ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

অবশেষে ছন্দে ছন্দে স্বরূপে আর্জেন্টিনা

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ০১:০২, ২ ডিসেম্বর ২০২২

অবশেষে ছন্দে ছন্দে স্বরূপে আর্জেন্টিনা

পোল্যান্ডকে উড়িয়ে দিয়ে মাঠ ছাড়ছেন আর্জেন্টিনার ফুটবলাররা

অবশেষে ছন্দে ছন্দে স্বরূপে ফিরেছে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকার ফুটবল পরাশক্তিদের কাতার বিশ্বকাপের শুরুটা বিবর্ণ হলেও দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে। ‘সি’ গ্রুপে পুঁচকে সৌদি আরবের কাছে অপ্রত্যাশিতভাবে ২-১ গোলে হারের পর রীতিমতো খাদের কিনারায় চলে যায় লিওনেল মেসির দল। এরপর শেষ দুটি গ্রুপ ম্যাচই আলবিসেলেস্তাদের জন্য হয়ে পড়ে বাঁচা-মরার। সেই মিশনে কি দুর্দান্তভাবেই না ফিরে এসেছে দিয়াগো ম্যারাডোনার দেশ।

অধিনায়ক লিওনেল মেসির জাদুকরী পারফরমেন্সে মেক্সিকোকে ২-০ গোলে হারিয়ে ঘুরে দাঁড়ায় আর্জেন্টিনা। এরপর বুধবার রাতে পোল্যান্ডের বিরুদ্ধে ম্যাচটিও ছিল অগ্নিপরীক্ষার। কঠিন সেই পরীক্ষায় নান্দনিক ফুটবল খেলে শতভাগ নম্বর নিয়েই পাস করেছে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। পোলিশদের বিরুদ্ধে মেসি পেনাল্টি মিস করলেও তাতে আর্জেন্টিনার জয়ে সমস্যা হয়নি। পুরো দলের ছন্দময় ফুটবলে রীতিমতো নাকাল, বিধ্বস্ত হয়েছে পোলিশরা।

আর্জেন্টিনার দুর্গে বলার মতো তেমন আক্রমণ শাণাতে পারেননি লেভানডোস্কিরা। এরপরও তারা গোলগড়ে মেক্সিকোকে টপকে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে সেরা ষোলোর টিকিট কেটেছে। অন্যদিকে দুই জয় ও এক হারে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা। শুরুতেই বেকায়দায় পড়া মেসি, মারিয়া, মার্টিনেজরা এখন দারুণ ফুরফুরে। কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার মিশনে এবার প্রি-কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ অস্ট্রেলিয়া।

দোহার আল রাইয়ানের আহমেদ বিন আলি স্টেডিয়ামে এই ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় শনিবার রাত ১টায়। অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পেলেও অস্ট্রেলিয়াকে খাটো করে দেখছে না আর্জেন্টিনা। দলটির কোচ ও অধিনায়ক প্রতিপক্ষকে সমীহ করেই খেলবে বলে জানিয়েছেন। পোলিশদের বিরুদ্ধে ম্যাচের ৩৯ মিনিটে বিতর্কিত পেনাল্টি পায় আর্জেন্টিনা। কিন্তু মেসির স্পট কিক পোলিশ গোলরক্ষক অসাধারণ দক্ষতায় ফিরিয়ে দেন।

স্বাভাবিকভাবেই ওই সময় হতাশা ভর করে খুদে জাদুকরের চোখেমুখে। এ কারণে ফিরে আসে পুরনো দুঃস্মৃতি। রাশিয়ায় ২০১৮ বিশ্বকাপে আর্জেন্টিনার প্রথম ম্যাচে আইসল্যান্ডের বিরুদ্ধেও পেনাল্টি মিস করেছিলেন মেসি। ওই পেনাল্টি মিসে ম্যাচ ১-১ গোলে ড্র করেছিল আর্জেন্টিনা। এবার ব্যর্থ হয়ে বিশ্বকাপে প্রথম খেলোয়াড় হিসেবে দুটি পেনাল্টি মিস করার অগৌরবের রেকর্ড গড়েছেন ছয়বারের ফিফা সেরা ও সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা।

