ঢাকা, বাংলাদেশ   বুধবার ০১ ফেব্রুয়ারি ২০২৩, ১৯ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

সেনেগাল বস সিসের বোধোদয়

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:০১, ৬ ডিসেম্বর ২০২২

সেনেগাল বস সিসের বোধোদয়

সেনেগাল বস সিসের বোধোদয়

বড় তারকা সাদিও মানেকে ছাড়াই ইকুয়েডর ও আয়োজক কাতারকে পেছনে ফেলে গ্রুপ-এ এর দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোয় নাম লিখিয়ে আলোচনায় ছিল সেনেগাল। কিন্তু ইউরোপিয়ান পরাশক্তি ইংল্যান্ডের সঙ্গে হালে পানি পায়নি আফ্রিকান অঞ্চলের দলটি। হেরে গেছে ৩-০ গোলে। সেনেগাল কোচ আলিয়ু সিসে স্বীকার করেছেন, রক্ষণাত্মক খেলার কৌশলটা ভুল ছিল। বিশ্বসেরাদের চেয়ে তারা এখনো বেশ পিছিয়ে বলেও মনে করেন তিনি।

‘পুরো ৯০ মিনিটের এই ম্যাচের প্রথমার্ধে আমরা মোটামুটি ভালো খেলেছি এবং সুযোগ তৈরি করেছি। তবে দুর্ভাগ্যবশত গোল করতে পারিনি। আমরা দারুণ ভালো একটি দল ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নেমেছিলাম। সেখানে তাদের চ্যালেঞ্জ ও শারীরিক সক্ষমতা টের পেয়েছি। যতটা প্রয়োজন ছিল ততটা ভালো ছিলাম না আমরা।’
জর্ডান হেন্ডারসন ও হ্যারি কেইনের প্রথমার্ধের গোলে সেনেগালের সামনে পর্বতের মতো দাঁড়িয়ে যায় ইংল্যান্ড। দ্বিতীয়ার্ধে থ্রি-লায়ন্সদের হয়ে বুকায়ো সাকা আরও একটি গোল করলে তাদের ম্যাচে ফেরার সব আশাই শেষ হয়ে যায়। অসন্তুষ্ট সিসে আরও বলেন, ‘বিশ^কাপের আগে সেনেগালের মূল শক্তি ছিল রক্ষণাত্মক কৌশল। কিন্তু এই টুর্নামেন্টে আমরা প্রচুর গোল করার সুযোগ দিয়েছি, যেটি ব্যাখ্যা করা কঠিন।

আমাদের বিষয়টির দিকে নজর দিতে হবে। বিশ^কাপে আপনাকে যে কোনো ভুলের মাশুল দিতে হবে।’ সেনেগালি কোচ মনে করেন স্ট্রাইকার সাদিও মানেসহ দুই তিনজন খেলোয়াড়কে তিনি খুব মিস করেছেন, যারা পার্থক্য গড়ে দেয়ার যোগ্যতা রাখেন। ইনজুরির কারণে টুর্নামেন্ট শুরুর আগেই দল থেকে ছিটকে পড়েন মানে।

তবে এটিকে কোন অজুহাত হিসেবে দেখাতে চাননা উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা আফ্রিকার সেরা দল হওয়ার জন্য বছরের পর বছর কাজ করেছি। কিন্তু আমাদের লড়তে হয়েছে বিশে^র শীর্ষ পাঁচ দলের একটির বিপক্ষে। আজ (ইংল্যান্ডের বিপক্ষে) রাতে আমরা ব্যবধানটাও বুঝতে পেরেছি।’
তিনি আরও বলেন, ‘আমরা খেলার মান বিবেচনায় এই স্তরে পৌঁছানোর চেষ্টা করছি। পাশাপাশি এটি নিশ্চিত করতে হবে পরবর্তী বিশ^কাপে আমরা যেন এ ধরনের মেধাবী দলের বিপক্ষে আরও ভালো খেলতে পারি।’ টুর্নামেন্ট থেকে ছিটকে পড়লেও আফ্রিকান দলগুলো ক্রমেই ভালো করছে বলে মন্তব্য করেন সেগোলের কোচ সিসে।

৩২ দলের বিশ্বকাপে গ্রুপ পর্বের বাঁধ পেরিয়ে প্রি-কোয়ার্টারে নাম লেখানে ১৬ দলের পাঁচটিই এশিয়া ও আফ্রিকান অঞ্চলের। এটা উল্লেখ করার মতো বিষয়। যেখানে আফ্রিকা থেকে সেনেগালের সঙ্গী হয় মরক্কো। প্রি-কোয়ার্টারের শেষ দিনে আজ তাদের প্রতিপক্ষ স্পেন। উত্তর আমেরিকার দেশটি আজ পরাশক্তি স্পেনের বিপক্ষে কেমন করে, সেটিই দেখার অপেক্ষা।

monarchmart
monarchmart