ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

সেই মনসুরের ক্লাব চ্যাম্পিয়ন...

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:২২, ৪ ফেব্রুয়ারি ২০২৩

সেই মনসুরের ক্লাব চ্যাম্পিয়ন...

চ্যাম্পিয়ন মনসুর স্পোর্টিং ক্লাব, ছবির ইনসেটে প্রয়াত মনসুর আলী

২০২১ সালের ১১ মে। রাত ১১টায় নিজ বাসায় স্ট্রোক করে আকস্মিকভাবে না ফেরার দেশে পাড়ি জমান ক্রীড়া সংগঠক মনসুর আলী। ক্রীড়া সাংবাদিকেদের কাছে অত্যন্ত জনপ্রিয় ছিলেন মাত্র ৫২ বছর বয়সী মনসুর, যিনি খেলা নিয়ে ব্যস্ত থাকায় বিয়েই করেননি! ফুটবল, ক্রিকেট, হ্যান্ডবল, টিটি, ব্যাডমিন্টন ও রাগবি... এই ছয়টি খেলা নিয়ে সারাবছরই মহাব্যস্ত থাকতেন মনসুর। টাকার অভাবে পাইওনিয়ার ফুটবলে লিগেই বাধ্য হয়ে পড়ে থাকত তার ক্লাব। কত শত শত খেলোয়াড় যে তৈরি হয়েছে তার ক্লাবে খেলে, তার কোনো হিসাব নেই। ২০১৮ সালে ক্রীড়ালেখক সমিতির বর্ষসেরা তৃণমূল ক্রীড়া সংগঠকের পুরস্কার পেয়েছিলেন মনসুর।

সেদিন যতটা খুশি হয়েছিলেন পুরস্কারটি পেয়ে, শুক্রবার হয়তো তার চেয়েও বেশি খুশি হতেন। কেননা মারা যাবার ১৯ মাস পর এদিন তার নিজের নামে গড়া হ্যান্ডবল দলটি (মনসুর স্পোর্টিং ক্লাব) প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হয়েছে (অপরাজিত) কিউট প্রথম বিভাগ হ্যান্ডবল লিগে (৫ ম্যাচে ১৫ পয়েন্ট)। অথচ তিনি বেঁচে থাকতে তার ক্লাব এই আসরে কোনোদিন রানার্সআপও হয়নি!
পল্টনের শহীদ (ক্যাপ্টেন) এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়ামে অনুষ্ঠিত শুক্রবার সমাপনী দিনের ম্যাচে মনসুর স্পোর্টিং ক্লাব ৩০-১৫ গোলে পূর্বাচল পরিষদকে হারায়। বিজয়ী দল প্রথমার্ধে ১৫-৭ গোলে এগিয়েছিল। এছাড়া অপর ম্যাচে ওল্ড আইডিয়ালস ৪০-৩১ গোলে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবকে হারিয়ে রানার্সআপ হয় (৫ ম্যাচে ১২ পয়েন্ট)। লিগের সেরা খেলোয়াড় হন মনসুর স্পোর্টিং ক্লাবের সোহেল রানা।
দুই বছর আগে ক্লাবের প্রতিষ্ঠাতা মনসুর আলীর মৃত্যুর আগে থেকেই সভাপতির দায়িত্ব পালন করে আসছেন টঙ্গীর ব্যবসায়ী আবদুল মান্নান। তারপর থেকেই হ্যান্ডবলে মনসুরের নামে এই ক্লাবটিকে ধরে রেখেছেন তিনি। তার কথায়, ‘ক্রীড়াঙ্গনের প্রতি মনসুরের ভালোবাসাকে শ্রদ্ধা জানাই। তাই হ্যান্ডবলে ক্লাবটির নামে দল গড়েছিলাম। এবার প্রিমিয়ারে গেছে দলটি, আমি খুব খুশি।’ বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা প্রধান অতিথি লিগের চ্যাম্পিয়ন ও রানার্সআপ দলের খেলোয়াড়দের মাঝে পুরস্কার বিতরণ করেন। বিশেষ অতিথি ছিলেন মৌসুমি ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (কিউট) চেয়ারম্যান কাজী রাজিব উদ্দিন আহমেদ চপল। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ হ্যান্ডবল ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর।

×