ঢাকা, বাংলাদেশ   সোমবার ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

বেলিংহ্যামের প্রশংসায় পঞ্চমুখ ইংলিশ অধিনায়ক

শাকিল আহমেদ মিরাজ

প্রকাশিত: ২৩:৪৮, ৫ ডিসেম্বর ২০২২

বেলিংহ্যামের প্রশংসায় পঞ্চমুখ ইংলিশ অধিনায়ক

ইংল্যান্ডের তরুণ ফরোয়ার্ড জুড বেলিংহ্যাম

সেনেগালকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনালে উঠে গেছে ইংল্যান্ড। সেখানে তাদের প্রতিপক্ষ ফ্রান্স। ইনজুরির কারণে পল পগবা, করিম বেঞ্জেমাসহ কয়েকজন তারকা ফুটবলারকে ছাড়াই কাঁতারে পাড়ি জমানো ফরাসিরা এবার কেমন করে, সেটি নিয়ে ছিল প্রশ্ন। কিন্তু ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়নদের ওড়াচ্ছেন কিলিয়ান এমবাপে। অবিশ্বাস্য ফুটবল খেলছেন পিএসজির সেনশেনাল এ স্ট্রাইকার। আসরের সর্বোচ্চ পাঁচ গোল করে গোল্টেন বুটের দৌড়ে আছেন সবার ওপরে।

অনেকে বলছেন, ফাইনালের আগেই ফাইনালের স্বাদ দেবে ফ্রান্স-ইংল্যান্ড ম্যাচ। ফরাসিদের মোকাবিলা তাদের জন্য কঠিন চ্যালেঞ্জ হতে যাচ্ছে বলে স্বীকার করেছেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট। দ্যুতি ছড়ানো তরুণ জুড বেলিংহ্যামের পারফর্মেন্সে মুগ্ধ অধিনায়ক হ্যারি কেনও কোচের সঙ্গে একমত। ১৯ বছর বয়সী অ্যাটাকিং মিডফিল্ডারের ওপর থাকছে বিশেষ দৃষ্টি। আল খোরের আল বাইয়াত স্টেডিয়ামে আগাম উত্তাপ ছড়ানো দুই ইরোপিয়ান জায়ান্টের এই ম্যাচটি অনুষ্ঠিত হবে আগামী শনিবার।
পাঁচ গোল এমবাপের, অলিভিয়ার জিরু বল জালে জড়িয়েছেন তিনবার। পগবা, বেঞ্জেমাদের অভাব টের পেতে দিচ্ছেন না তারা, ‘সবচেয়ে বড় পরীক্ষা হবে এটা। তারা বিশ্বচ্যাম্পিয়ন। তাদের অনেক প্রতিভাবান এবং দুর্দান্ত খেলোয়াড় আছে। তাদের বিপক্ষে গোল করাও অনেক কঠিন। আমাদের বড় চ্যালেঞ্জ মোকাবিলার জন্য প্রস্তুত হতে হবে।’ বলেন সাউথগেট। এমবাপে, জিরুড এবং আঁতোয়ান গ্রিজম্যানের কথা আলাদা করে উল্লেখ করেন ইংল্যান্ড কোচ, ‘বিশ্বমানের খেলোয়াড় এমবাপে।

চলতি এবং আগের বিশ্বকাপে এক কথায় দুর্দান্ত সে। গ্রিজম্যান ফ্রান্সের জার্সিতে টানা ৭০টি ম্যাচ খেলছেন। অলিভিয়ের জিরুও দুর্দান্ত। তাদের অবিশ্বাস্য সব তরুণ মিডফিল্ডার রয়েছে। ফ্রান্স দল নিয়ে স্টাডি করলে আপনি দেখবেন, তাদের প্রত্যেক পজিশনে পারফর্মারে ভরা। আমাদেরও তাই স্টাডি করে নামতে হবে। মাঝে কয়েকদিন সময় আছে। ছেলেদের বলেছি, সামর্থ্যরে সর্বোচ্চটা দিয়ে ম্যাচ বের করে আনতে হবে’। কেনও তাই মনে করেন, ‘শনিবারের ম্যাচটা দারুণ হবে। ফ্রান্স অসাধারণ দল। তারা বর্তমান চ্যাম্পিয়ন।

