ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১

অস্ট্রেলিয়াকে খোঁচা মেরে ঝড় তুললেন নাভীন, ভার্টিগো সমস্যায় স্মিথ 

মাঠে নামার আগে অন্য লড়াই

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫১, ৭ নভেম্বর ২০২৩

মাঠে নামার আগে অন্য লড়াই

নাভীন

এবারের বিশ্বকাপে একের পর এক চমক দেখিয়েছে আফগানিস্তান। যেখানে আগের দুই আসরে খেলে মাত্র এক ম্যাচে জয় পেয়েছিল সেখানে এবার ইতোমধ্যেই চার জয় তুলে নিয়েছে তারা। সেইসঙ্গে ২০২৩ বিশ্বকাপের সেমিফাইনালের দৌড়েও ঠিকে রয়েছে আফগান ক্রিকেট দল। সেই পথে গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে আজ শক্তিশালী অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে নবী-রশিদরা। 
আর মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার আগেই আলোচনায় ইনস্টাগ্রাম স্টোরিতে আফগানিস্তান পেসার নাভিন উল হকের খোঁচা মারা পোস্ট। যে পোস্টের ইস্যু দ্বিপক্ষীয় সিরিজ না খেললেও বিশ্বকাপে কেন আফগানিস্তানের বিপক্ষে খেলছে অস্ট্রেলিয়া? এ প্রসঙ্গে ইনস্টাগ্রাম স্টোরিতে খোঁচা মেরে নাভিন লিখেছেন, ‘দ্বিপক্ষীয় সিরিজ বাতিল করার পর ক্রিকেট অস্ট্রেলিয়া বিশ্বকাপে কী করে, তা  দেখার অপেক্ষায়।’ হ্যাশট্যাগে একটি প্রশ্নও যুক্ত করে দিয়েছেন তিনি,  ‘মানবাধিকার না ২ পয়েন্ট।’  
আর এমন পোস্টের রহস্য জানতে হলে অবশ্য একটু পেছনের দিকে ফিরতে হবে। ২০২১ সালের আগস্টে আফগানিস্তানে তালেবান শাসন শুরু হওয়ার পর দেশটির রক্ষণশীল নীতি বিশেষ করে, ধর্মীয় ব্যাপারে কট্টর তালেবানরা নারীদের পড়াশোনা, চাকরি ও খেলাধুলা নিয়ে নানা বাধা আরোপের কারণে বৈশ্বিক অঙ্গনে প্রায় একঘরে হয়ে পড়েছিল নবী-রশিদরা। সেই সময়ে দুই দফায় আফগানিস্তান ক্রিকেট দলের সঙ্গে দ্বিপক্ষীয় সিরিজ বাতিল করে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। প্রথমবার ২০২১ সালের নভেম্বরে হোবার্ট টেস্ট, দ্বিতীয়বার চলতি বছর সংযুক্ত আরব আমিরাতে ওয়ানডে সিরিজ।

×