ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নেইমারের দুঃখ ইনজুরি

আয়ান আব্রাজ

প্রকাশিত: ০১:০৬, ১৫ মার্চ ২০২৩

নেইমারের দুঃখ ইনজুরি

নেইমার

নেইমার আর ইনজুরি যেন একে অপরের সমার্থক! বলা হয়ে থাকে মাঠের মানুষ সর্বোচ্চ কত দিন মাঠের বাইরে থাকতে পারেন- এ নিয়ে যদি একটা প্রতিযোগিতা করা হয় তাহলে নেইমার নিশ্চিতভাবেই ওপরের সারিতে থাকতেন! কেননা, গত এক দশকে ৩৩ বার যে চোটে পড়েছেন পিএসজির এই ব্রাজিলিয়ান তারকা। আর সেইসব চোট তাকে ৮৮০ দিন খেলা থেকে দূরে রেখেছে। যা চিন্তা করলেই অবাক ব্যাপার মনে হতে পারে। সর্বশেষ ফ্রেঞ্চ লিগ ওয়ানে লিলের বিপক্ষেও ইনজুরির কবলে পড়েছেন পিএসজির এই তারকা ফরোয়ার্ড। 
পিএসজি বনাম লিলের মধ্যকার ম্যাচে তখন দ্বিতীয়ার্ধের খেলা শুরু হয়েছে। এমন সময় নেইমারের গোড়ালিতে ফাউল করে বসেন লিলের বেঞ্জামিন আন্দ্রে। এরপর রেফারি ম্যাচ শুরু করে দিলেও দেখা যায় নেইমার গুরুতর আহত। সঙ্গে সঙ্গে স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয় তাকে। তার বদলি হিসেবে মাঠে নামেন হুগো একিটিকে। পরে নেইমারের পায়ের কয়েকটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়।

যেখানে দেখা যায় ফাউলের সময় তার গোড়ালি অদ্ভুতভাবে বেঁকে যায়। এ সম্পর্কে ক্লাবের পক্ষ থেকে প্রাথমিকভাবে কিছু জানানো না হলেও তখনই ধারণা করা হয় যে দীর্ঘদিনের জন্যই মাঠের বাইরে ছিটকে যাচ্ছেন ব্রাজিলিয়ান তারকা।
অবশেষে সেই আশঙ্কাই সত্যি হয়। লম্বা সময়ের জন্যই ফুটবল থেকে ছিটকে গেছেন পিএসজি স্ট্রাইকার। তার গোড়ালির লিগামেন্টের অস্ত্রোপচার করাতে হবে। এজন্য তাকে কমপক্ষে ৪ মাস মাঠের বাইরে থাকতে হবে। এর ফলে চলতি মৌসুমই শেষ হয়ে গেছে তার। পিএসজি কর্তৃপক্ষ প্রথমে জানিয়েছিল, নেইমারের হাড় ভাঙেনি। সেরে উঠতে কয়েক সপ্তাহ বিশ্রাম লাগবে তার। কিন্তু চিকিৎসকরা পরীক্ষার পর সাফ জানিয়ে দিয়েছেন যে, তার গোড়ালির লিগামেন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে।

অস্ত্রোপচার ছাড়া চোটমুক্ত হওয়া সম্ভব নয় নেইমারের। তাদের পরামর্শ অনুযায়ী অস্ত্রোপচার করানোর সিদ্ধান্ত নিয়েছেন ব্রাজিলীয় তারকা। তবে কখন তিনি অস্ত্রোপচার করাবেন তা জানা যায়নি। পিএসজি কর্তৃপক্ষ আরও জানায়, কবে নাগাদ নেইমার মাঠে ফিরতে পারবেন তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না। অস্ত্রোপচার শেষে কিছুদিন পুনর্বাসন প্রক্রিয়ায় থাকতে হবে তাকে। সেই প্রত্রিয়া শেষে তার মাঠে ফেরার সম্ভাব্য তারিখ জানা যাবে। কিন্তু কেন আবার নতুন করে ইনজুরির কবলে পড়লেন নেইমার? তা নিয়েও তৈরি হয় আলোচনা।

