ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯

৫০ লাখ করে পুরস্কার ঘোষণা বিসিবি, এনভয় এবং তমা গ্রুপের

রূপনা চাকমাকে প্রধানমন্ত্রীর ঘর উপহার

জিএম মোস্তফা

প্রকাশিত: ২৩:৩৫, ২১ সেপ্টেম্বর ২০২২

রূপনা চাকমাকে প্রধানমন্ত্রীর ঘর উপহার

সেরা গোলরক্ষকের পুরস্কার হাতে রূপনা চাকমা

দীর্ঘ অপেক্ষার পর দেশের মানুষের স্বপ্ন পূরণ করেছে বাংলাদেশের নারী ফুটবল দল। নেপালকে হারিয়ে প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপ জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েছে কৃষ্ণা-সাবিনারা। দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট পরে বুধবারই বীরের বেশে দেশে ফিরেছে হিমালয় বিজয়িনীরা। রুপনা-সানজিদা-মারিয়াদের এই অর্জনে গর্বিত আজ গোটা দেশ। তাদের প্রথম প্রাপ্তির এই উচ্ছ্বাসের রোমাঞ্চ যেন ছুঁয়ে গেছে দেশের প্রতিটি মানুষের হৃদয়কেই। সাফজয়ী মেয়েদের জন্য পুরস্কারের ডালা নিয়ে হাজির হয়েছে বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান। সামাজিক মাধ্যমে ভেসে বেড়ানো গোলরক্ষক রুপনা চাকমার জীর্ণ-ছাপড়া বাড়ির ছবি নজর এড়ায়নি নিয় ইয়র্কে অবস্থানরত প্রধাণমন্ত্রী শেখ হাসিনার। সেখান থেকেই তিনি রাঙামাটি শহরে তাঁকে বাড়ি করে দেয়ার জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। এছাড়া সাফল্য বয়ে আনা দলের জন্য ৫০ লাখ টাকা করে নগদ অর্থ পুরস্কারের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি), এনভয় এবং তমা গ্রুপ।


যাদের পায়ে নতুন করে রচিত হলো দেশের ফুটবলের ইতিহাস, তাদের প্রায় সবারই গল্পটা একেবারেই সাদামাটা! অনেকেরই জন্ম এবং বেড়ে ওঠা অত্যন্ত দরিদ্র পরিবারে, প্রতিকূল পরিবেশে। অদম্য শক্তি আর কঠোর পরিশ্রমের মাধ্যমেই সকল বাধা-বিপত্তি অতিক্রম করে নতুন কাব্য রচনা করে তারাই আজ বাংলাদেশকে উঁচিয়ে ধরেছে বিশ্বমঞ্চে। তাদের মধ্যে এবারের সাফ চ্যাম্পিয়নশিপের পুরো আসরেই নজরকাড়া পারফর্মেন্স উপহার দেয়া বাংলাদেশের গোলপোস্টের নিচে অতন্দ্রপ্রহরীর ভূমিকা পালন করা রুপনা চাকমা অন্যতম। দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠ গোলরক্ষক হওয়া রুপনার বাড়ি রাঙ্গামাটির দুর্গম পাহাড়ে। সাফ চ্যাম্পিয়ন হওয়ার পর থেকেই তার জীর্ণ বাড়ির ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে পড়ে।
তা নজরে আসে খোদ বাংলাদেশের ক্রীড়ামোদী প্রধানমন্ত্রী শেখ হাসিনারও। যিনি বর্তমানে নিউইয়র্কে অবস্থান করছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় এবার স্থায়ী ঘর পাচ্ছেন সাফ চ্যাম্পিয়নশিপজয়ী গোলকিপার রুপনা চাকমা। বুধবার দুপুরে রাঙ্গামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান এ তথ্য নিশ্চিত করেন। মিজানুর রহমান জানান, প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী সেরা গোলরক্ষক রুপনা চাকমার ঘর তৈরি করে দেয়ার নির্দেশনা দিয়েছেন। নির্দেশনা পেয়েই আমরা কাজ শুরু করেছি। নানিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার মোঃ ফজলুর রহমান জানান, বুধবার দুপুরে জেলা প্রশাসক প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে জানান। নির্দেশনা অনুযায়ী আশাকরি দ্রুত সময়ের মধ্যে কাজ সম্পন্ন করতে পারব। আগামী এক মাসের মধ্যেই কাজ সম্পন্ন করার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেন তিনি।
এদিকে, প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্বের মুকুট পরায় নারী ফুটবল দলের জন্য নগদ পুরস্কার ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তাদের সাফল্যের প্রশংসা করে নগদ ৫০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি বলেন, ‘নারী ফুটবল দলের দুর্দান্ত পারফর্মেন্স এবং ঐতিহাসিক অর্জন পুরো জাতিকে গর্বিত করেছে। তাদের প্রচেষ্টার জন্য আমাদের প্রশংসা ও সমর্থনের নিদর্শনা হিসেবে আমি বিসিবির পক্ষ থেকে পুরো দলের জন্য ৫০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করছি। আমার কোন সন্দেহ নেই, সাফের এই জয় দেশের সব ক্রীড়াবিদ ও ক্রীড়া দলগুলোকে দারুণভাবে অনুপ্রাণিত করবে এবং আন্তর্জাতিক অঙ্গনে সাফল্য অর্জনে উজ্জীবিত করবে।’
প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপায় চুমু এঁকে দেশের জন্য সম্মান বয়ে আনায় বাংলার বাঘিনীদের জন্য ৫০ লাখ টাকা আর্থিক পুরস্কার ঘোষণা করেছেন এনভয় গ্রুপের চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদীর সহধর্মিণী শারমিন সালাম। এছাড়াও ৫০ লাখ টাকা পুরস্কারের ঘোষণা দিয়েছেন বাফুফের সহ-সভাপতি, বিশিষ্ট ব্যবসায়ী তমা গ্রুপের চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিক।

সাফ শিরোপাজয়ী ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার কলসিন্দুর গ্রামের তারকা ফুটবলার সানজিদাসহ টিমের আট নারী ফুটবলারের প্রত্যেককে নগদ ৫০ হাজার টাকাসহ ফুলেল শুভেচ্ছা জানিয়েছে ময়মনসিংহের জেলা প্রশাসন। বুধবার বিকেলে ময়মনসিংহের বিভাগীয় প্রশাসন, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা ধোবাউড়ার কলসিন্দুর গ্রামে তারকা ফুটবলারদের বাড়িতে গিয়ে তাদের পরিবারের সদস্যদের হাতে এই শুভেচ্ছা পৌঁছে দেন। সাফ ফুটবলে বিজয়ী বাংলাদেশের রুপনা চাকমার ঘর বানানোর দায়িত্ব নেন সুপ্রীমকোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনও। বুধবার দুপুরে তার ভেরিফাইড ফেসবুক পেজে লাইভে এমন ঘোষণা দেন তিনি।