ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

২০ বছরে নক আউটে ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল

প্রকাশিত: ১৫:১৭, ৮ ডিসেম্বর ২০২২

২০ বছরে নক আউটে ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল

ব্রাজিলের সেরা প্লেয়াররা। 

চলতি বিশ্বকাপে শিরোপা জয়ের অন্যতম ফেভারিট ব্রাজিল। শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ব্রাজিল যে ধরনের ফুটবল খেলেছে তা দেখে তাদের প্রতি বাজি ধরতে পারনে যে কেউই। কোয়ার্টার ফাইনালের ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। এই ম্যাচের আগে ব্রাজিলকে চোখ রাঙ্গাচ্ছে অতীত পরিসংখ্যান।

ব্রাজিল-ক্রোয়েশিয়ার ম্যাচ দিয়েই এবারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের যাত্রা শুরু হবে। আগামীকাল বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। 

এদিকে, গত ২০ বছর ধরে বিশ্বকাপের নক আউটে কোনো ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল। এই ম্যাচে ক্রোয়েশিয়াকে হারিয়ে নতুন ভাবে নিজেদের জাগরনের জানান দিতে চায় তিতের শিষ্যরা।  

২০০২ সালে শেষ বারের মত বিশ্বকাপের নক আউটে কোনও ইউরোপিয়ান দলকে হারিয়েছিল ব্রাজিল। ফাইনালে জার্মানিকে ২-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল তারা। এরপর আর নকআউটে কোনও ইউরোপিয়ান দলকে হারাতে পারেনি ব্রাজিল। এরপর আরও চারটি বিশ্বকাপ খেলেছে ব্রাজিল। যার মধ্যে তিনটি বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে থেকে বিদায় নিতে হয়েছে তাদের। 

২০১৪ সালে স্বাগতিক ব্রাজিলকে সেমি ফাইনালে থেকে বিদায় নিতে হয়েছিল। সেবার তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচেও হেরেছিল তারা। এই চার বিশ্বকাপের নক আউট রাউন্ডে তিন গোল করেছিল ব্রাজিল আর হজন করেছিল ১৫ গোল। তবে এবার বিশ্বকাপে ইতোমধ্যেই দক্ষিণ কোরিয়াকে চার গোল দিয়েছে সেলেসাওরা।

২০০৬ সাল থেকে নক আউটে ইউরোপিয়ান দলগুলোর কাছে ব্রাজিলের পরাজয়:

২০০৬- ব্রাজিল ০-১ ফ্রান্স (কোয়ার্টার ফাইনাল), ২০১০- ব্রাজিল ১-২ নেদার‌্যলান্ডস (কোয়ার্টার ফাইনাল), ২০১৪- ব্রাজিল ১-৭ জার্মানি (সেমি ফাইনাল), ২০১৪- ব্রাজিল ০-৩ নেদারল্যান্ডস (তৃতীয় স্থান নির্ধারনী), ২০১৮- ব্রাজিল ১-২ বেলজিয়াম (কোয়ার্টার ফাইনাল)।

 

এসএইচ

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart