ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ আগস্ট ২০২২, ৪ ভাদ্র ১৪২৯

পরীক্ষামূলক

আজ শুরু সিরিজের প্রথম ওয়ানডে

ওয়ানডে সিরিজে জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশের লক্ষ্য

মো. মামুন রশীদ 

প্রকাশিত: ১২:১০, ৫ আগস্ট ২০২২; আপডেট: ১৪:২৮, ৫ আগস্ট ২০২২

ওয়ানডে সিরিজে জিম্বাবুইয়েকে হোয়াইটওয়াশের লক্ষ্য

বাংলাদেশ ওয়ানডে ক্রিকেট দল

বাংলাদেশ দলের জন্য সবচেয়ে চিন্তামুক্ত আর ভারহীন ফরমেট ওয়ানডে ক্রিকেট। কারণ এই ফরমেটে ১৯৮৬ সাল থেকে যাত্রা শুরু করে মানিয়ে উঠেছে পুরোপুরি। ওয়ানডেতে সাম্প্রতিক সময়ে অনেকটাই অপ্রতিরোধ্য দল বাংলাদেশ। চলমান আইসিসি ওয়ানডে বিশ্বকাপ সুপার লীগে ইংল্যান্ডের চেয়ে মাত্র ৫ পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে বাংলাদেশ। তাই জিম্বাবুইয়ের কাছে টি ২০ সিরিজে হারলেও এবার ওয়ানডে সিরিজে প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করার লক্ষ্যেই নামবে টাইগাররা। 

যদিও এ সিরিজটি ওয়ানডে সুপার লীগের অংশ নয়। গত মাসে ওয়েস্ট ইন্ডিজ সফরে এমনটাই ঘটেছে। টি ২০ সিরিজ হারলেও ওয়ানডে সিরিজে উইন্ডিজকে ৩-০ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। টি ২০ সিরিজে সিনিয়র ক্রিকেটারদের সবাই অনুপস্থিত থাকলেও অভিজ্ঞ তামিম ইকবালের নেতৃত্বে আজ সিরিজের প্রথম ওয়ানডে খেলতে নামবে বাংলাদেশ। হারারে স্পোর্টস ক্লাবে ম্যাচটি বাংলাদেশ সময় অনুসারে বেলা সোয়া ১টায় ম্যাচটি মাঠে গড়াবে। 

দুই অভিজ্ঞ মুশফিকুর রহিম ও মাহমুদুল্লাহ রিয়াদও থাকছেন শক্তিশালী এই ওয়ানডে দলে। আর ৯ বছর ধরে এই ফরমেটে বাংলাদেশকে হারাতে না পারা জিম্বাবুইয়ের জন্য এবার ঘুরে দাঁড়ানোর চ্যালেঞ্জ। 

টি ২০ ফরমেটে বাংলাদেশের বিপক্ষে কখনই সিরিজ জিততে পারেনি জিম্বাবুইয়ে। ২০০৬ সাল থেকে এই ফরমেটে মুখোমুখি হয়ে অবশেষে পরস্পরের মধ্যে হওয়া সপ্তম সিরিজের ট্রফি জিতেছে এবার তারা। ১৬ বছরের আক্ষেপ ঘুঁচেছে এতে করে। এখন তাই ওয়ানডে সিরিজে অনেক বেশি আত্মবিশ্বাসী হয়ে নামবে স্বাগতিক জিম্বাবুইয়ে। 

যদিও ওয়ানডেতে বাংলাদেশকে ২০১৩ সালে সর্বশেষ হারাতে পেরেছে তারা। এরপর বাংলাদেশ টানা ১৯ ওয়ানডে জিতেছে তাদের বিপক্ষে। টি২০ ক্রিকেটে যতটা দুর্বলতা বাংলাদেশের ঠিক ততটাই শক্তিমত্তা ওয়ানডে ক্রিকেটে। এ কারণে বাংলাদেশের বিপক্ষে জয় পাওয়া সহজ হবে না জিম্বাবুইয়ের। সার্বিক পরিসংখ্যানেও অনেক এগিয়ে বাংলাদেশ। দুই দলের মধ্যে ৭৮ ওয়ানডে হয়েছে যার মধ্যে ৫০ জয় বাংলাদেশের, জিম্বাবুইয়ে জিতেছে ২৮টি। অর্থাৎ মোট ম্যাচের ৩ ভাগের ১ ভাগ জিততে পেরেছে জিম্বাবুইয়ে। এ বছর শ্রীলঙ্কা সফরে ও আফগানিস্তানের বিপক্ষে দেশের মাটিতে দুটি ওয়ানডে সিরিজ খেলেছে তারা। দুই সিরিজেই হেরেছে। 

