ঢাকা, বাংলাদেশ   বুধবার ০৪ অক্টোবর ২০২৩, ১৯ আশ্বিন ১৪৩০

সৌদির চোখ ১০ তারকা ফুটবলারের ওপর

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:২৫, ৬ জুন ২০২৩

সৌদির চোখ ১০ তারকা ফুটবলারের ওপর

ফ্রান্সের গোলরক্ষক হুগো লরিস ও  ক্রোয়েশিয়ান তারকা লুকা মডরিচ

গত ছয় মাস আগেও তেমন খুব একটা আলোচনা ছিল না সৌদি প্রো লিগ। কিন্তু এই অল্প সময়ের ব্যবধানেই তারা এখন গোটা ফুটবল দুনিয়াকেই কাঁপিয়ে দিচ্ছে। আর এই সৌদি আরবের ক্লাব ফুটবলের উত্থানের পেছনে সবার আগে যার নাম আসে তিনি হলেন ক্রিস্টিয়ানো রোনাল্ডো। চলতি বছরের শুরুতেই রিয়াল মাদ্রিদের সাবেক তারকা ফরোয়ার্ডকে দলে ভেড়ায় সৌদি প্রো লিগের দল আল নাসর। এরপর থেকেই গোটা দুনিয়াজুড়ে আলোচনায় উঠে আসে মধ্যপ্রাচ্যের এই ফুটবল লিগ।
ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর সৌদি প্রো লিগকে আলোচনায় নিয়ে আসার অন্যতম নায়ক তারই চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি। কিছুদিন ধরেই গুঞ্জন রোনাল্ডোর পথ ধরে মেসিও হাঁটছেন সৌদি আরবে। ফরাসি ক্লাব পিএসজির সঙ্গে ইতোমধ্যেই দুই বছরের সম্পর্কের ইতি টেনেছেন এলএম টেন। পিএসজি ছাড়ার ঘোষণার পর মেসির পরবর্তী গন্তব্য কোথায়, তা নিয়ে চলছে আলোচনা। কয়েকটি ক্লাবে যাওয়ার গুঞ্জন শোনা যাচ্ছে। এর মধ্যে অন্যতম সৌদি ক্লাব আল হিলাল। স্প্যানিশ গণমাধ্যম ‘স্পোর্ত’ এর প্রতিবেদনে বলা হয়, আজ মঙ্গলবারই মেসির সঙ্গে চুক্তি-স্বাক্ষর করানোর ব্যাপারে আনুষ্ঠানিক ঘোষণা দিবে আল হিলাল। 
মেসির পর আলোচনার তুঙ্গে রয়েছেন ব্যালন ডি’অর জয়ী করিম বেনজেমাও। ফরাসি এই কিংবদন্তির সঙ্গে ইতোমধ্যেই সম্পর্কের ইতি টেনে দিয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ।  সবকিছু ঠিক থাকলে সৌদি আরবের প্রো লিগ চ্যাম্পিয়ন আল ইত্তিহাদ হতে যাচ্ছে তার নতুন ঠিকানা। ফুটবল দলবদল বিশেষজ্ঞ ইতালিয়ান সাংবাদিক ফ্যাবরিজিও রোমানোর দাবি আল ইত্তিহাদে চুক্তি এগিয়ে নিতে করিম বেনজেমা ইতোমধ্যে গুরুত্বপূর্ণ বেশ কিছু ডকুমেন্টে সইও করে ফেলেছেন। 
সৌদি প্রো লিগ এই মুহূর্তে বিশ্ব ফুটবলের ১০ কিংবা তারও বেশি তারকা ফুটবলারকে কেনার টার্গেট নিয়েছে। যাদের বেশিরভাগের ক্যারিয়ারই গোধূলিতে। আর সৌদি লিগে যাওয়ার তালিকায় রয়েছেন রোনাল্ডো-বেনজেমা এবং গত দুই বছর লিওনেল মেসির সতীর্থ সার্জিও রামোস, লুকা মডরিচ, অ্যাঞ্জেল ডি মারিয়া, হুগো লরিস, এনগুলো কান্তে, রবার্তো ফিরমিনো, জর্দি আলবা এবং সার্জিও বুসকুয়েটসের নামও। মূলত বিশ্ব ক্লাব ফুটবলে সৌদি প্রো লিগকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার লক্ষ্যেই তাদের সেখানে নিতে চায় দেশটির ফুটবল কর্তৃপক্ষ। এই মুহূর্তে সৌদি প্রো লিগের সেরা বিজ্ঞাপন ক্রিস্টিয়ানো রোনাল্ডো তো ইতোমধ্যেই ঘোষণা দিয়ে দিয়েছেন যে, অদূর ভবিষ্যতে সৌদি লিগ ইউরোপের শীর্ষ পাঁচে জায়গা করে নিবে!  
আর্থিক লাভ বিবেচনায় এত দিন পর্যন্ত বিদায় বলার আগে বেশির ভাগ তারকা ফুটবলারের পছন্দের স্থান ছিল যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার (এমএলএস), জাপানি লিগ, চীনা লিগ। কেউ কেউ কাতারি লিগকেও নিজেদের গন্তব্যস্থল বেছে নিয়েছেন। তবে তারকাদের নিয়ে এসে পুঞ্জ গড়ার লড়াইয়ে এ মুহূর্তে বাকি সবাইকে টেক্কা দিচ্ছে সৌদি আরবের ফুটবল লিগ।