ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

অধিনায়ক রোহিতের আরেক রেকর্ড

​​​​​​​স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৩, ২০ নভেম্বর ২০২৩; আপডেট: ০০:৪৭, ২০ নভেম্বর ২০২৩

অধিনায়ক রোহিতের আরেক রেকর্ড

.

বিশ্বকাপ ক্যারিয়ারে (২০১৫-২০২৩) রেকর্ড সেঞ্চুরির ৫টিই রোহিত শর্মা হাঁকিয়েছিলেন ২০১৯ বিশ্বকাপে। এরপরও ফাইনালে উঠতে পারেনি বিরাট কোহলির দল। এবার বিশ্বকাপ শুরুর আগে ঠিক নিজের চেনা ছন্দে ছিলেন না রোহিত। ভারত অধিনায়ক তবু জানিয়েছিলেন গতবারের মতোই আগ্রাসী ব্যাটিংয়ে সবকিছু নিজের নিয়ন্ত্রণে নিয়ে আসবেন। ঘরের মাঠে স্মরণীয় বিশ্বকাপে এবারও দারুণ করেছেন। ১১ ইনিংসে ৫৪.২৭ গড়ে করেছেন ৫৯৭ রান। এক বিশ্বকাপে অধিনায়ক হিসেবে যা সর্বোচ্চ রানের রেকর্ড। আগে যেটি ছিল কেন উইলিয়ামসনের দখলে। গতবার (২০১৯) দলকে ফাইনালে নিয়ে যাওয়ার পথে ৫৭৮ রান করেছিলেন নিউজিল্যান্ড অধিনায়ক। তবে কিছুটা দুর্ভাগ্য রোহিতের। দলকে দারুণ শুরু এনে দিয়েও আউট হয়েছেন হাফ সেঞ্চুরির আগে। রবিবার ফাইনালেই যেমন মাত্র ৩১ বলে চার ছক্কায় ৪৭ রান করে আউট হয়েছেন। সেঞ্চুরির বিপরীতে আসরে তার ফিফটি ৩টি।

ফাইনালের আগে ১০ ম্যাচে রোহিতের রান ছিল ৫৫০। অধিনায়ক হিসেবে এক আসরে সর্বোচ্চ রানের বিচারে ছিলেন ২য় স্থানে। ফাইনালের ৪৭ রানের পর তার রানের ট্যালি থেমেছে ৫৯৭ রানে। এর ফলে তিনি পেছনে ফেলেছেন কেন উইলিয়ামসনের ২০১৯ আসরের ৫৭৮ রানকে। বর্তমানে অধিনায়ক হিসেবে বিশ্বকাপের সবচেয়ে সফল ব্যাটার রোহিত। রোহিতের পেছনেই আছেন উইলিয়ামসন। ২০১৯ আসরে তিনি করেছিলেন ৫৭৮ রান। তিনে থাকা শ্রীলঙ্কান গ্রেট মাহেলা জয়াবর্ধনে ২০০৭ আসরে করেছিলেন ৫৪৮ রান। তালিকার ৪র্থ এবং ৫ম স্থানের দুজনেই অস্ট্রেলিয়ার অধিনায়ক। ২০০৭ আসরেই অস্ট্রেলিয়ার রিকি পন্টিং করেছিলেন ৫৩৯ রান। আর ২০১৯ আসরে অ্যারন ফিঞ্চের ব্যাট থেকে এসেছিল ৫০৭ রান। এদিকে ফাইনালের ৪৭ রানের ইনিংসের পর বিশ্বকাপ ইতিহাসের ৪র্থ সর্বোচ্চ রানের মালিক রোহিত শর্মা। বিশ্বকাপে ২৮ ম্যাচ খেলে করেছেন হাজার ৫৭৫ রান। এই তালিকার দুইয়ে আছেন তার সতীর্থ বিরাট কোহলি। বিশ্বকাপের ফাইনালে কি একটু কী আক্ষেপই সঙ্গী হচ্ছে রোহিত শর্মার! আহমেদাবাদে রবিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে আলোচিত ফাইনালে টসভাগ্যও পাশে ছিল না রোহিতের।

এরপর নিজে বেশ ভালো শুরু করেও ইনিংস বড় করতে পারেননি রোহিত। তার আউটের পরই ভারতের রানের গতিও যেন খানিক কমে আসে। তবে ৪৭ রানে ফিরে গেলেও ফাইনালে নিজের জন্য বলার মতো রেকর্ড করে নিয়েছেন রোহিত। ২০২৩ বিশ্বকাপে একের পর এক রেকর্ড নিজের করে নিয়েছিলেন ভারতীয় অধিনায়ক। শচীন টেন্ডুলকরকে ছাড়িয়ে বিশ্বকাপের সর্বোচ্চ সেঞ্চুরির মালিক এখন তিনি। বিশ্বকাপের সর্বকালের সবচেয়ে বেশি রান সংগ্রাহকের তালিকাতেও আছেন ওপরের দিকে। এবার অধিনায়ক হিসেবে এক আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ড করলেন তিনি।

 

 

 

×