ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩, ১৮ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

ব্রাজিল চ্যাম্পিয়ন হোক চান আর্জেন্টিনার কোচ!

জিএম মোস্তফা

প্রকাশিত: ২১:৩৭, ৩০ নভেম্বর ২০২২

ব্রাজিল চ্যাম্পিয়ন হোক চান আর্জেন্টিনার কোচ!

অনুশীলনে প্রাণবন্ত শিরোপাস্বপ্নে বিভোর ব্রাজিলের খেলোয়াড়রা

বলা হয়ে থাকে দুইভাবে বিভক্ত বিশ্ব ফুটবল। একদিকে ব্রাজিল আর অন্যদিকে আর্জেন্টিনা। প্রকৃতপক্ষে এই দুই দলের ফুটবল বৈরী বহুদিনের। খেলাটার জন্মের পর থেকেই কেউ কাউকে ছাড় দেন না এ দুই দলের সমর্থকরা। তবে এবার আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি যেন নতুন এক বার্তাই দিলেন ফুটবল ভক্তদের। পোল্যান্ডের বিপক্ষে নিজেদের গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামার আগে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলের প্রশংসায় পঞ্চমুখ ছিলেন তিনি। আলবিসেলেস্তেদের কোচ সুস্পষ্টভাবেই জানিয়ে দেন যে, কোনো কারণে যদি আর্জেন্টিনা বিশ্বকাপ থেকে ছিটকে যায় তাহলে ব্রাজিল যেন বিশ্বকাপ নিতে পারে।
এ প্রসঙ্গে লিওনেল স্কালোনি বলেন, ‘বিশ্বকাপের মতো বড় জায়গায় আমরা যেই ম্যাচই খেলি না কেন সেটা খুবই গুরুত্বপূর্ণ। এটাই আমাদের দর্শন। আর ব্রাজিলের জন্য বলতে গেলে অবশ্যই এখন দক্ষিণ আমেরিকান হিসেবে আমি তাদের খেলা দেখে খুব খুশি। সবার আগে আমি দক্ষিণ আমেরিকার ফুটবলের ভক্ত। আমার অনেক বন্ধু আছে ব্রাজিলে। তাই আর্জেন্টিনা যদি বিশ্বকাপের কোন পর্যায়ে বাদ পড়ে যায় তাহলে আমি চাইব দক্ষিণ আমেরিকার যে কোনো দল যেন বিশ্বকাপ জয় লাভ করে। তারা অসাধারণ কাজ করছে। তারা এরই মধ্যে দুই ম্যাচ জিতেছে। তাদের জন্য শুভকামনা।’
প্রকৃতপক্ষেই কাতার বিশ্বকাপে দুর্দো-প্রতাপে শুরু করেছে ব্রাজিল। প্রথম দুই ম্যাচেই জয়ের স্বাদ পেয়েছে সেলেসাওরা। সার্বিয়ার বিপক্ষে জিতে মিশন শুরু করা তিতের দল দ্বিতীয় ম্যাচে হারিয়েছে সুইজারল্যান্ডকে। সেইসঙ্গে প্রথমবারের মতো সুইজারল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়ে এক ম্যাচ হাতে রেখেই শেষ ষোলোর টিকিট নিশ্চিত করে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। আগামীকাল শুক্রবার রাত ১টায় গ্রুপের তৃতীয় ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল দল ক্যামেরুনের বিপক্ষে খেলতে নামবে সিলভা-রিচার্লিসনরা। ২০২২ বিশ্বকাপে ব্রাজিলের সেরা তারকার তকমা গায়ে মাখানো ছিল নেইমারের।

