ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

ডাচ্দের স্বপ্ন উস্কে দিচ্ছেন ডামফ্রিস

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ০০:২৭, ৮ ডিসেম্বর ২০২২

ডাচ্দের স্বপ্ন উস্কে দিচ্ছেন ডামফ্রিস

কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার বিরুদ্ধে ম্যাচ সামনে রেখে অনুশীলনে হল্যান্ডের ফুটবলাররা

ডেনজেল ডামফ্রিস, হল্যান্ডের ডিফেন্ডার। কাতার বিশ্বকাপের শেষ ষোলোয় যুক্তরাষ্ট্রের বিপক্ষে ৩-১এ ডাচ্দের জয়ের নায়ক নিজে এক গোল করেছেন, পাশাপাশি বাকি দুই গোলে করেছেন সহায়তা। প্রথমার্ধে মেমফিস ডিপাই ও ডালে ব্লিন্ডের গোলে অ্যাসিস্ট করেন ডামফ্রিস। বিরতির পর যুক্তরাষ্ট্র এক গোল করার পর ৮১তম মিনিটে দলটির কফিনে শেষ পেরেক ঠুকে দেন এই মৌসুমে ইন্টার মিলানে যোগ দেওয়া ডামফ্রিস।

সেমিফাইনালের টিকিট পেতে শুক্রবার পরাশক্তি আর্জেন্টিনার মুখোমুখি হবে হল্যান্ড। আর ডাচ্দের স্বপ্নের পালে বাড়তি হওয়া দিচ্ছেন ২৬ বছর বয়সী এ মিডফিল্ডার। প্রশংসা পাচ্ছেন সতীর্থ ডেভি ক্লাসেন ও কোচ লুইস ভ্যান গালের কাছ থেকে। ‘অনেক সমালোচনা সহ্য করে ডামফ্রিস প্রমাণ করেছে দলে সে কতটা অপরিহার্য। এখন সবাই বুঝতে পারছে সে কি করতে পারে।’ বলেন ক্লাসেন। ফন গালের স্তুতি, ‘আমার কাছে সে দলের সেরাদের একজন।’
ডামফ্রিস নিজেও স্বপ্নবাজ হয়ে উঠেছেন, ‘আমার একটাই লক্ষ্য ছিল, জয় এবং আমি খুশি যে আমি দলকে সাহায্য করতে পেরেছি। ডালের (ব্লিন্ড) জন্যও আমি খুশি। সত্যি বলতে, সাম্প্রতিক সময়ে আমাদের দুজনকেই কিছু সমালোচনা শুনতে হয়েছে। আমরা মাঠে দলের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারছি, যা আমাদের জন্য দারুণার বলে আমি মনে করি।

কোয়ার্টারে আর্জেন্টিনা অত্যন্ত শক্তিশালী প্রতিপক্ষ। আমরা আমাদের এই পারফর্মেন্স অব্যাহত রাখতে চাই।’ বলেন তিনি। ২৬ বছর বয়সী এই ডাচ্ ডিফেন্ডার বর্তমানে খেলছেন ইতালির শীর্ষ ক্লাব ইন্টার মিলানে। পিএসভি আইন্দহোভেন থেকে গত বছর ইতালিতে পাড়ি পান ডামফ্রিস। এর আগে তিনি খেলেছেন হল্যান্ড অনূর্ধ্ব-২১ দলে। ক্লাব পর্যায়ে খেলেছেন হিরানভান, স্পার্টা রটারডামে।

ইন্টার মিলানের হয়ে সিরি-আতে ৪৮ ম্যাচ খেলেছেন, ডিফেন্ডার হলেও করেছেন ৬ গোল, আছে ছয় অ্যাসিস্টও। এতেই তার আক্রমণাত্মক চিত্রটা ফুটে ওঠে। কেবল ইতালীয় লিগেই নয় উয়েফা চ্যাম্পিয়ন্স লিগেও করেছেন একটি গোল। পিএসভিতে থাকাকালে উয়েফা ইউরোপা লিগেও করেছেন দুই গোল।  ডেনজেল ডামফ্রিস এবারই প্রথম বিশ্বকাপ খেলছেন। বিশ্বকাপ বাছাইপর্বে কোচ ফন গালের দলের অন্যতম নির্ভরযোগ্য নাম তিনি।

বাছাইপর্বে খেলেছেন ১০ ম্যাচ, একটি গোলের পাশাপাশি ছিল একটি অ্যাসিস্টও। খেলেছেন উয়েফা ইউরো চ্যাম্পিয়নশিপ। ইউরোতে চার ম্যাচ খেলে করেছেন একটি গোল। হল্যান্ড মানেই ফুটবল বিশ্বকাপে শিরোপার কাছে গিয়ে ফিরে আসার গল্প। তিনবার ফাইনাল খেললেও চ্যাম্পিয়ন হতে পারেনি ডাচরা। কোচ লুই ফন গাল এই কাতার বিশ্বকাপে ডেডলক ভাঙার সম্ভাবনা  দেখছেন। তার আগে কোয়ার্টারে পেরোতে হবে আর্জেন্টিনা-বাধা।

বিশ্বকাপের ময়দানে এর আগেও পাঁচবার মুখোমুখি হয়েছে দুই দল। সাল ১৯৭৪, প্রথমবার বিশ্বকাপে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও হল্যান্ড। গ্রুপ পর্বের দ্বিতীয় রাউন্ডের ম্যাচে হল্যান্ডের কাছে ৪-০ গোলে হারে আর্জেন্টিনা। তারপর দ্বিতীয়বার বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হয় দুই দল, সাল ১৯৭৮। এই ম্যাচে হল্যান্ডকে ৩-১ গোলে হারিয়ে প্রথমবারের মতো বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয় আর্জেন্টিনা।

তারপরে ১৯৯৮ সালে ফের মুখোমুখি হয় দুই দল। এই ম্যাচে ফের হল্যান্ডের কাছে হার হয় আর্জেন্টিনার। নীল সাদা জার্সিধারীদের ২-১ গোলে হারিয়ে সেমিফাইনালে পৌঁছায় ডাচরা। ২০০৬ সালে ফের আর্জেন্টিনার প্রতিপক্ষ হল্যান্ড। এই ম্যাচে গোলশূন্য ড্র হয়।
তারপর ২০১৪ সালে ফের সামনাসামনি দুই দল।

টাইব্রেকারে হল্যান্ডকে হারিয়ে ফাইনালে উঠেছিল আর্জেন্টিনা। এবার ২০২২ সালে ফের একবার কোয়ার্টার ফাইনালে এই দুই দল। এবার ষষ্ঠবারে মুখোমুখি হয়ে কোন দল নিজেদের জয়ের ধারা বজায় রাখতে পারে সেটাই এখন দেখার অপেক্ষা। লুসাইলের লুসাইল আইকনিক স্টেডিয়ামে আর্জেন্টিনা-হল্যান্ডের মধ্যকার কোয়ার্টারের এই ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামীকাল শুক্রবার বাংলাদেশ সময় রাত ১টায়।

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart