ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আজ রাতে ঘরের মাঠে ইউরো বাছাইয়ে ফরাসিদের প্রতিপক্ষ হল্যান্ড

এমবাপের নেতৃত্বে নতুন শুরু ফ্রান্সের

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০০:১২, ২৪ মার্চ ২০২৩

এমবাপের নেতৃত্বে নতুন শুরু ফ্রান্সের

ফ্রান্সের নতুন অধিনায়ক কিলিয়ান এমবাপে

তারকা গোলরক্ষক হুগো লরিস দীর্ঘ এক দশকেরও বেশি সময় ফ্রান্সের অধিনায়কত্বের দায়িত্ব পালন করেছেন। ২০১৮ সালে ফরাসিদের দ্বিতীয়বারের মতো বিশ্বকাপও উপহার দেন তিনি। ২০২২ কাতার বিশ্বকাপেও দলকে ফাইনালে তুলে আনেন। কিন্তু আর্জেন্টিনার কাছে ফাইনালে হেরে টানা দ্বিতীয়বার বিশ্বচ্যাম্পিয়ন হওয়া হয়নি লরিসের। এরপর আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটস্পারে খেলা এই গোলরক্ষক। 
যে কারণে ফ্রান্সের অধিনায়কত্বের দায়িত্ব দেয়া হয়েছে তারকা ফরোয়ার্ড কিলিয়ান এমবাপেকে। ২০২৪ ইউরো বাছাইয়ের ম্যাচেই ফরাসিদের অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে পিএসজি তারকার। আজ রাতে বাছাইয়ের ‘বি’ গ্রুপের ম্যাচে সফরকারী হল্যান্ডের বিরুদ্ধে খেলবে স্বাগতিক ফ্রান্স। রাত ১টা ৪৫ মিনিটে শুরু হওয়া ম্যাচটি হবে ফ্রান্সের সেইন্ট-ডেনিসে।

একই সময়ে গ্রুপের আরেক ম্যাচে মুখোমুখি হচ্ছে জিব্রাল্টার ও গ্রিস। ‘ই’ গ্রুপের দুই ম্যাচে মুখোমুখি হচ্ছে চেক প্রজাতন্ত্র-পোল্যান্ড ও মলদ্বোভা-ফারাও আইল্যান্ডস। ‘এফ’ গ্রুপের দুই ম্যাচে লড়বে অস্ট্রিয়া-আজারবাইজান ও সুইডেন-বেলজিয়াম। ‘জি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে বুলগেরিয়া-মন্টেনিগ্রো ও সার্বিয়া-লিথুনিয়া। 
গত বছরের ১৮ ডিসেম্বর কাতারের রাজধানী দোহায় বিশ্বকাপ ফাইনালে দুর্দান্ত লড়াইয়ের পরও শিরোপা ধরে রাখতে পারেনি ফ্রান্স। আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে ফাইনালে হারের তিন মাস পর প্রথমবারের মতো ইউরো ২০২৪ বাছাইপর্বের মধ্য দিয়ে মাঠে নামতে যাচ্ছে ফরাসিরা। বেশকিছু অভিজ্ঞ খেলোয়াড়ের অবসরের পাশাপাশি এমবাপের নেতৃত্বে নতুন যুগের সূচনা করতে যাচ্ছে কোচ দিদিয়ের দেশমের দল।

বিশ্বকাপ ফাইনালে ভাগ্যনির্ধারণী টাইব্রেকারে আর্জেন্টিনার কাছে পরাজয়ের দুঃসহ স্মৃতি থেকে ফরাসিরা বেরিয়ে আসতে পেরেছে কিনা সেটা সময়ই বলে দেবে। তবে এর পাশাপাশি সাম্প্রতিক সময়ে মাঠের বাইরেও ফ্রান্সকে কম ঝামেলা পোহাতে হয়নি। বেশ কিছু স্ক্যান্ডালে জড়িয়ে পদ ছাড়তে হয়েছে ফরাসি ফুটবল ফেডারেশনের অভিজ্ঞ সভাপতি নোয়েল লি গ্রায়েটকে। এর মধ্যেই অবশ্য দেশমের সঙ্গে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি বাড়িয়ে দিয়ে গেছেন তিনি।

