ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

স্রেফ একটি খারাপ দিন, বললেন শচীন

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২২:৪৭, ২০ নভেম্বর ২০২৩

স্রেফ একটি খারাপ দিন, বললেন শচীন

শচীন টেন্ডুলকর

ঘরের মাঠে বিশ্বকাপের শুরু থেকে সুন্দর ক্রিকেট খেলছিল ভারত। লিগ-পর্ব থেকে সেমিফাইনাল, টানা দশ জয়ের পথে একের পর এক প্রতিপক্ষকে উড়িয়ে দিয়ে ফাইনালে উঠে আসে রোহিত শর্মার দল। দীর্ঘ এক যুগর পর শিরোপা জয়ের স্বপ্নে বিভোর দেড়শ’ কোটি ভারতবাসীর মধ্যে ছড়িয়ে পড়ে উন্মাদনা। অথচ চূড়ান্ত লড়াইয়ে ব্যর্থ ভারত ফাইনালে অস্ট্রেলিয়ার কাছে হারল ৬ উইকেটের বড় ব্যবধানে। স্তব্ধ হয়ে গেল আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামের লাখো দর্শক। এমন হারের পর পিচ, কন্ডিশন, আরও কত কী নিয়ে আলোচনা হচ্ছে। কিন্তু শচীন টেন্ডুলকর দাঁড়ালেন উত্তরসূরিদের পাশে। ভারতীয় কিংবদন্তির মতে, এটি ছিল ¯্রফে একটি খারাপ দিন। চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া পাশাপাশি রোহিত শর্মা-বিরাট কোহলিদেরও প্রশংসায় ভাসালেন ২০১১ বিশ্বকাপজয়ী দলে সদস্য।

‘ষষ্ঠ বিশ্বকাপ জেতায় অস্ট্রেলিয়াকে অভিনন্দন। বড় মঞ্চে সবচেয়ে গুরুত্বপূর্ণ দিনে তারা তুলনামূলক ভালো ক্রিকেট খেলেছে। দুর্ভাগ্য ভারতীয় দলের। নিখুঁত একটি টুর্নামেন্টে স্রেফ একটি খারাপ দিন হৃদয় ভঙ্গের কারণ হতে পারে। ক্রিকেটার, দর্শক, শুভাকাক্সক্ষীদের হতাশা, তারা কিসের মধ্য দিয়ে যাচ্ছে, তা আমি অনুভব করতে পারি। পরাজয় খেলারই অংশ। তবে আমাদের মনে রাখতে হবে, টুর্নামেন্টজুড়ে এই দল (মাঠে) আমাদের জন্য নিজেদের সবটা দিয়েছে।’ এক্সÑএ (সাবেক টুইটার) লিখেছেন শচীন। ভারতের আরেক সাবেক ব্যাটসম্যান ভিভিএস লক্ষণের মতে, ফাইনালে হেরে যাওয়ায় বিশ্বকাপজুড়ে ভালো খেলা ভারতের অর্জন কমে যায় না, ‘ভারতের জন্য হৃদয় বিদারক।

তবে বিশ্বকাপে মনে রাখার মতো যাত্রায় রোহিত ও তার দলের মাথা উঁচু রাখা উচিত। একটি পরাজয় এই দলের পরিচায়ক নয়। ষষ্ঠ বিশ্বকাপ জেতায় অস্ট্রেলিয়া দল ও অসাধারণ সেঞ্চুরির জন্য ট্রাভিস হেডকে অভিনন্দন। নিশ্চিতভাবেই রোহিত অনেক হতাশ হবে। তবে যেভাবে সাত সপ্তাহ ধরে সে ও তার দল খেলেছে, তাতে তার গর্ব করা উচিত।’ ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ে টুর্নামেন্টসেরা হয়েছিল যুবরাজ সিং। এক যুগ পর আরও একবার শিরোপার খুব কাছ থেকে ফেরা দলকে সামনের দিনগুলোর জন্য সাহস জোগালেন সাবেক এ স্পিনিং-অলরাউন্ডার, ‘বিশ্বকাপজুড়ে দুর্দান্ত এই যাত্রায় অভিনন্দন। ফাইনালের ফল হয়তো আমাদের পক্ষে আসেনি। তবে তোমরা অনেক না ভোলার মতো মুহূর্তের জন্ম দিয়েছ এবং আমাদের গর্বিত করেছ। দল হিসেবে তোমরা যা অর্জন করেছ, পুরো দেশকে এক সুতোয় গেঁথেছ। মাথা উঁচু রেখে পরবর্তী লক্ষ্যের দিকে তাকাও।’

×