ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

বিরল আউটে বাংলাদেশে প্রথম মুশফিক

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:২৮, ৬ ডিসেম্বর ২০২৩

বিরল আউটে বাংলাদেশে প্রথম মুশফিক

মিরপুর স্টেডিয়ামে অভিনব আউটের সাক্ষি হলেন মুশফিকুর রহিম

ইনিংসের ৪১তম ওভারে কা-টি ঘটালেন মুশফিকুর রহিম। ডানহাতি পেসার কাইল জেমিসনের বলটি ভালোভাবেই মোকাবিলা করেছেন তিনি। তবে বলটি অফস্টাম্পের বেশ বাইরে বাউন্স করলেও অন্যমনস্কতায় ডান হাতে আঘাত করেছেন মুশফিক যা আইসিসির নিয়মবহির্ভূত। নিউজিল্যান্ডের ফিল্ডাররা আবেদন করায় থার্ড আম্পায়ারের রিপ্লে থেকে মুশফিককে আউট দেওয়া হয় ফিল্ডিং বাধাগ্রস্ত করার কারণে। 
তাকে ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ আইনে আউট দেওয়া হয়েছে। মিরপুর টেস্টের প্রথম দিন বুধবার এ ঘটনা ঘটেছে। যদিও এটি আগে হাতে দিয়ে বল ধরা বা ‘হ্যান্ডলড দ্য বল’ ক্যাটাগরিতে আউট দেওয়া হতো। কিন্তু ২০১৭ সালে সেই ক্যাটাগরি বিলুপ্ত করে ফিল্ডিং বাধাগ্রস্ত করার ক্যাটাগরিতে আনা হয়। উভয় ক্ষেত্রে বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে এই আউটের শিকার হয়েছেন দুর্দান্ত খেলতে থাকা মুশফিক। ‘হ্যান্ডলড দ্য বল’ ১০ বার ও ‘অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড’ ১৩ বার দেখা গেছে আন্তর্জাতিক ক্রিকেটে। এর মধ্যে টেস্টে হ্যান্ডলড দ্য বল হয়েছে ৭ বার, কিন্তু অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড মাত্র দ্বিতীয়বার। ১৯৫১ সালে ইংলিশ কিংবদন্তি স্যার লেন হাটনের পর ৭২ বছর পেরিয়ে আবার বিরল সেই ঘটনার জন্ম দিয়েছেন মুশফিক। মিরপুর টেস্টে মুশফিকের আউট দেখে টুইটারে ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইকেল ভন মজা করে লিখেছেন, ‘স্বাগতম অনন্য হ্যান্ডলড দ্য বল ক্লাবে মুশফিক ১৫। 
শুধু যোগ্য ব্যাটাররাই এই ক্লাবের সদস্য!’ হাত দিয়ে বল আঘাত করে আউট হওয়া তালিকায় ভনও আছেন। ২০০১ সালে ভারতের বিপক্ষে ব্যাঙ্গালুরু টেস্টের ঘটনা সেটি। প্রথম ঘটনা ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক ব্যাটার রাসেল এনডিনের ১৯৫৭ সালে কেপটাউনে। টেস্টে এ তালিকায় আছেন অস্ট্রেলিয়ার অ্যান্ড্রু হিলডিচ (১৯৭৯), পাকিস্তানের মহসিন খান (১৯৮২), ওয়েস্ট ইন্ডিজের ডেসমন্ড হেইন্স (১৯৮৩), ইংল্যান্ডের গ্রাহাম গুচ (১৯৯৩) ও অস্ট্রেলিয়ার স্টিভ ওয়াহ (২০০১)। ৩ বার ওয়ানডেতেও এমন হয়েছে। এই ক্যাটাগরিকে ২০১৭ সালে আইসিসি নিয়েছে অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড ক্যাটাগরিতে।  
১৯৫১ সালে ওভাল টেস্টে অবস্ট্রাক্টিং দ্য ফিল্ড ক্যাটাগরিতে একমাত্র হাটন আউট হন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। ৭২ বছর পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে বিরল সেই ঘটনার জন্ম দিয়েছেন মুশফিক। এছাড়া অবশ্য ৮ বার ওয়ানডেতে ও ৩ বার টি২০তে এটি ঘটেছে। সর্বশেষ গত বছর টি২০তে অস্ট্রিয়ার রাজমাল শিগিওয়াল এই আউট হন চেক প্রজাতন্ত্রের বিপক্ষে। মুশফিকের আউট দেখেছেন এদিন আন্তর্জাতিক ক্রিকেটে প্রথমবার ধারাভাষ্য দিতে আসা বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। তিনি বলেছেন, ‘যে ক্রিকেটার ৮০টির বেশি টেস্ট খেলেছে তার জানা উচিত এটা তিনি করতে পারবেন না।

×