ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

প্রিমিয়ার লিগে ফুলহ্যামের সঙ্গে চেলসির গোলশূন্য ড্র

অভিষেক রাঙাতে পারেননি ফার্নান্দেজ

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৩৬, ৫ ফেব্রুয়ারি ২০২৩

অভিষেক রাঙাতে পারেননি ফার্নান্দেজ

সদ্য রিক্রুট চেলসির আর্জেন্টাইন ফরোয়ার্ড ফার্নান্দেজ

শীতকালীন দলবদলের শেষ দিনে চমকে দিয়েছিলেন এনজো ফার্নান্দেজ। প্রিমিয়ার লিগের ইতিহাসে রেকর্ড ১০৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে বেনফিকা থেকে আর্জেন্টাইন ফুটবলের তরুণ এই সেনসেশনকে দলে ভেড়ায় ইংলিশ জায়ান্ট চেলসি। দলবদলের বাজারে ইতিহাস সৃষ্টি করা আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী এই তরুণকে তাই মাঠে নামাতে খুব বেশি সময় নেননি ব্লুজদের কোচ গ্রাহাম পটার।

রেকর্ড গড়ে যোগদানের মাত্র তিনদিন পর শুক্রবারই চেলসির জার্সি গায়ে মাঠে নামেন আর্জেন্টাইন মিডফিল্ডার। কিন্তু নিজের অভিষেক ম্যাচটাকে রাঙাতে পারেননি এনজো ফার্নান্দেজ। শুক্রবার ইংলিশ প্রিমিয়ার লিগে ফুলহ্যামের সঙ্গে তার অভিষেক ম্যাচে গোলশূন্য ড্র করে পয়েন্ট হারিয়েছে চেলসি। 
মৌসুমের গুরুত্বপূর্ণ সময়ে এই ড্র নিঃসন্দেহে চেলসির জন্য আরও একটি বড় ধাক্কা। কেননা, চলতি মৌসুমের শুরু থেকেই যে, খুব বাজে সময় পার করছে প্রিমিয়ার লিগের এই জায়ান্ট ক্লাবটি। ফুলহ্যামের সঙ্গে ড্রয়ের ফলে মৌসুমের প্রথম ২১ ম্যাচে ৩০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের নবম স্থানে অবস্থান করছে চেলসি। অন্যদিকে ফুলহ্যাম উঠে গেছে পয়েন্ট টেবিলের ষষ্ঠ স্থানে। ২২ ম্যাচ থেকে তাদের দখলে ৩২ পয়েন্ট। শীর্ষে যথারীতি আর্সেনাল।

১৯ ম্যাচ থেকে ৫০ পয়েন্ট নিয়ে সবার উপরে অবস্থান করছে মাইকেল আর্তেতার দল। যেখানে এক ম্যাচ বেশি খেলেও ৪৫ পয়েন্ট নিয়ে টেবিলের দুই নম্বরে অবস্থান করছে প্রিমিয়ার লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।
নিজেদের মাঠ স্ট্যামফোর্ড ব্রিজে এদিন ফুলহ্যামকে আতিথ্য দেয় চেলসি। কিন্তু ফার্নান্দেজের অভিষেক ম্যাচ বলে ভক্ত-অনুরাগীদেরও বাড়তি আগ্রহ ছিল এই ম্যাচ ঘিরে। আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী এই তরুণের সঙ্গে এদিন আক্রমনভাগে ছিলেন আরেক নতুন চুক্তিভুক্ত স্ট্রাইকার মিখাইলো মাড্রিক। এছাড়াও বদলি বেঞ্চ থেকে একইদিনে চেলসির জার্সি গায়ে প্রিমিয়ার লিগে অভিষেক ঘটে ২০ বছর বয়সী দুই তরুণ অ্যাটাকার নোনি মাদুয়েকে এবং ডেভিট ডাট্রো ফোফানার।

