ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

রিয়াল ছেড়ে যোগ দিচ্ছেন সৌদি ক্লাব আল ইত্তিহাদে, হারে মৌসুম শেষ চ্যাম্পিয়ন বার্সিলোনার

বিদায়ী ম্যাচেও বেনজেমার গোল

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:২৪, ৬ জুন ২০২৩

বিদায়ী ম্যাচেও বেনজেমার গোল

রিয়ালের জার্সিতে শেষ ম্যাচ খেলা বেনজামা

২০০৯ থেকে ২০২৩ সাল। দীর্ঘ ১৪ বছর স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদের হয়ে খেলেছেন করিম বেনজেমা। শুরুর দিকে বড় বড় তারকাদের আড়ালে থাকলেও ক্রিস্টিয়ানো রোনাল্ডো বার্নাব্যু ছাড়ার পর রিয়ালের এক নম্বর তারকা বনে যান ফরাসি ফরোয়ার্ড। গত কয়েক বছর গ্যালাক্টিকোদের হয়ে প্রদর্শন করেছেন স্বপ্নের পারফর্ম্যান্স। সেই বেনজেমা আচমকাই ছেড়ে দিয়েছেন প্রাণের ক্লাব রিয়াল মাদ্রিদ। 
রবিবার রাতে ক্লাবটির হয়ে বিদায়ী ম্যাচও খেলা হয়ে গেছে ৩৫ বছর বয়সী এই তারকার। স্প্যানিশ লা লিগার ম্যাচে ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে ৭২ মিনিটে পেনাল্টি থেকে গোলও করেন বেনজেমা। মূলত তার করা গোলেই ম্যাচে হার এড়িয়েছে রিয়াল। অর্থাৎ মৌসুমের শেষ ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের সাথে ১-১ গোলে ড্র করেছে গ্যালাক্টিকোরা। রিয়ালের হয়ে শেষ ম্যাচ খেলা বেনজেমার আজ ক্লাবটি থেকে আনুষ্ঠানিক বিদায় নেয়ার কথা। এর পরই তিনি পাড়ি জমাবেন সৌদি আরবের প্রো লিগের দল আল ইত্তিহাদে। অন্যদিকে মৌসুমের শেষ ম্যাচেও হেরে গেছে আগেই শিরোপা নিশ্চিত করা বার্সিলোনা। সেল্টা ভিগোর মাঠে ২-১ গোলে হেরেছে কাতালানরা। 
বিদায়ী ম্যাচে গোলের পরপরই বদলি বেঞ্চে চলে যান বেনজেমা। মাঠ থেকে বের হওয়ার সময় সান্টিয়াগো বার্নাব্যুর দর্শকরা উঠে দাঁড়িয়ে এই তারকাকে অভিবাদন জানান। এ বিষয়ে রিয়াল মাদ্রিদ কোচ কার্লো আনচেলোত্তি বলেন, আমি বেনজেমার সঙ্গে কথা বলেছি। সে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমি তাকে জানিয়েছি তার সিদ্ধান্তের প্রতি আমি শ্রদ্ধাশীল। আনচেলোত্তি অবশ্য বলেছেন দলে ধরে রাখার প্রত্যাশা ব্যক্ত করা সত্তেও বেনজেমার এই সিদ্ধান্ত তাকে অবাক করেছে। এ প্রসঙ্গে রিয়াল কোচ বলেন, আমি বিশ্বের সেরা এক ফুটবলারকে কোচিং করিয়েছি।

শুধুমাত্র ফরোয়ার্ড নয়, একজন পরিপূর্ণ ফুটবলার ছিল বেনজেমা। খুবই বন্ধুবৎসল, বিনয়ী একজন মানুষ। সে চলে যাচ্ছে, এটা নিয়ে আমরা মোটেই খুশি নই। কিন্তু তার এই সিদ্ধান্তকে আমাদের শ্রদ্ধা করতে হবে। এই ক্লাবের জন্য তার অবদান কখনই ভোলার নয়, একজন কিংবদন্তির মতোই সে বিদায় নিচ্ছে। ২০০৯ সালে ফরাসি ক্লাব অলিম্পিক লিঁও থেকে রিয়ালে যোগ দেয়ার পর বেনজেমা বর্ণাঢ্য ক্যারিয়ারে ৩৫৪ গোল করেছেন। এই সময়ে তিনি পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ ছাড়াও চারটি লা লিগা শিরোপা জিতেছেন। অন্যদিকে বাজে হারে মৌসুম শেষ করেছে বার্সিলোনা। ঘরের মাঠে বার্সার বিরুদ্ধে সেল্টার হয়ে ম্যাচের ৪২ ও ৬৫ মিনিটে গোল দুটি করেন ভেইগা নোভাস।

৭৯ মিনিটে আনসু ফাটি এক গোল পরিশোধ করলেও বার্সার হার এড়াতে পারেননি। আরেক ম্যাচে গেটাফের বিরুদ্ধে রিয়াল ভায়াডোলিড জিততে না পারায় রেলিগেটেড হয়ে গেছে। গোলশূন্য ড্রয়ের পর হতাশ ভায়াডোলিড গোলরক্ষক জোর্ডি মাসিপ বলেন, এখানে ব্যাখ্যা দেয়ার কিছু নেই। পুরো দল বেশ পরিশ্রান্ত হয়ে পড়েছে। গেটাফের জন্য ম্যাচটি কঠিন করে তোলার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। এটা আমাদের সকলের জন্য, সমর্থকদের জন্য, পুরো শহরের জন্য অত্যন্ত লজ্জার। এর থেকে বেশি কিছু বলতে পারছি না। আমাদের গোল করা উচিত ছিল। তবে ভ্যালেন্সিয়া ১-১ গোলে রিয়াল বেটিসের সঙ্গে ড্র করে রেলিগেশন থেকে রক্ষা পেয়েছে। আর জিরোনাকে ২-১ গোলে হারিয়ে সপ্তম স্থান দখল করা ওসাসুনা আগামী মৌসুমে উয়েফা কনফারেন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করেছে।

×