ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বিশ্বকাপে নারী রেফারি ফ্র্যাপার্টের ইতিহাস

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৪, ২ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপে নারী রেফারি ফ্র্যাপার্টের ইতিহাস

২০১৯ সালের আগস্টে পুরুষদের উয়েফা সুপার কাপ

২০১৯ সালের আগস্টে পুরুষদের উয়েফা সুপার কাপ, পরের বছর ডিসেম্বরে চ্যাম্পিয়ন্স লিগ এবং ২০২২-এর মে মাসে ফ্রেঞ্চ কাপ ফাইনাল সর্বত্রই প্রথম নারী রেফারি হিসেবে নজির গড়েছেন স্টেফানি ফ্র্যাপার্ট। এবার বিশ্বকাপের মঞ্চেও শিরোনামে ৩৮ বছর বয়সী ফরাসি ওমেন।

ফুটবল বিশ্বকাপের প্রায় একশ’ বছরের ইতিহাসে এর আগে নির্দিষ্ট ম্যাচে মূল রেফারি হিসেবে কোনো নারী রেফারি দায়িত্ব পালন করেননি। কোনো আন্তর্জাতিক ম্যাচে একসঙ্গে তিন নারী রেফারির অংশগ্রহণের ঘটনাও দেখে ফেলল কাতার বিশ্বকাপ। বৃহস্পতিবার ই-গ্রুপে কোস্টারিকা-জার্মানি ম্যাচে ফ্র্যাপার্টের সহযোগী হয়ে ইতিহাস গড়ার দিনে তার সঙ্গী হলেন ব্রাজিলের নেউজা ইনেস ও মেক্সিকোর কারেন দিয়া। বিশ্ব ফুটবলে অনন্য নজিরের সাক্ষী হলো আল খোরের আল বাইয়াত স্টেডিয়াম।
প্রি-কোয়ার্টারের টিকেট পেতে ই-গ্রুপে কোস্টারিকা-জার্মানি ম্যাচটা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সেখানেই ম্যাচ পরিচালনার জন্য তিন নারীকে বেছে নিয়ে অনন্য নজির স্থাপন করল ফিফা। একদিন আগেই এক টুইটে বিষয়টি নিশ্চিত করে ফিফা। ফিফা রেফারি কমিটির প্রধান পিয়ারলুইগি কোলিনা বলেছেন, ‘এখানে আমরা স্পষ্টভাবে একটি বিষয়ের প্রতি গুরুত্ব দিয়েছি, সেটা হলো যোগ্যতা। এখানে নারী-পুরুষ আলাদা কোন বিষয় নয়।’

ফ্র্যাপার্ট ইউরোপে শীর্ষ পর্যায়ে রেফারিং করে যে পরিমাণ প্রশংসা কুড়িয়েছেন তাতে বিশ্বকাপে তার সুযোগ পাওয়া সময়ের ব্যাপার ছিল। ২০১৯ সালে ফরাসি লিগ ওয়ানে প্রথম নারী হিসেবে ফ্র্যাপার্ট ম্যাচ পরিচালনা করেন। একই বছর ঘরের মাঠে নারী বিশ্বকাপের দায়িত্ব পান। ২০১৯ সালে লিভারপুল বনাম চেলসির মধ্যকার উয়েফা সুপার কাপের ফাইনাল ম্যাচটিতে ফ্র্যাপার্ট রেফারি ছিলেন।

২০২০ সালে চ্যাম্পিয়ন্স লিগ ও গত মৌসুমে ফরাসি কাপের ফাইনাল ম্যাচ পরিচালনা করেন। এসব অভিজ্ঞতা কাতারে কাজের সুযোগ পেতে সহযোগিতা করেছে। কাতার বিশ্বকাপের জন্য মোট ৩৬ জন রেফারির তালিকায় পাঁচ নারীর মধ্যে বাকি দুজন রুয়ান্ডার সালিমা মাকানসাঙ্গা এবং জাপানের ইয়োশিমি ইয়ামাশিতা। সুযোগ পেয়েই এ সম্পর্কে ফ্র্যাপার্ট বলছিলেন, ‘আমি সত্যিকার অর্থেই বিশ্বকাপের মূল মঞ্চে কাজ করতে মুখিয়ে আছি।’

monarchmart
monarchmart