তবে জানুয়ারিতে ৩ ম্যাচের সিরিজে শ্রীলঙ্কা সফরে একটি জয় পায় জিম্বাবুইয়ে, কিন্তু ঘরের মাটিতে জুনে আফগানদের কাছে ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ হয়। এখন বাংলাদেশের বিপক্ষে তাই বড় চ্যালেঞ্জ তাদের জন্য। ওয়ানডে বিশ্বকাপ সুপার লীগেও খুব বাজে অবস্থায় আছে দলটি। ১৫ ম্যাচ খেলে জিততে পেরেছে মাত্র ৩ ম্যাচ। ১৩ দলের মধ্যে অবস্থান তাদের ১২ নম্বরে। পরবর্তী বিশ্বকাপে সরাসরি খেলার রাস্তাটাই কঠিন। যদিও এবার বাংলাদেশের বিপক্ষে এই ৩ ম্যাচের সিরিজে ভারমুক্ত হয়েই খেলতে পারবে তারা। কারণ এটি সুপার লীগের অংশ নয়।

জিম্বাবুইয়ের বিপক্ষে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ সুপার লীগের অংশ না হওয়ার কারণে বাঁহাতি অলরাউন্ডার আগেই এই সিরিজ থেকে ব্যক্তিগত কারণ দেখিয়ে ছুটি নিয়েছেন। তিনি টি ২০ সিরিজেও ছিলেন না। মুশফিক, মাহমুদুল্লাহও বিশ্রাম পান টি ২০ সিরিজ থেকে। আর তামিম তো আগেই অবসরের ঘোষণা দিয়েছেন টি ২০ থেকে। আর সে কারণেই নতুন চেহারার বাংলাদেশকে পেয়ে প্রথমবারের মতো সিরিজ হারের তিক্ততা উপহার দিয়েছে জিম্বাবুইয়ে। 

তবে সাকিব ব্যতীত পূর্ণশক্তির দল নিয়েই জিম্বাবুইয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে নামবে বাংলাদেশ। এবার সাকিব না থাকায় ওয়ানডাউনে সুযোগ পেতে পারেন নাজমুল হোসেন শান্ত কিংবা এনামুল হক বিজয়ের মধ্যে যে কোন একজন। নুরুল হাসান সোহান ইনজুরিতে ছিটকে যাওয়াতে উইকেটরক্ষক হিসেবে বিজয়ের ফেরার সম্ভাবনাই বেশি। 

যেহেতু হারারেতেই খেলা হবে তাই বাংলাদেশ দলে একাধিক স্পিনার এবং দুই পেসার থাকার সম্ভাবনাই বেশি। কারণ এখানে হওয়া টি২০ সিরিজে বাংলাদেশী পেসাররা তেমন সুবিধা করতে পারেননি। কিন্তু স্পিনাররা জিম্বাবুইয়ে ব্যাটারদের ভুগিয়েছেন। ওয়ানডে সিরিজ বলেই মেহেদি হাসান মিরাজের খেলাটা সুনিশ্চিত। তার সঙ্গে বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম এবং অলরাউন্ডার হিসেবে মোসাদ্দেক হোসেন সৈকত ঠাঁই করে নেবেন। 

ওপেনার তামিম-লিটন কুমার দাস, ওয়ানডাউনে বিজয়, চারে মুশফিক, পাঁচে আফিফ হোসেন ধ্রুব, ছয়ে মাহমুদুল্লাহ, সাতে মোসাদ্দেক, আটে মিরাজ। এরপর তাইজুলের সঙ্গে দুই পেসার হিসেবে বাঁহাতি মুস্তাফিজ বা শরিফুল ইসলামের সঙ্গে ডানহাতি তাসকিন আহমেদ। 

এমন একাদশ নিয়েই আজ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হতে পারেন তামিমরা। তার নেতৃত্বে অদম্য বাংলাদেশ ইতোমধ্যে ৮টি সিরিজ খেলে ৬টিতেই জিতেছে। টানা ৫টি ওয়ানডে সিরিজ জেতার পর এবার তার লক্ষ্য সিরিজ জয়ের ডাবল হ্যাটট্রিক।

শীর্ষ সংবাদ:

নিত্যপণ্য ক্রয়ক্ষমতায় রাখতে পদক্ষেপ নেবে সরকার
শাস্তিমূলক ব্যবস্থায় আপত্তি থাকবে না: চীনা রাষ্ট্রদূত
বঙ্গোপসাগরে ফের লঘুচাপ : সমুদ্রবন্দরকে ৩ নম্বর সতকর্তা
চীনে আকস্মিক বন্যায় ১৬ জনের মৃত্যু, নিখোঁজ ৩৬
পাকিস্তান থেকেও হত্যার হুমকি পেলেন তসলিমা নাসরিন
দাবি আদায়ে মাধবপুরে চা শ্রমিকদের মহাসড়ক অবরোধ
ডলারের দাম কমেছে ১০ টাকা, স্বস্তিতে ডলার
ডিমের দাম হালিতে কমলো ১০ টাকা
আশঙ্কাজনক হারে বেড়েছে ভুয়া সাংবাদিকদের দৌরাত্ম্য
রেলওয়ে জমির অবৈধ দখলদারদের উচ্ছেদে শহরজুড়ে মাইকিং
আন্দোলন অব্যাহত, চা শ্রমিকরা দাবিতে অনড়
ভক্তদের পাঁচ ওয়াক্ত নামাজ পড়ার পরামর্শ দিলেন ওমর সানী