বায়ার্ন মিউনিখের বিপক্ষে হারের পর এমবাপে সতর্ক করে দিয়েছিলেন। ফরাসি তারকা বলেছিলেন, পরবর্তী লেগের জন্য আমাদের ভালো খেতে হবে, ঠিক মতো ঘুমাতে হবে এবং চাঙ্গা থাকতে হবে। অথচ নেইমার ম্যাচের পরই পোকার (তাস) খেলতে বসে যান! সেই ছবিও সামাজিক মাধ্যমে সমালোচনার জন্ম দিয়েছিল। তার লাইফস্টাইল নিয়ে আগেও প্রশ্ন ছিল। বাজে লাইনস্টাইলের কারণে নেইমার ইনজুরিতে বেশি পড়েন বলেও মনে করা হয়। নেইমারের ইনজুরির পর এমবাপে অবশ্য ব্রাজিলিয়ান তারকার পাশেই দাঁড়ান। তিনি বলেন, ‘আমি কথাটা সকলের জন্য বলেছিলাম।

এখন দেখছি ওই মন্তব্য ধরে অনেকে নেইমারের এক হাত নিচ্ছেন। কিন্তু আমার মনে হয়, এখন আমরা যে পরিস্থিতিতে আছি, একে অপরের সমালোচনা থেকে বিরত থাকতে হবে। নেইমার আমাদের খুব গুরুত্বপূর্ণ খেলোয়াড়, আশা করছি সে দ্রুতই ফিরবে।’
চলতি মৌসুমের এখনো তিন মাস বাকি। নেইমার জুনিয়রকে ওই তিন মাস পিএসজির জার্সিতে দেখা যাবে না। গোড়ালির ইনজুরিতে মৌসুম শেষ হয়ে যাওয়ার কারণে ব্রাজিলের ৩১ বছর বয়সী এই তারকার প্যারিসের ক্লাবটির হয়ে শেষ ম্যাচ খেলে ফেলেছেন কিনা ওই প্রশ্নও  এখন উঠেছে। তবে সংবাদ মাধ্যম দ্য অ্যাথলেটিক দাবি করেছে, পিএসজিতেই থাকতে চান নেইমার জুনিয়র। এমনকি প্যারিসে থেকেই অবসর নিতে চান তিনি। পিএসজির সঙ্গে তার চুক্তি ২০২৭ সাল পর্যন্ত। অর্থাৎ এখনো চার মৌসুম লিগ ওয়ানের সেরা ক্লাবটির সঙ্গে চুক্তি আছে নেইমার। ওই চুক্তি সম্পন্ন করতে পারলে ব্রাজিলিয়ান নাম্বার টেনের বয়স হবে ৩৫ বছর।

চুক্তির মেয়াদ সম্পন্ন করে পিএসজির জার্সিতে এক দশক খেলার কীর্তি গড়ে নেইমার অবসর নিতে চান বলে জানিয়েছে দ্য অ্যাথলেটিক। সংবাদ মাধ্যমের মতে, মৌসুম শেষে কিলিয়ান এমবাপে এবং লিওনেল মেসি পিএসজি থাকবেন কিনা তা নিয়ে সংশয় আছে। মৌসুম শেষে পিএসজির সঙ্গে লিওর চুক্তি শেষ হলেও নতুন চুক্তিতে সই করছেন না তিনি। অন্যদিকে চলতি মৌসুমের শুরুতে পিএসজির সঙ্গে নতুন চুক্তি করা ফ্রান্স তারকা এমবাপেও ক্লাব ছাড়তে পারেন বলে খবর। দুই তারকা পিএসজি ছাড়লেও নেইমার নাকি থেকে যেতে চান বর্তমান ক্লাবে।

×