ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৩ ডিসেম্বর ২০২২, ১৯ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

রোনাল্ডোর বিশ্বরেকর্ডে পর্তুগালের শুভসূচনা

জাহিদুল আলম জয়

প্রকাশিত: ১৩:৩৫, ২৫ নভেম্বর ২০২২; আপডেট: ১৪:২৫, ২৫ নভেম্বর ২০২২

রোনাল্ডোর বিশ্বরেকর্ডে পর্তুগালের শুভসূচনা

পর্তুগালের জয়ের ভিত গড়েন রোনাল্ডো

বিশ্বকাপ ফুটবলে বিশ্বরেকর্ড গড়েছেন সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনাল্ডো। বৃহস্পতিবার রাতে ‘এইচ’ গ্রæপের ম্যাচে এক গোল করে ইতিহাসের প্রথম পুরুষ খেলোয়াড় হিসেবে টানা পাঁচ বিশ্বকাপে গোল করার অনন্য গৌরবগাথা রচনা করেছেন সি আর সেভেন। 

পাঁচবারের ফিফা সেরা তারকার পেনাল্টি গোলে ভর করে আফ্রিকান দেশ ঘানাকে ৩-২ ব্যবধানে হারিয়ে কাতার বিশ্বকাপে শুভসূচনা করেছে পর্তুগাল। দোহার ৯৭৪ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে যোগ্যতর দল হিসেবেই জয় পেয়েছে ইউরোপের ব্রাজিল খ্যাত দেশটি। 

পর্তুগালের হয়ে বাকি দুই গোল করেন অ্যাটাকিং মিডফিল্ডার জোয়াও ফেলিক্স ও বদলি ফরোয়ার্ড রাফায়েল লিয়াও। ঘানার হয়ে গোল দুটি করেন অধিনায়ক আন্দ্রে আইয়ু ও ফরোয়ার্ড ওসমান বুকারি। 

২০১৪ বিশ্বকাপের গ্রæপ পর্বেও এই ঘানার মুখোমুখি হয়েছিল পর্তুগাল। সেবার ২-১ ব্যবধানে জিতেছিল রোনাল্ডোর দল। এবারের বিশ্বকাপেও ঘানার ওপর আধিপত্য বিস্তার করে খেলতে থাকে পর্তুগিজরা। শুরুতেই গোলের দেখা পেতে পারত তারা কিন্তু ম্যাচের ১০ মিনিটে করা রোনাল্ডোর শট রুখে দেন ঘানার গোলরক্ষক। ব্রুনো ফার্নান্দেজ, বানার্ডো সিলভারা মাঝমাঠ নিজেদের দখলে রাখলেও ভালো সুযোগ সৃষ্টি করতে পারছিলেন না ঘানার শক্তিশালী রক্ষণভাগ ভেদ করে। ম্যাচের ৩১ মিনিটে রোনাল্ডো গোল করলেও তার আগমুহূর্তে আগে ঘানার এক ডিফেন্ডারকে ফাউল করার কারণে গোলটি বাতিল করে দেন রেফারি। পুরো প্রথমার্ধে পর্তুগালের রক্ষণভাগে একবারও বলে পা দিতে পারেননি ঘানার খেলোয়াড়রা। যা ১৯৯৮ সালের পর বিশ্বকাপের যে কোনো ম্যাচে তাদের প্রথম ঘটনা। 

বিরতির পর গোল পেতে মরিয়া হয়ে খেলতে থাকে পর্তুগাল। আর কাউন্টার অ্যাটকে মনোযোগী হয় ঘানা। ম্যাচের শেষ ২৫ মিনিট আক্রমণ আর পাল্টা আক্রমণে খেলা দারুণ উপভোগ্য হয়ে ওঠে। ৬৩ মিনিটে রোনাল্ডোকে ডি বক্সে ফেলে দিলে পেনাল্টি পায় পর্তুগাল। ৬৫ মিনিটে স্পট কিক থেকে গোল করে দলকে এগিয়ে নেন পর্তুগিজ অধিনায়ক। 

এই গোল করে বিশ্বকাপ ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে টানা বা ভিন্ন পাঁচ আসরে গোল করার অনন্য কীর্তি গড়েছে রোনাল্ডো। ৩৭ বছর বয়সী এই সুপারস্টার ইতিহাসের পাতায় নিজের নামটি সোনার হরফে লিখেছেন। চারটি আসরে গোল করে এতদিন কিংবদন্তি পেলে, মিরোসøাভ ক্লোসা, উয়ি সিলার ও লিওনেল মেসির পাশে ছিলেন রোনাল্ডো। এবার সবাইকে ছাড়িয়ে পাঁচবারের বর্ষসেরা ফুটবলার উঠে গেছেন নতুন উচ্চতায়।

এর আগে পর্তুগালের হয়ে চারটি বিশ্বকাপ খেলেছেন রোনাল্ডো। এবার খেলছেন টানা পঞ্চম বিশ্বকাপ। ফুটবলের জীবন্ত কিংবদন্তি পেলে ব্রাজিলের হয়ে ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ এই চার বিশ্বকাপে টানা গোল করার অনন্য কীর্তি গড়েছিলেন। তার সঙ্গে জার্মানির স্ট্রাইকার উয়ি সিলারও ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ বিশ্বকাপে গোল করার কীর্তি গড়েছিলেন। তাদের পর জার্মানির আরেক গ্রেট ক্লোসা ২০০২, ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে গোল করে এই কাতারে জায়গা করে নেন। এরপর রোনাল্ডো ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে গোল করে প্রবেশ করেন এই এলিট ক্লাবে। 

এবার ২০২২ বিশ্বকাপে ঘানার বিরুদ্ধে গোল করে সবাইকে ছাড়িয়ে চ‚ড়ায় উঠে গেছেন পর্তুগাল অধিনায়ক। এর আগে ২০১৮ বিশ্বকাপে স্পেনের বিরুদ্ধে ৩ গোল করে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করার অনন্য নজির গড়েন রোনাল্ডো। তখন তার বয়স ছিল ৩৩ বছর ১৩০ দিন। এবার অবশ্য তিনি হ্যাটট্রিকের দেখা পেলে ৩৭ বছর বয়সে অর্থাৎ বুড়ো বয়সে হ্যাটট্রিক করার আরেক নজির গড়বেন।

বিশ্বকাপ মিশনে আসার আগে এক সাক্ষাৎকারে ম্যানচেস্টার ইউনাইটেড, ক্লাবটির মালিক পক্ষ এবং কোচ এরিক টেন হাগ সম্পর্কে অনেক আপত্তিকর মন্তব্য করে সমালোচনার মুখে পড়েন রোনাল্ডো। এ কারণে দিনকয়েক আগে ‘পারস্পরিক সমঝোতার’ ভিত্তিতে তার সঙ্গে চুক্তি বাতিল করে ম্যানইউ। ক্লাবে এমন ঘটনার পর মাঠে নেমেই সব আলো নিজের করে নিয়েছেন রোনাল্ডো। গড়েছেন নতুন ইতিহাস।
 
রোনাল্ডোর গোলে এগিয়ে যাওয়ার পর পর্তুগাল আরও আগ্রাসী হয়ে খেলতে থাকে। কিন্তু খেলার ধারার বিপরীতে ৭৩ মিনিটে ঘানা অধিনায়ক আন্দ্রে আইয়ু চোখ ধাঁধানো গোল করে দলকে সমতায় ফেরান। সমতা ফেরানোর স্বস্তি বেশিক্ষণ রাখতে পারেনি আফ্রিকান দেশটি। ৭৮ মিনিটে জোয়াও ফেলিক্স গোল করে আবার পর্তুগালকে এগিয়ে দেন। দুই মিনিট পর বদলি হিসেবে নেমে তরুণ ফরোয়ার্ড রাফায়েল লিয়াও গোল করে পর্তুগিজদের এগিয়ে যাওয়ার ব্যবধান করেন ৩-১। বদলি হিসেবে মাঠে নেমে মাত্র দুই মিনিট ৪২ সেকেন্ডের মাথায় গোলটি করেন তিনি। 

ম্যাচ শেষের এক মিনিট আগে ঘানার ফরোয়ার্ড ওসমান বুকারি হেডে আরেক গোল করলে ব্যবধান হয় ৩-২। তখন খেলায় উত্তেজনা আরও বেড়ে যায়। যোগ করা সময় আরও নয় মিনিট পেলেও আর সমতাসূচক গোল পায়নি ঘানা। ফলে রোনাল্ডোর ইতিহাস গড়া ম্যাচে দারুণ জয় নিয়ে মাঠ ছাড়ে পর্তুগাল। এর ফলে ৩ পয়েন্ট নিয়ে ‘এইচ’ গ্রæপে শীর্ষে অবস্থান করছে কোচ ফার্নান্ডো সান্টোসের দল। 

এসআর

monarchmart
monarchmart

শীর্ষ সংবাদ: