ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

আর্জেন্টিনার সামনে কঠিন সমীকরণ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৩২, ২৪ নভেম্বর ২০২২; আপডেট: ০০:৩৫, ২৪ নভেম্বর ২০২২

আর্জেন্টিনার সামনে কঠিন সমীকরণ

সৌদির কাছে হারে দারুণ চাপে আর্জেন্টিনার অধিনায়ক মেসি

হট ফেভারিট হয়ে বিশ্বকাপ খেলতে এসে নিজেদের প্রথম ম্যাচেই বিরাট ধাক্কা খেয়েছে আর্জেন্টিনা। এশিয়ার পাওয়ার সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরেছে লিওনেল মেসির দেশ। অপ্রত্যাশিত এই হারের পর দিয়াগো ম্যারাডোনার দেশের গ্রুপ পর্ব পেরুনোই এখন বড় চ্যালেঞ্জ। শেষ দুই গ্রুপ ম্যাচে তাদের অগ্নিপরীক্ষার মুখোমুখি হতে হবে।
এই মিশনে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন আর্জেন্টাইন অধিনায়ক মেসি ও কোচ লিওনেল স্কালোনি। অন্যদিকে ঐতিহাসিক জয়ের পর সৌদি আরব শেষ ষোলোতে খেলার স্বপ্ন বুনতে শুরু করেছে। দেশজুড়ে বয়ে চলেছে আনন্দের ফল্গুধারা। খুশির জোয়ারে ভেসে চলা অ্যারাবিয়ান ফ্যালকনসরা বুধবার একদিনের রাষ্ট্রীয় ছুটি উদ্যাপন করেছে।
যে ম্যাচে নিশ্চিত ৩ পয়েন্ট ধরে রেখেছিল আর্জেন্টিনা সেখান থেকে এক পয়েন্টও পায়নি মেসির দল। এর মধ্যে মঙ্গলবার রাতে ‘সি’ গ্রুপের আরেক ম্যাচে গোলশূন্য ড্র করেছে পোল্যান্ড ও মেক্সিকো। এই ড্রয়ে সুবিধা না ক্ষতি হয়েছে সেটা নিয়ে চারদিকে আলোচনা। অনেকের মতে, এতে বরং আরও চাপে পড়েছেন ডি মারিয়া, মার্টিনেজরা। আর্জেন্টিনার তাদের শেষ দুই গ্রুপ ম্যাচ খেলবে মেক্সিকো ও পোল্যান্ডের বিরুদ্ধে।

মেসির দল যদি পরের দুই ম্যাচে জয় পায় তাহলে হিসেব ছাড়াই নকআউট রাউন্ডে পৌঁছে যাবে। কারণ তখন তাদের ৬ পয়েন্ট হয়ে যাবে। সেক্ষেত্রে খুব বেশি হলে পোল্যান্ড ও মেক্সিকোর ৪ পয়েন্ট হবে। অন্যদিকে সৌদিআরব যদি বাকি দুই ম্যাচ জেতে, আর আর্জেন্টিনাও দুই ম্যাচে জয় পায় তাহলেও দ্বিতীয় দল হিসেবে নকআউটে পৌঁছে যাবে আলবিসেলেস্তেরা। এখন যে অবস্থা তাতে জয় ছাড়া বিকল্প নেই আর্জেন্টিনার। ড্র করলে করলে বিদায় নেওয়ার সমূহ সম্ভাবনা।

শেষ যদি দুই ম্যাচের একটিও হারে কিংবা ড্র করে তাহলেও গ্রুপ পর্ব থেকে তল্পিতল্পা গোছানো লাগবে আর্জেন্টিনার। বর্তমানে ‘সি’ গ্রুপে একটি করে ম্যাচ শেষে ৩ পয়েন্ট নিয়ে সবার উপরে সৌদি আরব। ১ পয়েন্ট করে নিয়ে পরের দুই অবস্থানে মেক্সিকো// ও পোল্যান্ড। ০ পয়েন্ট নিয়ে সবার তলানীতে আর্জেন্টিনা।
এই কঠিন অবস্থায় ঘুরে দাঁড়ানো চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আর্জেন্টিনার অধিনায়ক ও কোচ। অধিনায়ক মেসি বলেন, সৌদি আরবের কাছে হার বড় ধাক্কা। তবে আমাদের নিজেদের ওপর আস্থা আছে। আমাদের দলটি আর কাউকে ছাড় দিবে না। আমরা অবশ্যই পরের ম্যাচে মেক্সিকোকে হারাবো। দল পরাজয় মেনে নিয়েছে উল্লেখ করে সাতবারের ব্যালন ডি’অর জয়ী তারকা আরও বলেন, পরের ম্যাচে আমরা সঠিক পথে ফিরতে আশাবাদী। সেখানে কোন অজুহাত চলবে না। আমাদের এই দলটি বেশ শক্তিশালী।