বিশ্বকাপ জিততে হলে আপনাকে বিশ্বের সেরা দলের বিপক্ষে খেলতে হবে। ফ্রান্স সেই দলগুলোর একটি।’ তবে আত্মবিশ্বাসী থ্রি-লায়ন্স ক্যাপ্টেন, ‘এ পর্যায়ে আমরাও ছন্দে আছি। মার্কাস রাশফোর্ড, রাহিম স্টারলিং, বুকুইয়ো সাকা এবং অবশ্যই রুড বেলিংহ্যামের কথা বলতে হবে। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে আমার ফ্রান্সের চ্যালেঞ্জ মোকাবিলার অপেক্ষায় আছি।’
কেন যোগ করেন, ‘রুডের বয়স মাত্র ১৯। কিন্তু মাঠে ওর বুদ্ধিদীপ্ত উপস্থিতি আমাদের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। বল পায়ে রেখে ওর দৌড়.. সত্যি অসাধারণ। মধ্য মাঠ থেকে ওপরে উঠে আসা, প্রয়োজনে গোল করা, সর্বত্র সমান বিচরণ। ওর কাছ থেকে এমন পারফর্ম্যান্সই চাই।’ গ্রুপ পর্বে ইরানকে ৬-২ গোলে বিধ্বস্ত করে যাত্রা শুরু করে ইংল্যান্ড। ওই ম্যাচে ৩৫ মিনিটে প্রথম গোলটি বেলিংহ্যামই করেছিলেন।

যুক্তরাষ্ট্রের সঙ্গে গোলশূন্য ড্র করার পর নিজেদের শেষ ম্যাচে ওয়েলসের বিপক্ষে ৩-০ গোলের জয় পায় সাউথগেটের দল। শেষ ষোলোয় সেনেগালের বিপক্ষে ৩-০ গোলের জয়ের দিনে জালের ঠিকা খুঁজে পান জর্ডান হেন্ডারসন, হ্যারি কেন ও বুকাইও সাকা। ইরানের বিপক্ষে গোল করার সময় বেলিংহ্যামের বয়স সবে মাত্র ১৯ বছর ১৪৫ দিন। ইংলিশদের ফুটবল ইতিহাস বলে, সর্বকনিষ্ঠ ইংলিশ ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করার রেকর্ডটা মাইকেল ওয়েনের।

১৯৯৮ বিশ্বকাপে, ১৮ বছর ১৯০ দিন বয়সে। দ্বিতীয় সর্বকনিষ্ঠ ইংলিশ ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করার কীর্তি গড়েন বেলিংহ্যাম। তবে একবিংশ শতাব্দীতে জন্ম নেয়া ফুটবালের কাতার বিশ্বকাপে প্রথম গোলের রেকর্ডটি কিন্তু তারই।
বয়স মাত্র ১৯। এরই মধ্যে ইংল্যান্ডের তুরুপের তাস হয়ে উঠেছেন বিশ্বকাপের মতো বড় মঞ্চে। ডিফেন্স থেকে শুরু করে মাঝ মাঠ থেকে বল তৈরি, এমনকি গোল করা- বিশ্বকাপের প্রথম ম্যাচে এসেই যেন সমস্ত আলো কেড়ে নিয়েছেন। বয়সের তুলনায় বেলিংহ্যামের কীর্তি গাঁথা এর আগেও লেখা হয়েছে। ফুটবল ক্যারিয়ার শুরু বার্মিংহাম সিটির হয়ে।

যখন বার্মিংহামের হয়ে অভিষেক ম্যাচ খেলতে নেমেছিলেন তখন তাঁর বয়স মাত্র ১৬ বছর ৩৮ দিন। যা সেই ক্লাবের ইতিহাসেই সর্বকনিষ্ঠ ফুটবলার হিসেবে খেলার রেকর্ড। বেলিংহামের ফুটবল প্রতিভায় ইউরোপের জায়ান্ট দলগুলোও তাকে পেতে খুব বেশি বিলম্ব করেনি। ২০২০ সালে তাকে দলে ভেড়ায় বরুশিয়া ডর্টমুন্ড।

monarchmart
monarchmart