ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

মিশ্র প্রতিক্রিয়া বাটলারের

প্রকাশিত: ০০:২৭, ৪ ফেব্রুয়ারি ২০২৩; আপডেট: ০০:২৯, ৪ ফেব্রুয়ারি ২০২৩

মিশ্র প্রতিক্রিয়া বাটলারের

.

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ গণমাধ্যম ইঙ্গিত দিয়েছিল, একই সময়ে টেস্ট দলের নিউজিল্যান্ড সফর এবং পিএসএলসহ ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ব্যস্ততা থাকায় সেরাদের ছাড়াই বাংলাদেশ সফর করতে পারে ইংল্যান্ড। কিন্তু গুঞ্জন মিথ্যা প্রমাণ করে পূর্ণশক্তির দল ঘোষণা করেছে ইসিবি। তিন ওয়ানডে ও সমান ম্যাচের টি২০ সিরিজে অধিনায়ক জস বাটলারের সঙ্গে মঈন আলি, স্যাম কুরান, জোফরা আর্চার, ডেভিড মালান, আদিল রশিদসহ প্রায় সবাই আছেন। পাকিস্তান সুপার লিগ (পিএসএল) বেছে নেয়ায় নেই কেবল অ্যালেক্স হেলস, স্যাম বিলিংস ও ডেভিড উইলি। আর পরিচিতি এই তিন পারফর্মার দেশের খেলা ছেড়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বেছে নেয়ায় মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বাটলার। দল গোছানোর প্রক্রিয়া নিয়েও কথা বলেছেন রঙিন পোশাকের ইংলিশ অধিনায়ক।
বাটলারের বিশ্বাস ছিল প্রত্যেকে ইংল্যান্ডের হয়ে খেলাটাকেই বেশি গুরুত্ব দেবেন। সরাসরি না বললেও হেলস-বিলিংসের পিএসএলকে বেছে নেয়ায় কিছুটা হতাশই হয়েছেন তিনি, ‘এটা একেবারেই অন্যরকম পরিস্থিতি। এই সময়ের মধ্য দিয়ে যাচ্ছি আমরা। যেভাবে ম্যাচগুলোর সূচি হয়েছে, আমি দুই দিক থেকেই চিন্তা করতে পারি। ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে আপনি মনে করতে পারেন প্রত্যেকে ইংল্যান্ডের হয়ে খেলাকে প্রধান বিষয় মনে করবে এবং সুযোগ লুফে নেবে।’ আবার ক্রিকেটারদের দিকটাও চিন্তা করে দেখেছেন অধিনায়ক, ‘কিন্তু আরও বড় ব্যাপার আছে। ইংল্যান্ডের হয়ে খেললে এবং ইংল্যান্ডের হয়ে না খেললে ক্রিকেটাররা কী উপার্জন করবে তার মধ্যে বড় ফারাক। এই বিষয়টিও বিবেচনা করতে হবে। তাই প্রত্যেকেরই তাদের ক্যারিয়ারের ভিন্ন সময়ে ভিন্ন সিদ্ধান্ত নিতে হয়।’ এই তিনজনের পাশাপাশি ইনজুরির কারণে বাংলাদেশ সফর মিস করছেন লিয়াম লিভিংস্টোন ও জনি বেয়ারস্টোর মতো দুই ক্রিকেটার। ফলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন টম অ্যাবেল ও রেহান আহমেদ। অবশ্য যারা জাতীয় দলের খেলা মিস করছেন তাদের প্রতি কঠোর হওয়ার কোনো কারণ আছে বলেও মনে করেন না বাটলার।
ইংল্যান্ড ওয়ানডে ও টি২০ অধিনায়ক বলেন, ‘যদি কেউ নাম সরিয়ে নেয়, তার মানে তারা অন্য কাউকে সুযোগ দিচ্ছে। কিন্তু আমি এমন অবস্থানে থাকতে চাই না যেখানে আপনি লোকজনকে শাসন করছেন এবং বলছেন ইংল্যান্ডের হয়ে তারা আর কখনো খেলতে পারবে না বা এমন কিছু।’ বাংলাদেশে বাটলারদের প্রথম ওয়ানডে ১ মার্চ। দুদিন আগেই দক্ষিণ আফ্রিকার মাটিতে ওয়ানডের সিরিজ হেরে যাওয়া ইংলিশরা ছড়িয়ে ছিটিয়ে পড়বেন। কেউ পাকিস্তানের পিএসএলে, কেউ দক্ষিণ আফ্রিকার এসএ টি২০তে, কেউ যাবেন আমিরাতে আইএলটি টি২০ খেলতে।

×