দীর্ঘদিন আমরা এমন পরিস্থিতির মুখোমুখি হইনি। এখন আমাদের প্রমাণের সময় এসেছে যে, এই দলটি বেশ দক্ষ। আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনি বলেন, এটা অত্যন্ত কষ্টদায়ক ফলাফল। কিন্তু যেটা আমরা সব সময় বলি, আমাদের মাথা উঁচুতে রাখতে হবে। আমাদের ঘুরে দাঁড়াতে হবে। এখন আমাদের পরের দুই ম্যাচের জন্য প্রস্তুতি নিতে হবে। এর চেয়ে বেশি কিছু বিশ্লেষণ করার দরকার নেই।
আর্জেন্টিনার বিরুদ্ধে ঐতিহাসিক জয়ের পর বুধবার একদিনের রাষ্ট্রীয় ছুটি পালন করেছে সৌদি আরব। এই ছুটি সৌদি আরবের সরকারি ও বেসরকারি এবং শিক্ষা-প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য হয়। বিশ্বকাপে জয়ের পর রাষ্ট্রীয় ছুটি ঘোষণার ঘটনা এই প্রথম নয়। এর আগে ১৯৯০ সালের বিশ্বকাপে আর্জেন্টিনার বিরুদ্ধে জয়ের পর ক্যামেরুনও পরের দিন সরকারি ছুটি ঘোষণা করেছিল।

অন্যদিকে আর্জেন্টিনার একটি আক্রমণ রুখতে গিয়ে রক্তাক্ত হয়েছেন সৌদি গোলরক্ষক মোহাম্মদ আল-ওয়াইস। রক্তে ভেসে যায় তার মুখ। এরপর স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয় তাকে। এক্স-রের পর জানা যায় চোয়াল ও মুখের বাঁ দিকের হাড় ভেঙে গেছে। ভেতরে রক্তক্ষরণ হওয়ায় তার অস্ত্রোপচারের প্রয়োজন। জীবনটাও শঙ্কায়। ঠিক এমন সময় সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এগিয়ে আসেন।
ইয়াসিরের জীবন বাঁচাতে নির্দেশ দেন চিকিৎসার জন্য প্রাইভেট বিমানে করে যেন তাকে পাঠানো হয় জার্মানিতে। তার উন্নত চিকিৎসার পুরো দায়িত্ব নিয়েছে সৌদি আরব সরকার।
আর্জেন্টাইনদের এই দুর্দিনে যেন কাটা ঘায়ে নুনের ছিটা নিয়ে এসেছেন ব্রাজিলিয়ানরা! একের পর এক টুইটে আর্জেন্টিনা নিয়ে ট্রল ও খোঁচা মেরে যাচ্ছেন তারা। আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, মেসিদের ম্যাচ শেষ হওয়ার পরপরই ব্রাজিলে টুইটার ট্রেন্ডিংয়ের শীর্ষে উঠে যায় ‘আর্জেন্টিনা’।
ব্রাজিলের হলুদ-সবুজরঙা জার্সি পরে একজন নিজের হাসিমুখের ছবি দিয়ে ক্যাপশনে লিখেছেন, ‘আমার জন্য কেঁদো না আর্জেন্টিনা।’ কেউ কেউ আবার আর্জেন্টিনার পতাকাই বদলে ফেলেছেন। আর্জেন্টাইন পতাকার মধ্যে থাকা সূর্যের জায়গায় জুড়ে দিয়েছেন কান্নার ছবি।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart