ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

হালান্ডকে নিয়ে হৈচৈ ফুটবলবিশ্বে

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৮, ৭ অক্টোবর ২০২২

হালান্ডকে নিয়ে হৈচৈ ফুটবলবিশ্বে

সতীর্থদের সঙ্গে ম্যানসিটির আর্লিং হালান্ডের উচ্ছ্বাস

আর্লিং হালান্ডের অবিশ্বাস্য ধারাবাহিকতায় এখন মুগ্ধ গোটা ফুটবল দুনিয়া। রীতিমতো হৈচৈ চলছে সবখানে। মাত্র ২২ বছর বয়সী ম্যানচেস্টার সিটির নরওয়েন তারকা প্রতিটি ম্যাচেই মুগ্ধতা ছড়িয়ে চলেছেন। বিশ্বের সবচেয়ে কঠিন ও জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লীগে যোগদানের পর থেকেই একের পর এক গৌরবময় রেকর্ড গড়ে চলেছেন। এই ধারা ধরে রেখেছেন ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদার আসর উয়েফা চ্যাম্পিয়ন্স লীগেও।
বুধবার রাতে চ্যাম্পিয়ন্স লীগের ‘জি’ গ্রুপের ম্যাচেও ম্যানচেস্টার সিটির হয়ে জোড়া গোল করেছেন হালান্ড। ইতিহাদ স্টেডিয়ামে তার দল সিটিও ৫-০ গোলে উড়িয়ে দিয়েছে ডেনমার্কের ক্লাব এফসি কোপেনহেগেনকে। সিটির হয়ে আরও গোল করেন রিয়াল মাহরেজ ও জুলিয়ান আলভারেজ। অপর গোলটি আসে প্রতিপক্ষের আত্মঘাতীর সৌজন্যে।

দ্বিতীয়ার্ধে হালান্ডকে আর মাঠে নামাননি সিটি কোচ পেপ গার্ডিওলা। যে কারণে চতুর্থ হ্যাটট্রিকের সুযোগ পাননি। গ্রুপের আরেক ম্যাচে ঘরের মাঠ সেভিয়ার র‌্যামন সানচেজ পিজুয়ানে সফরকারী জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের কাছে ৪-১ গোলে বিধ্বস্ত হয়েছে সেভিয়া। এই ম্যাচের পরই ব্যর্থতার দায়ে ছাঁটাই করা হয়েছে দলটির কোচ জুলেন লোপেটেগুইকে।

গত রবিবার রাতে ম্যানচেস্টার ইউনাইটেডকে ইংলিশ প্রিমিয়ার লীগে ৬-৩ গোলে হারানোর ম্যাচে তিন গোল করে প্রথম খেলোয়াড় হিসেবে ঘরের মাঠে টানা তিনটি হ্যাটট্রিকের রেকর্ড গড়েন হালান্ড। সেই আত্মবিশ্বাস নিয়েই কোপেনহেগেনের বিরুদ্ধে ইতিহাদ স্টেডিয়ামে খেলতে নেমেছিলেন নরওয়েজিয়ান তরুণ স্ট্রাইকার হালান্ড। ম্যাচের সপ্তম মিনিটে হালান্ডের গোলে এগিয়ে যায় সিটিজেনরা। ৩২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন সময়ের সেরা এই তরুণ তুর্কী।

হালান্ড এ নিয়ে ২২টি চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে ২৮ গোল করেছেন। প্রতিযোগিতায় প্রথম ৩০ ম্যাচে সাবেক ডাচ তারকা স্ট্রাইকার রুড ফন নিস্টেরলয়ের করা সর্বোচ্চ গোলের রেকর্ড ইতোমধ্যেই ছাড়িয়ে গেছেন হালান্ড। ম্যাচ শেষে হলান্ডের অসাধারণ ধারাবাহিকতায় মুগ্ধ বনে গেছেন কোপেনহেগেনের গোলরক্ষক কামিল গ্রাবারা। মাঠে নামলেই গোল। একের পর এক রেকর্ড। ম্যাচের পর ম্যাচ অবিশ্বাস্য ধারাবাহিকতা। সিটিতে যোগ দেয়ার পর হলান্ডের গোলের রথ ছুটছে অপ্রতিরোধ্য গতিতে।

তার এই অতিমানবীয় পারফরমেন্সে অনেকের মনেই যে ভাবনা উঁকি দিচ্ছে, সেটিই এসেছে প্রতিপক্ষের গোলরক্ষকের কাছ থেকে। হালান্ডের সতীর্থ জ্যাক গ্রিলিশের কাছে কোপেনহেগেনের গোলরক্ষক কামিল গ্রাবারা বলেছেন, হালান্ড আসলে মানুষ নয়। হালান্ডের অতিমানবীয় রূপ পরশু রাতে কাছ থেকেই দেখেছেন গ্রাবারা। তিনি বলেন, এটা সত্যিই অবিশ্বাস্য। আমার জীবনে কখনও এরকম কিছু দেখিনি। হালান্ডের প্রথম ও দ্বিতীয় গোলের পর আমি স্রেফ হাসছিলাম। সে সবসময় জায়গামতো থাকে।

সে আসলে মানুষ নয়। হালান্ডকে তুলে না নিলে হয়ত আরেকটি হ্যাটট্রিকও করতে পারতেন। ম্যাচ শেষে ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্ডিওলা এর ব্যাখ্যা দিয়ে বলেছেন, সে টানা খেলে চলেছে। অনেক সময় কাটিয়েছে মাঠে। ম্যাচ আমাদের নিয়ন্ত্রণে ছিল। যদি ম্যাচ কঠিন হতো, তাহলে সে খেলে যেত।
‘এফ’ গ্রুপে দুই ব্রাজিলিয়ানের নৈপুণ্যে টানা তিন জয় পেয়েছে আসরের বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। ঘরের মাঠ সান্টিয়াগো বার্নাব্যুতে অতিথি ইউক্রেনের ক্লাব শাখতার ডোনেস্ককে ২-১ গোলে হারিয়েছে গ্যালাক্টিকোরা। ম্যাচের ১৩ মিনিটে রিয়ালের হয়ে প্রথম গোল করেন ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রডরিগো সিলভা। ২৮ মিনিটে দ্বিতীয় গোল করেন আরেক সেলেসাও তারকা ভিনিসিয়াস জুনিয়র।

৩৯ মিনিটে শাখতারের হয়ে একমাত্র গোলটি করেন ওলেস্কান্দার জুবকভ। ‘ই’ গ্রুপে জয়ে ফিরেছে আসরের সাবেক চ্যাম্পিয়ন চেলসি। ঘরের মাঠ লন্ডনের স্টামফোর্ড ব্রিজে সফরকারী ইতালিয়ান ক্লাব এসি মিলানকে ৩-০ গোলে হারিয়েছে ব্লুজরা। বিজয়ী দলের হয়ে একটি করে গোল করেন ফরাসী ডিফেন্ডার ওয়েসলি ফোপানা, গ্যাবনের ফরাসী বংশোদ্ভূত স্ট্রাইকার পিয়েরে এমরিকে অবামেয়াং ও ইংলিশ রাইট ব্যাক রিচ জেমস।

monarchmart
monarchmart