কিন্তু দুর্ভাগ্য তার। প্রথম ম্যাচে সার্বিয়ার বিপক্ষেই ইনজুরিতে পড়েন তিনি। পিএসজি তারকার অনুপস্থিতি অবশ্য বেশ ভাবিয়েছিল সেলেসাওদের। কিন্তু নেইমারকে ছাড়াও দ্বিতীয় রাউন্ডের টিকিট কেটে নতুন বার্তা দিয়েছে তিতের দল। নেইমারকে ছাড়াও জয়ের স্বাদ পায় তারা। কাতার বিশ্বকাপে এখন পর্যন্ত ব্রাজিলের হয়ে সেরা পারফর্ম করেছেন রিচার্লিসন। দুই গোল করে প্রথম ম্যাচের নায়কও ছিলেন এভারটনের এই তারকা ফুটবলার। দ্বিতীয় ম্যাচে নান্দনিক এক গোল করে দলকে জয় উপহার দিয়ে আলোচনার তুঙ্গে উঠে এসেছেন সেলেসাওদের ডিফেন্সিভ মিডফিল্ডার ক্যাসেমিরোও। এর মধ্যেই সেলেসাওরা পেয়ে গেল চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিরও প্রশংসাসূচক বাণী। যে কারণে নিশ্চয়ই আরও ফুরফুরে মেজাজে ক্যামেরুনের বিরুদ্ধে খেলতে নামবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।
তবে এই ম্যাচের আগেও ব্রাজিল ভক্তদের জন্য দুঃসংবাদ। নেইমার-দানিলোর পর ইনজুরিতে পড়েছেন ডিফেন্ডার অ্যালেক্স সান্দ্রো। সেলেসাওদের চিকিৎসক রদ্রিগো লাসমার এক বিবৃতিতে জুভেন্টাসের এই লেফটব্যাকের চোটের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ‘অস্বস্তি বোধ করায় অ্যালেক্স সান্দ্রোকে (সুইজারল্যান্ডের বিপক্ষে) ৮৬ মিনিটে মাঠ থেকে তুলে নেয়া হয়। মঙ্গলবার তাকে পরীক্ষা-নিরীক্ষার পর কোমরের বাঁ পাশে মাংসপেশিতে চোট ধরা পড়ে।

ক্যামেরুনের বিপক্ষে ম্যাচটা তিনি খেলতে পারবেন না।’ তবে লাসমার জানিয়েছেন, দানিলো এবং নেইমারের অ্যাঙ্কেল ইনজুরি থেকে সেরে ওঠার প্রক্রিয়ায় রয়েছে। তাদের দুজনের ইনজুরি দুই ধরনের। এর মধ্যে, জ্বর এসেছিল নেইমারের। সেটা এখন নিয়ন্ত্রণে। অ্যাঙ্কেল ইনজুরি থেকে সেরে ওঠার সঙ্গে এই জ্বরের কোনো সংযোগ নেই। দলের টেকনিক্যাল কমিটিকে আমরা জানিয়েছি, ক্যামেরুন ম্যাচে এই তিনজনকে পাওয়া যাবে না।
এদিকে দুর্দান্ত ফর্মে থাকা ব্রাজিল আর স্পেন এবারের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেই মুখোমুখি হতে পারে। তবে স্প্যানিশ মিডফিল্ডার কোকে জানান, শুধু ব্রাজিল নয়, কাউকেই ভয় পায় না তারা। তিনি বলেন, ‘আমরা কাউকে ভয় পাই না। প্রত্যক দলের প্রতি সর্বোচ্চ সম্মান রেখেই বলছি। কোয়ার্টার ফাইনালে কার সঙ্গে লড়ব তা নিয়ে এখনই ভাবতে চাই না। এই মুহূর্তে জাপানের বিপক্ষে জয় নিয়ে ভাবছি আমরা। জয় ছাড়া অন্যথা অনেক কিছুই ঘটতে পারে। আমাদের প্রথম পরিকল্পনা হচ্ছে, জাপানের বিপক্ষে জয়। এরপর দেখব কে আমাদের প্রতিপক্ষ হবে। যদি ব্রাজিল আমাদের প্রতিদ্বন্দ্বী হয় তখন তাদের বিপক্ষে সর্বোচ্চ ভালো উপায়েই আমরা মোকাবিলা করব।’

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ:

মোংলা ইপিজেডের কারখানায় অগ্নিকান্ড
মেট্রোরেল থেকে আয় ২ কোটি ৪৬ লাখ টাকা
বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে কোনো রোহিঙ্গা নেই
বায়ুদূষণ রোধে বিশেষ অভিযানের নির্দেশ
ফের বাংলাদেশের নতুন কোচ হাথুরুসিংহে
প্রস্তুতি সম্পন্ন, রাত পেরোলেই ঠাকুরগাঁওয়ে উপনির্বাচন
নিপসমের পরিচালক হলেন ডা. সেব্রিনা ফ্লোরা
নাসির-তামিমার অভিযোগ গঠনের শুনানি ২৮ ফেব্রুয়ারি
খুচরা ও পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন
দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশর অবস্থান ১২
খালেদা জিয়ার নাইকো মামলার চার্জশুনানি ১৪ ফেব্রুয়ারি
বাংলাদেশকে ঋণ অনুমোদন করেছে আইএমএফ
কর্মমুখী শিক্ষায় মনোযোগী হতে হবে
বইমেলা ঘিরে কোনো ধরনের নিরাপত্তা হুমকি নেই: ডিএমপি কমিশনার
শিবচরে ৪১ তলার প্রযুক্তি টাওয়ার নির্মিত হবে: পলক
পাকিস্তানে মসজিদে আত্মঘাতী হামলায় মৃত্যুর সংখ্যা বেড়ে ৭২