ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১৩ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

এএফসি অনুর্ধ-১৭ ফুটবলে প্রতিপক্ষ ভুটান

জয়ের ধারা বজায় রাখতে চায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৬, ৭ অক্টোবর ২০২২

জয়ের ধারা বজায় রাখতে চায় বাংলাদেশ

কমলাপুর স্টেডিয়ামে সিঙ্গাপুরকে হারিয়ে বাংলাদেশ অনুর্ধ-১৭ ফুটবলারদের উল্লাস

এশিয়ান ফুটবল কনফেডারেশনের (এএফসি) ব্যবস্থাপনায় ও বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) তত্ত্বাবধানে চার দেশের অংশগ্রহণে বুধবার থেকে শুরু হয়েছে এএফসি অনুর্ধ-১৭ এশিয়ান কাপের (ই-গ্রুপ) বাছাইপর্বের খেলা। ভেন্যু ঢাকার কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়াম। উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে মাঠে নামে স্বাগতিক বাংলাদেশ। তারা মোকাবেলা করে শক্তিশালী সিঙ্গাপুরকে।

ম্যাচে বাংলাদেশ ম্যাচে কোন গোল না করেও জিতে যায় (২-১)। অর্থাৎ সিঙ্গাপুর করে জোড়া গোল। এর আগের ম্যাচে ইয়েমেন ৮-০ গোলে ভুটানকে বিধ্বস্ত করে শুভসূচনা করে। একদিন বিরতির পর আজ শুক্রবার অনুষ্ঠিত হবে আরও দুটি ম্যাচ। বিকেল ৪টায় প্রথম ম্যাচে সিঙ্গাপুর মোকাবেলা করবে ইয়েমনকে। দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৭টায় স্বাগতিক বাংলাদেশ মুখোমুখি হবে ভুটানের।
প্রথম ম্যাচে সিঙ্গাপুরকে হারিয়ে বাংলাদেশ শুভসূচনা করলেও দলের ফরোয়ার্ডদের গোলস্কোরিংয়ের ব্যর্থতা কিন্তু চোখে পড়েছে সবার। এ নিয়ে ভক্ত-সমর্থক-অনুরাগীরা বেশ উদ্বিগ্ন। কোচ পল স্মলি এ বিষয়টি নিয়ে চেষ্টা করছেন উন্নতি করার। কতটা উন্নতি করতে পেরেছেন, সেটা বোঝা যাবে আজকের ম্যাচের পরেই। সমর্থকদের প্রত্যাশাÑআজ বাংলাদেশ জিতবে এবং আত্মঘাতী গোলে নয়, নিজেদের দেয়া গোলেই জিতবে।
তবে ফুটবলে নিশ্চিত জয় বলে কিছু নেই। তারপরও লাল-সবুজ বাহিনীর জন্য স্বস্তির বিষয় একটা অবশ্য আছে। সেটা হচ্ছে আজকের প্রতিপক্ষ ভুটান কিন্তু সিঙ্গাপুরের চেয়ে বেশ সহজই। তার ওপর দলটি নিজেদের প্রথম ম্যাচে ইয়েমেনের কাছে হালিদুয়েক গোল হজম করে রীতিমতো বিপর্যস্ত। তাদের মনোবল বলতে গেলে শূন্যের কোঠায়। এর বিপরীতে বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে জয় কুড়িয়ে নিয়েছে, তার ওপর তারা স্বাগতিক দল, প্রচুর দর্শকের পরিপূর্ণ সমর্থন নিয়ে মাঠে কেলতে নামবে।

কাজেই আজকের ম্যাচে বাংলাদেশ যে অনায়সেই জিতে তিন পয়েন্ট অর্জন করে নিতে পারবে, এ নিয়ে দ্বিমত পোষণ করার মতো কাউকে খুঁজে পাওয়া যাবে কি না সংশয় আছে। তবে ভুটান দল দাবি করতে পারে তারা ছন্দে ছিল আসর শুরুর আগে। কেননা বাংলাদেশে এসে তারা বিকেএসপির বিপক্ষে ২টি অনুশীলন ম্যাচ খেলে দুটিতেই জিতেছিল। সেই আত্মবিশ্বাসই তাদের পুঁজি।  এই আসরের চূড়ান্ত পর্ব শুরু হবে ২০২৩ সালে ৩-২০ মে পর্যন্ত।

তবে স্বাগতিক দেশ এখনো ঠিক হয়নি। বয়সভিত্তিক দলের টুর্নামেন্টগুলোয় বাংলাদেশ বরাবরই সমীহ জাগানিয়া নৈপুণ্য প্রদর্শন করে থাকে। গত সেপ্টেম্বরে বাহরাইনে স্বাগতিকদের রুখে দিয়ে চমক সৃষ্টি করেছিল বাংলাদেশ অনুর্ধ-২০ জাতীয় ফুটবল দল। সেই আসরে তারা ভুটান ও নেপালকে হারালেও হারে কাতারের কাছে। এর আগে জুলাইয়ে ভারেেতর ভুবনেশ্বরে স্বাগতিক ভারতকে হারিয়ে দিয়েছিল এই যুবারা। অনুর্ধ-১৭ দল শ্রীলঙ্কায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনাল খেলে আসে। ওই দুটি আসরেই বাংলাদেশ দলের কোচ ছিলেন বাফুফের টেকনিক্যাল ডিরেক্টর পল স্মলি।
এখন দেখার বিষয়, আজ স্বাগতিক বাংলাদেশ অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ ভুটানকে হারিয়ে টানা দ্বিতীয় জয় কুড়িয়ে নিতে পারে কি না।
বাংলাদেশ দল ॥ গোলরক্ষক : মোহাম্মদ আসিফ, সোহানুর রহমান, ইসমাইল হোসেন মাহিন; ডিফেন্ডার : পারভেজ আহমেদ, সিরাজুল ইসলাম রানা, মোঃ ইমরান খান, আশিকুর রহমান, মোহাম্মদ রাতুল; মিডফিল্ডার : চন্দন রায়, স্বপন হোসেন, সজল ত্রিপুরা, ইফতিয়ার হোসেন, আসাদুল মোল্লা, মিঠু চৌধুরী, স্যামুয়েল রাকসাম, জনি সিকদার; ফরোয়ার্ড : রুবেল শেখ, মিরাজুল ইসলাম, মুর্শেদ আলী, নাজিম উদ্দিন, ইমরান খান, সুমন সোরেন, মলতাজিম আলম হিমেল।

monarchmart
monarchmart