সদ্য সমাপ্ত জানুয়ারির এই ট্রান্সফার উইন্ডোতেই রেকর্ড ৩০০ মিলিয়ন পাউন্ড বিনিয়োগ করে চেলিস। কিন্তু বিশাল অর্থের এই বনিয়োগ অবশ্য মাঠের পারফরমেন্সে কোন সুফল বয়ে আনতে পারেনি।
উল্টো ম্যাচের শুরুতে দারুণ আক্রমণ করে এগিয়ে যাওয়ার সুযোগ তৈরি করেছিল ফুলহ্যামই। কিন্তু আন্দ্রেস পেরেইরার দুর্দান্ত সেই শট দারুণভাবে সেভ করে চেলসিকে রক্ষা করেন গোলরক্ষক কেপা আরিজাবালাগা। বিরতির আগে কেই হাভার্টজ তিনটি বড় সুযোগ মিস করেন।

থিয়াগো সিলভার দুর্দান্ত পাস থেকে ফুলহ্যাম গোলরক্ষক বার্নাড লেনোকে পরাস্ত করতে ব্যর্থ হন হাভার্টজ। ম্যাসন মাউন্টের বিপজ্জনক ক্রসটিও কাজে লাগাতে ব্যর্থ হন এই জার্মান তারকা। কিন্তু হাকিম জিয়েচের পাস থেকে লেনোর মাথার ওপর দিয়ে বল পাঠিয়েও শেষ পর্যন্ত পোস্টের কারনে গোল না পাওয়াটা ছিল হাভার্টজের জন্য সবচেয়ে দুর্ভাগ্যজনক। ম্যাচ শেষের ২০ মিনিট আগে ফার্নান্দেজ অবশ্য অল্পের জন্য চেলসির হয়ে অভিষেকটা রাঙিয়ে নিতে ব্যর্থ হন। পোস্টের পাশ দিয়ে বাইরে চলে যায় তার শট। ড্র করা অভিষেকেও অবশ্য সান্ত¦না আছে ফার্নান্দেজের। প্রথমার্ধে অন্য যে কোন খেলোয়াড়ের চেয়েও বেশি বলে স্পর্শ করার কীর্তি গড়েন এই আর্জেন্টাইন।
চেলসির খেলা উপভোগ করতে এদিন স্ট্যামফোর্ড ব্রিজে উপস্থিত ছিলেন ক্লাবের দুই মালিক টড বোহলি এবং বেহদাদ এগবালি। কিন্তু শীর্ষ চার পজিশন থেকে পয়েন্টের পার্থক্য কমানোর লক্ষ্যে মাঠে নামা দলটি মালিকদের মোটেও সন্তুষ্ট করতে পারেনি। ফলে এখনো চ্যাম্পিয়ন্স লিগের পজিশন থেকে ৯ পয়েন্ট দূরে রয়েছে গ্রাহাম পটারের দল। তবে বর্তমানে শক্তিশালী দল নিয়ে আশাবাদী চেলসির কোচ।

এ প্রসঙ্গে পটার বলেন, ‘নতুন খেলোয়াড়রা নতুন দেশ ও নতুন দলের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করছে। কাজটা যদিওবা সহজ নয়। তবে তাদের গায়ে প্রাইজ ট্যাগের তকমা লেগে যায় তখন প্রত্যাশার চাপও কয়েকগুণ  বেড়ে যায়। এটাই স্বাভাবিক। এবারের দল বদলে আমাদের সিদ্ধান্ত লক্ষ্য করলে একটি বিষয় স্পষ্ট; সব খেলোয়াড়ই বয়সে তরুণ। আমরা বিশ^াস করি আমাদের দলটি বেশ শক্তিশালী। নতুনরা এসে সেই শক্তির মাত্রাকে আরো বাড়িয়েছে। এখন শুধু মাঠে প্রমাণের অপেক্ষা। আর সেটা নিয়েই কাজ করে যাচ্ছি আমরা।’

×