২০১২ সাল থেকে কোচের পদে থাকা দেশমের এই চুক্তি বৃদ্ধির বিষয়ে ফ্রান্সে অনেকেই আপত্তি করেছিল। বিশেষ করে তার বদলি হিসেবে জিনেদিন জিদানের নাম আসার পর থেকে দেশমের ভবিষ্যৎ শঙ্কার মুখে পড়ে। নতুন চেহারার ফরাসি দলে সবচেয়ে বেশি অনুভূত হবে গোলরক্ষক হুগো লরিসের অনুপস্থিতি। বিশ্বকাপে ফ্রান্সের জার্সি গায়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছিলেন ইংলিশ ক্লাব টটেনহ্যাম হটসস্পারের এই গোলরক্ষক।

লরিসের বিদায়ে দেশমকে বাধ্য হয়েই নতুন গোলরক্ষকের পাশাপাশি নতুন অধিনায়ক খুঁজে নিতে হয়েছে। দীর্ঘদিনের ব্যাকআপ গোলরক্ষক স্টিভ মানডানডাও জানুয়ারিতে অবসরের ঘোষণা দেন। যে কারণে এসি মিলানের গোলরক্ষক মাইক মেইগন্যানকে ডাচদের বিরুদ্ধে ইউরো বাছাইপর্বের প্রথম ম্যাচের জন্য দলে ডাকা হয়েছে। লরিসের পর ফরাসিদের হাল কে ধরবেন তা নিয়ে কোন শঙ্কা কখনই ছিল না।

তবে এমবাপের পাশাপাশি তারকা ফরোয়ার্ড অ্যান্টোনিও গ্রিজম্যানের নামও উচ্চারিত হয়েছি। শেষ পর্যন্ত ভবিষ্যতের কথা ভেবে এমবাপের ওপর ভরসা রেখেছেন ফরাসি নীতিনির্ধারকা। বিশ্বকাপ ফাইনালে হ্যাটট্রিক করে এমবাপে যেভাবে দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন এরপর এই তরুণের হাতেই আর্মব্যান্ড ওঠা স্বাভাবিক ছিল। শেষ পর্যন্ত সেটাই হয়েছে। ২৪ বছর বয়সী এমবাপে আগামী এক দশক ফ্রান্সকে নেতৃত্ব দিতে পারবেন বলে আশাবাদী সংশ্লিষ্টরা। 
এ প্রসঙ্গে ফ্রান্স কোচ দিদিয়ের দেশম বলেন, অধিনায়কের অতিরিক্ত কিছু দায়িত্ব থাকে যার সবই পালন করার সামর্থ্য এমবাপের মধ্যে আছে। সেই সঙ্গে গ্রিজম্যানের বিপক্ষেও কিছু যায়নি। সে আমাদের দলের জন্য সবসময়ই গুরুত্বপূর্ণ ছিল। ফ্রান্সের সর্বকালের সর্বোচ্চ গোলদাতা অলিভিয়ের জিরুড ৩৬ বছর বয়সেও দলে নিজের অবস্থান ধরে রেখেছেন। কিন্তু অভিজ্ঞ ডিফেন্ডার রাফায়েল ভারানে অবসর নিয়েছেন।

ইনজুরির কারণে বিশ্বকাপের ঠিক আগ মুহূর্তে দল থেকে ছিটকে যাওয়া করিম বেঞ্জামা দোহার ফাইনালের পরপরই অভিমানে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানান। ফ্রান্স কোচ স্বীকার করেছেন ১০ বছর ধরে যারা খেলছেন তাদের স্থানে অন্য কাউকে চিন্তা করা কঠিন। তবে নতুনদের সময় দিতে হবে। সর্বোচ্চ পর্যায়ে একজন খেলোয়াড়কে প্রতিষ্ঠিত হতে হলে অনেকদিন ধরে খেলতে হয়। তাদের শারীরিক ও মানসিকভাবে শক্তিশালী থাকতে হয়। সবমিলিয়ে নতুনদের নিয়ে সাজানো দল নিয়ে দেশম আশাবাদী।

×