ার দৌড়ে মেয়েদের ক্রিকেটে আছেন বাংলাদেশের দুই জন। একই মাসে মনোনীত হওয়ার দিক থেকে এর আগে একসঙ্গে দুই বাংলাদেশীর নাম আসেনি। এবার বাংলাদেশ নারী ক্রিকেট দলের টপঅর্ডার ব্যাটার ফারজানা হক ফারজানা এবং বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার ৩ জনের সংক্ষিপ্ত তালিকায় আছেন। তাদের প্রতিদ্বন্দ্বী হিসেবে আছেন পাকিস্তান নারী ক্রিকেট দলের বাঁহাতি স্পিনার সাদিয়া ইকবাল। আর পুরুষদের নভেম্বর মাসের সেরা হওয়ার তালিকায় আছেন অস্ট্রেলিয়ার দুই তারকা- ওপেনার ট্রাভিস হেড ও অলরাউন্ডার গ্লেন ম্যাক্সওয়েল এবং ভারতের পেসার মোহাম্মদ শামি। 
গত মাসেই ঘরের মাটিতে পাক নারী দলের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এই সিরিজ জয়ে দারুণ ভূমিকা রাখেন ফারজানা আর বোলিংয়ে বড় অবদান রেখেছেন নাহিদা। এর স্বীকৃতি হিসেবে দুজনই পেয়েছেন আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কারের মনোনয়ন। পাকদের বিপক্ষে গত মাসে ওয়ানডে সিরিজে সেরা ক্রিকেটারের পুরস্কার জিতেছেন নাহিদা। তাই টানা দ্বিতীয়বার তিনি পেয়েছেন মাস সেরার মনোনয়ন। অক্টোবরে অবশ্য সেরা হতে পারেননি তিনি। এখন আবার সুযোগ এসেছে এই বাঁহাতি স্পিনারের সামনে।

সিরিজের প্রথম ওয়ানডেতে ৩০ রানে ৩ উইকেটের পর শেষটিতে ২৬ রান খরচায় আরও তিনটি শিকার করেছেন। টাই হওয়া দ্বিতীয় ম্যাচে উইকেট না পেলেও সুপার ওভারে মাত্র ৭ রান দিয়ে ২ উইকেট নেন নাহিদা এবং ম্যাচ জেতে বাংলাদেশ। একই দলের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে ১১০ রান করেছেন ফারজানা। সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডেতে ৬২ রানের ইনিংস খেলে তিনি হয়েছেন ম্যাচসেরা। দ্বিতীয় ম্যাচে তার ব্যাট থেকে আসে গুরুত্বপূর্ণ ৪০ রান। আর এ কারণেই প্রথমবার মাস সেরা হওয়ার মনোনয়ন পেয়েছেন ৩০ বছর বয়সী এই ব্যাটার। সিরিজ জিততে না পারলেও পাকিস্তানের হয়ে দারুণ বোলিং করেন বাঁহাতি স্পিনার সাদিয়া। পাকিস্তানের জেতা প্রথম ম্যাচে মাত্র ১৩ রানে তিনি নেন ৪ উইকেট। 
পরের ম্যাচে তার শিকার আরও ২টি। সাদিয়া ৩ ম্যাচে মাত্র ১২.৫০ গড়ে ওভারপ্রতি ২.৫৮ হারে রান দিয়ে ৬ উইকেট নিয়েছেন এবং তিনিও প্রথমবার মাস সেরা হওয়ার মনোনয়ন পেয়েছেন। আর গত মাসেই শেষ হয়েছে ছেলেদের ওয়ানডে বিশ^কাপ। সেই আসরে বিশ^চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার পক্ষে দুর্দান্ত খেলেছেন ওপেনার হেড এবং ম্যাক্সওয়েল। পরে টি২০ সিরিজেও ভারতের বিপক্ষে বেশ ভালো করেছেন। উভয়ে গত মাসে ওয়ানডে বিশ^কাপের শেষদিকে আফগানিস্তানের বিপক্ষে ডাবল সেঞ্চুরি ও ভারতের বিপক্ষে টি২০ সিরিজে সেঞ্চুরি হাঁকান ম্যাক্সওয়েল। হেড সেমিফাইনাল ও ফাইনালে দুর্দান্ত পারফর্ম্যান্স করে ম্যান অব দ্য ম্যাচ হয়েছেন। ডানহাতি পেসার শামিও বিশ^কাপ নৈপুণ্যেই মনোনয়ন পেয়েছেন। গত মাসে ১২.০৬ গড়ে ১৫ উইকেট পেয়েছেন।

×