ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপ জয়ের আনন্দে

স্টেডিয়ামে পোশাক খোলায় যা ঘটেছিল আর্জেন্টিনার দুই তরুণীর ভাগ্যে

প্রকাশিত: ২২:০০, ২১ ডিসেম্বর ২০২২

স্টেডিয়ামে পোশাক খোলায় যা ঘটেছিল আর্জেন্টিনার দুই তরুণীর ভাগ্যে

স্টেডিয়ামে খেলা দেখছে আর্জেন্টিনার নারী সমর্থক।

বিশ্বকাপ দেখতে আসা সমর্থকরা কী করতে পারবেন আর কী করতে পারবেন না, তা আগেই জানিয়ে দিয়েছিল কাতার প্রশাসন। রক্ষণশীল কাতারের বিভিন্ন কঠোর আইন সম্পর্কে সচেতন করে দেওয়া হয়েছিল। আইন না মানা অনেকের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে দোহার পুলিশ। অথচ জামা খুলেও ছাড় পেয়ে গেলেন আর্জেন্টিনার দুই তরুণী।

৩৬ বছর পর বিশ্বকাপ জয়ের আনন্দে লুসাইল স্টেডিয়ামে টি-শার্ট খুলে ফেলেছিলেন আর্জেন্টিনার দুই তরুণী। কাতারের আইন অনুযায়ী নারীরা খোলামেলা এবং শরীর চাপা পোশাক পরতে পারেন না। আইনি ঝুঁকির কথা জেনেও শরীরের উপরের অংশ অনাবৃত করেছিলেন তারা। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছিল তাদের উচ্ছ্বাসের ছবি। পরেও নিজেদের একাধিক খোলামেলা ছবি সমাজমাধ্যমে দিয়েছিলেন তারা। 

অনেকেই মনে করেছিলেন, আর্জেন্টিনার এই দুই তরুণী সমস্যায় পড়বেন। কাতারের কড়া আইনের জাল ছিঁড়ে তাদের দেশে ফেরা সহজ হবে না। অথচ তারা নির্বিঘ্নেই আর্জেন্টিনা ফিরে গিয়েছেন। দেশে ফেরার সময় বিমানের মধ্যে নিজেদের ছবিও দিয়েছেন তারা। সেই সঙ্গে লিখেছেন, কাতার সফর তারা দারুণ উপভোগ করেছেন।

বিষয়টি কোনোভাবে কাতার প্রশাসনের নজর এড়িয়ে গিয়েছে অথবা বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ায় কাতার প্রশাসন আর বিষয়টি নিয়ে মাথা ঘামায়নি। বিশ্বকাপে বিয়ার পেয়েও অসন্তোষ প্রকাশ করেছিলেন তাদের একজন নোয়ি। টি-শার্ট খুলে সমালোচনার মুখে পড়লেও, অনেকেই তাদের পাশে দাঁড়িয়েছিলেন। সাহসের সঙ্গে স্বপ্নের মুহূর্ত উদ্‌যাপন করার জন্য প্রশংসা করেছিলেন।

দেশে ফেরার আগে আর্জেন্টিনার জাতীয় পতাকা হাতে নিয়ে একটি ছবি সমাজমাধ্যমে দিয়েছেন নোয়ি। তিনি লিখেছেন, ‘এই পতাকাটি আপনাদের সবাইকে উৎসর্গ করছি। আমার পরিবার, বন্ধু, দেশের দক্ষিণাঞ্চলের সব মানুষকে উৎসর্গ করছি। শুভকামনার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ। জানি তারা হৃদয় দিয়ে আমাকে সমর্থন করেছেন। এটাই আমার জীবনের সেরা সফর।’ আর্জেন্টিনা-ফ্রান্স ফাইনালের বেশকিছু ছবি এবং ভিডিও পোস্ট করেছেন তিনি।

একটি পোস্টে নোয়ি লিখেছেন, ‘আমি গর্বিত যে বিয়ারের শহর বলে পরিচিত একটি শহরে জন্মগ্রহণ করেছি।’ বিশ্বজয়ের বিতর্কিত উদ্‌যাপন নিয়ে তার বক্তব্য, ‘বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর যেমন খুশি তেমন ভাবেই উৎসব করা যায়।’

 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×