পেনাল্টি মিসের পর দ্বিতীয়ার্ধে আরও দুরন্ত খেলে মেসির আর্জেন্টিনা। ম্যাচ শেষে মেসি জানিয়েছেন, পেনাল্টি মিস তার দলকে আরও তাতিয়ে দিয়েছিল। প্রতিক্রিয়া জানিয়ে আর্জেন্টাইন অধিনায়ক বলেন, পেনাল্টি মিস করায় আমি নিজের ওপর রেগে ছিলাম। আমার ওই ভুলের পর দল আরও বেশি শক্তিশালী হয়ে উঠে। আমি জানতাম প্রথম গোল হয়ে গেলে খেলার চিত্র বদলে যাবে। আগের ম্যাচের জয় আমাদের শান্তি ও স্বস্তি দিয়েছে।

আমরা জয়ের লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিলাম। ম্যাচে আর্জেন্টিনার গোল দুটি করেন দুই তরুণ ফুটবলার মিডফিল্ডার অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার ও স্ট্রাইকার জুলিয়ান আলভারেজ। দুই তরুণের প্রশংসা করে মেসি বলেন, শুরু থেকেই বলে আসছি যারা দলে আসছে তারা ভালোভাবে জানে কার কি করতে হবে। সকলেই প্রস্তুত হয়ে দলে এসেছে। এটিই এই দলটির শক্তির জায়গা। ঐক্যবদ্ধ থাকা ও দলের প্রয়োজনে নিজেকে উজার করে দেয়া।

এবার নকআউট রাউন্ডের পালা। হারলেই তল্পিতল্পা গোছাতে হবে। যে কারণে এই স্টেজের ম্যাচ নিয়ে সব দলই বাড়তি সতর্ক। মেসিও এর ব্যতিক্রম নন। শেষ ষোলোর প্রতিপক্ষ অস্ট্রেলিয়াকে সমীহ করছেন তিনি। ম্যাচটি নিয়ে মেসি বলেন, আমাদের শান্ত থাকতে হবে এবং ম্যাচ বাই ম্যাচ এগিয়ে যেতে হবে। এখন আমাদের আরেকটি বিশ্বকাপ শুরু হয়েছে। আশা করি আমরা পোল্যান্ডের বিরুদ্ধে যেভাবে খেলেছি এভাবেই চালিয়ে যেতে পারব।

তিনি আরও বলেন, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচটি বেশ কঠিন হবে। যে কেউ যে কোন দলকে হারিয়ে দিতে পারে। সবাই এ পর্যায়ে সমান। এই ম্যাচের জন্য আমাদের ভালো প্রস্তুতি নিতে হবে। যেমনটা আমরা সবসময় নিয়ে থাকি। নকআউট পর্বেও আর্জেন্টিনার প্রতি ভক্তদের আস্থা রাখার অনুরোধ জানিয়ে মেসি বলেন, আমরা হার দিয়ে শুরুর পর যা বলেছিলাম ভক্তদের সেই একই কথা বলছি। আমাদের প্রতি আস্থা রাখতে। আমরা শান্ত আছি। দল এভাবেই খেলবে এবং আশাকরি এই খেলাটা ধরে রাখতে পারব।
পোলিশদের বিরুদ্ধে পুরো ম্যাচজুড়ে দাপট দেখানোর পরও মেসির মতো স্থির থাকছেন কোচ লিওনেল স্কালোনি। তরুণ এই কোচ বলেন, আমরা ভালো একটি ম্যাচ খেলেছি। এখন আমাদের এভাবেই খেলে যেতে হবে। তবে আমরা ফেভারিট নই; এখনও একই রকমই আছি। তারা সবাই কঠিন, আমরা সৌদি আরবের বিরুদ্ধেই এটি দেখেছি। এমন না যে এই জয়ে আমরা চ্যাম্পিয়ন হতে চলেছি, এটা ঠিক না।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ম্যাচ নিয়েও শিষ্যদের সাবধান থাকার আহ্বান জানিয়ে স্কালোনি বলেন, আমরা সন্তুষ্ট; তবে কাজগুলো সহজ নয়। এই বিশ্বকাপে সব দলই কঠিন। সৌদি আরব আমাদের হারিয়ে দিয়েছে, কেউ কি এমনটা প্রত্যাশা করেছিল? যদি মনে করেন অস্ট্রেলিয়া সহজ হবে তাহলে আপনি ভুল ভাবছেন। কারণ এই বিশ্বকাপে কঠিন দলের বিরুদ্ধে তারা ভালো খেলেছে। তাই প্রতিপক্ষকে মূল্যায়ন করতে হবে। অন্যদিকে এই লড়াইয়ে মেসিদের চ্যালেঞ্জের জন্য প্রস্তুত বলে জানিয়েছেন অস্ট্রেলিয়ার ফরোয়ার্ড মিচেল ডিউক।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart