ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

ফিফা ফ্রেন্ডলি সিরিজ ॥ লাল-সবুজ জার্সিতে এলিটার অভিষেক, তারিক কাজীর প্রথম আন্তর্জাতিক গোল

সিশেলসকে হারাতে ঘাম ঝরাল বাংলাদেশ

রুমেল খান

প্রকাশিত: ০০:০৬, ২৬ মার্চ ২০২৩

সিশেলসকে হারাতে ঘাম ঝরাল বাংলাদেশ

বাংলাদেশ-সিশেলস ম্যাচের একটি আক্রমণের দৃশ্য

আগের মোকাবিলায় জয়ের কাছাকাছি গিয়েও জেতা হয়নি। প্রতিপক্ষ শেষ মুহূর্তে গোল শোধ দিয়ে বাগড়া দিয়েছিল। সেই শঙ্কা ছিল এবারও। কিন্তু এবার আর কোনো অঘটন ঘটেনি, জয়ের চিত্তসুখ নিয়েই মাঠ ছেড়েছে লাল-সবুজ বাহিনী। শনিবার সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত পূর্ব আফ্রিকার দেশ সিশেলসের সঙ্গে দ্বিপক্ষীয় ফিফা ফ্রেন্ডলি সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশ ১-০ গোলে জিতেছে।

জয়সূচক গোলটি করেন তারিক কাজী। এটা তারিকের প্রথম আন্তর্জাতিক গোল। এই ম্যাচে বাংলাদেশের জার্সিতে অভিষেক ঘটে নাইজেরিয়ান বংশোদ্ভূত এলিটা কিংসলের। একই দলে অভিষেক হয়েছে মিডফিল্ডার মজিবুর রহমান জনিরও। দ্বিতীয় ও শেষ ম্যাচ একই ভেন্যুতে, আগামী ২৮ মার্চ।  
এর আগে ২০২১ সালের ১০ নভেম্বর শ্রীলঙ্কার কলম্বোর ‘ফোর নেশন্স মাহিন্দা রাজপাকসে কাপ’-এ গ্রুপ পর্বে দু’দল মুখোমুখি হয়ে ১-১ গোলে ড্র করেছিল। দুটি ফিফা প্রীতি ম্যাচের জন্য ২৭ সদস্যের দল ডেকেছিলেন ক্যাবরেরা। ফিফা প্রীতি ম্যাচের নিয়ম অনুযায়ী ম্যাচের আগের দিন ২৩ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করতে হয়। তাই ২৭ জন থেকে চারজনকে বাদ দেন কোচ।

বাদ দেন আশিকুর রহমান শ্রাবণ, শহীদুল আলম সোহেলকে, মোহাম্মদ ইব্রাহিম এবং ইমন শাহরিয়ার। তবে এই চারজন বাদ পড়লেও দলের সঙ্গেই থাকবেন। দ্বিতীয় ম্যাচের আগে আবারও নতুন করে ২৩ জনের চূড়ান্ত দল ঘোষণা করবেন ক্যাবরেরা। সিলেট জেলা স্টেডিয়ামে ২০১৪ সালের ২৯ আগস্ট বাংলাদেশ-নেপাল অনূর্ধ্ব-২৩ দলের ম্যাচে স্টেডিয়ামের দুটি গেট ভেঙে মাঠে ঢুকে পড়েছিলেন ৫০ হাজারেরও বেশি দর্শক। অথচ শনিবার সেই একই স্টেডিয়ামে ছিল দর্শকখরা, টেনে-টুনে দেড় হাজারের মতো! আয়োজক কর্র্তপক্ষের দাবিÑরমজানের কারণে নাকি এমনটা হয়েছে। ম্যাচের শুরুতে দুদলই ধীর ও সতর্কভাবে খেলে। গতানুগতিক ও বৈচিত্র্যহীন খেলে বাংলাদেশ। 
যদিও কোচ অধিনায়ক-ডিফেন্সিভ মিডল্ডিার জামাল ভুঁইয়াকে উইংয়ে খেলিয়ে চমক দেখান। সেই জামালের বদৌলতেই কাক্সিক্ষত গোলটা পেয়ে যায় বাংলাদেশ। ম্যাচের তখন ৪২ মিনিট। সিশেলসের সীমানায় তাদের বক্সের বাইরে ফ্রি কিক পেয়েছে বাংলাদেশ। সিশেলসের বক্সের ভেতরে হাওয়ায় বল ভাসিয়ে দেন জামাল। সিমেলসের ব্র্যান্ডন শ্যাফি মোলে হেড করে বল বিপদমুক্ত করার চেষ্টা করেন।

কিন্তু ওই হেডেই লাফিয়ে উঠে পাল্টা হেড করে বল জালে পাঠান সেন্টার ব্যাক পজিশনে খেলা তারিক (১-০)। দ্বিতীয়ার্ধের শুরুতেই সজীবের বদলি হিসেবে মাঠে নেমে ইতিহাস গড়েন এলিটা কিংসলে। ২০১১ সাল থেকে এই নাইজেরিয়ান বিপিএল ফুটবল খেলছেন (এই মৌসুমে বিপিএলে আবাহনীর জার্সিতে স্থানীয়দের মধ্যে সর্বাধিক ৭ গোল করেছেন)। বাংলাদেশী মেয়ে বিয়ে করেছেন (এক কন্যাও আছে তার)। ২০১৪ সালে বাংলাদেশের নাগরিক হওয়ার জন্য আবেদন করেন। ২০২১ সালে বাংলাদেশের নাগরিকত্ব পান।

বাংলাদেশ ফুটবল দল তো বটেই, বাংলাদেশের আর কোন খেলোয়াড় নেই যে তিনি নিজ দেশের নাগরিকত্ব ত্যাগ করে বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন। ম্যাচে নেমে গোল করার যথাসাধ্য চেষ্টা করেছেন ৩২ বছর বয়সী কিংসলে। দুটি সুযোগও পেয়েছিলেন। কিন্তু ভাগ্য তার সহায় হয়নি।

×