ঢাকা, বাংলাদেশ   সোমবার ৩০ জানুয়ারি ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

monarchmart
monarchmart

জানেন এবারের বিশ্বকাপ ফুটবল কোন দেশের তৈরি?

প্রকাশিত: ২০:১২, ৩০ নভেম্বর ২০২২

জানেন এবারের বিশ্বকাপ ফুটবল কোন দেশের তৈরি?

বিশ্বকাপ ফুটবল ’আল রিহলা’

বিশ্বকাপ ফুটবলের কথা শুনে ভাবছেন এবারও এটি পাকিস্তানে তৈরি হয়েছে? তাহলে আপনার ভাবনায় ভুল রয়েছে। আরবের ঐতিহ্যবাহী 'ধোউ' নৌকার অনুকরণে তৈরি চলতি বিশ্বকাপ ফুটবলটিতে নীল, লাল ও হলুদ রং এর কম্বিনেশন দেয়া হয়েছে।

এবারের বিশ্বকাপে জায়গা না পেলেও আরেক উপায়ে নিজেদের চিহ্ন রাখছে ইন্দোনেশিয়া। আর সেটি হলো বিশ্বকাপের ফুটবলটি ইন্দোনেশিয়ায় তৈরি করা হয়েছে। দেশটির পূর্ব জাভা প্রদেশের মাদিয়ান শহরে পিটি গ্লোবাল ওয়ে কোম্পানির কারখানায় এটি বানানো হয়েছে। এই বলটির নাম দেয়া হয়েছে 'আল রিহলা'। বিখ্যাত পর্যটক ইবনে বতুতার ভ্রমণ ও জীবনের গল্প নিয়ে লিখিত বইয়ের নামানুসারেই রাখা হয়েছে এই নাম।

২০১৯ সালে খেলাধুলা সংক্রান্ত পণ্যের স্থানীয় উৎপাদনকারী পিটি গ্লোবাল ওয়ে যাত্রা শুরু করে। বর্তমানে দুই হাজারের অধিক কর্মী রয়েছে তাদের। বিখ্যাত ব্র্যান্ড অ্যাডিডাসের সঙ্গে অংশীদারিত্বে আল রিহলা উৎপাদন করছে ইন্দোনেশিয়ার এ কোম্পানিটি।

মাদিয়ানের শাসক আহমেদ দাওয়ামি জানান, ফুটবল তাদের গর্বের অন্যতম এক উৎস। ২০২০ সাল থেকে স্থানীয় অর্থনীতিতে প্রয়োজনীয় সেবা দিয়ে যাচ্ছে এ খাতটি।

কারখানাটিতে ইতোমধ্যে প্রায় দশ লাখ স্মারক ফুটবল উৎপাদিত হয়েছে যেগুলো চলমান বিশ্বকাপ উদযাপনের অংশ হিসেবে পাঠানো হবে ব্রাজিল, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি এবং সংযুক্ত আরব আমিরাতে। অ্যাডিডাস ছাড়াও পুমা, ইউএইচএলস্পোর্ট এবং মিজুনো'র মতো বড় বড় কোম্পানির সাথে কাজ করেছে পিটি গ্লোবাল ওয়ে; তাদের তৈরি খেলাধুলার সরঞ্জাম বিক্রি হয়ে থাকে পুরো বিশ্বজুড়ে।

ইন্দোনেশিয়ান ব্যুরো অব স্ট্যাটিস্টিকসের তথ্যমতে, ২০২০-২১ অর্থবছরে মাদিয়ান শহরের অর্থনীতিতে ৩.৩৪ প্রবৃদ্ধি ঘটেছে, যার কৃতিত্ব অনেকটা এই কারখানার বলে মনে করেন দাওয়ামি।

সরকারি হিসাবমতে, বাণিজ্যের কেন্দ্রবিন্দু বলে পরিচিত পূর্ব জাভা দেশটির মোট দেশজ উৎপাদনে ১৫ শতাংশের বেশি অবদান রাখে। জাহাজ তৈরি, পেপার মিল, সিমেন্ট উৎপাদনের মতো বড় বড় শিল্প থাকা সত্ত্বেও করোনার প্রাদুর্ভাবে ভঙ্গুর হয়ে উঠেছিল অঞ্চলটি।

ফিফার তথ্যমতে, বিশ্বকাপের সবচেয়ে দ্রুতগতির বল আল রিহলা পুরোপুরি নিখুঁত ও ভরসার যোগ্য। আরবের ঐতিহ্যবাহী নৌকা ধোউ-এর অনুসরণে তৈরি এই বলটির নীল, লাল এবং হলুদ- এই তিনটি রঙ প্রতিনিধিত্ব করছে আয়োজক দেশ কাতারের ভূদৃশ্যকে।

আল রিহলা বলগুলো বিশ্বকাপের ইতিহাসে প্রথম বল যা তুলনামূলকভাবে অধিক পরিবেশবান্ধব জলজ কালি এবং আঠা দিয়ে তৈরি।

সূত্র: আলজাজিরা।

এমএইচ

সম্পর্কিত বিষয়:

monarchmart
monarchmart