ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

‘ফেবারিটরা সবসময় শিরোপা জেতে না’

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ২৩:১৫, ৭ অক্টোবর ২০২২

‘ফেবারিটরা সবসময় শিরোপা জেতে না’

মেসি

 ক্লাবের হয়ে ভূরি ভূরি সাফল্য পেলেও আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে কিছুই জিততে পারছিলেন না লিওনেল মেসি। যে কারণে হতাশ হয়ে দুইবার জাতীয় দল থেকে অবসরের ঘোষণাও দিয়েছিলেন। তবে দুবারই সমর্থকদের চাওয়ায় ফিরে এসেছেন। ফেরাটা যে সঠিক সিদ্ধান্ত ছিল সে প্রমাণ এখন রেখে চলেছেন এলএমটেন।
গত বছর চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা জয় করেন মেসি। যা তার ক্যারিয়ারে আর্জেন্টিনার জাতীয় দলের হয়ে প্রথম শিরোপা জয়। দিয়াগো ম্যারাডোনারও দেশও এর মধ্য দিয়ে ২৮ বছর পর আন্তর্জাতিক ট্রফি জয়ের স্বাদ পায়। সেই থেকে আর্জেন্টিনা ও মেসি এগিয়ে চলেছে অপ্রতিরোধ্য গতিতে। যে কারণে এবার আসন্ন কাতার বিশ্বকাপে ম্যারাডোনার দেশ হট ফেবারিট বলে মনে করছেন বেশিরভাগ বিশেষজ্ঞরা। অনেকেই ধারণা করছিলেন এবারই ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলবেন মেসি। অবশেষে সেটাই সত্যি হতে চলেছে। শুক্রবার রাতে এক সাক্ষাতকারে আর্জেন্টাইন অধিনায়ক জানিয়ে দিয়েছেন, কাতারেই তিনি দেশের হয়ে শেষ বিশ্বকাপ খেলবেন।
২০২১ সালে কোপা জয়ের পর চলতি বছর আরেকটি শিরোপা জিতেছে আর্জেন্টিনা। ইউরোপীয়ান চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে জিতে নিয়েছে মহাদেশীয় শ্রেষ্ঠত্বের ট্রফি।

এবার ক্যারিয়ারের গোধূলিলগ্নে বিশ্বকাপ জয়ের হাতছানি রেকর্ড সর্বোচ্চ সাতবারের ফিফা সেরা তারকার। সাক্ষাতকারে মেসি বলেন, আমি বিশ্বকাপ শুরুর দিন গুনছি। সত্যি বলতে কিছুটা উদ্বিগ্নও। এটা আমার শেষ বিশ্বকাপ। কেমন কাটবে টুর্নামেন্টটা এটা নিয়ে বেশ ভাবছি। একদিকে বিশ্বকাপে যেতে তর সইছে না। পাশাপাশি বিশ্বকাপটা সফল করতেও যা যা করার করব। ক্যারিয়ারে এবার পঞ্চম বিশ্বকাপ খেলতে যাচ্ছেন মেসি। বিশ্বসেরার হওয়ার অভিযানে সবচেয়ে কাছাকাছি গিয়েছিলেন ২০১৪ বিশ্বকাপে। সেবার ফাইনালে জার্মানির কাছে অতিরিক্ত সময়ের গোলে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল খুদে জাদুকরের।
তবে এবার আর্জেন্টিনা দলটিকে নিয়ে সমর্থকদের প্রত্যাশা অনেক। মহারতারকা মেসির পাশে দারুণ সব কার্যকর খেলোয়াড় নিয়ে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে লিওনেল স্কালোনির দল। ২০১৯ সাল থেকে টানা ৩৫ ম্যাচ অপরাজিত তারা। যে কারণে কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার দারুণ সম্ভাবনা দেখছে অনেকে। মেসিও মনের কোণে একই স্বপ্ন বুনছেন। এ প্রসঙ্গে সময়ের অন্যতম সেরা এই তারকা বলেন, শক্তিশালী একটা দল নিয়ে আমরা খুব ভাল অবস্থায় আছি। তবে বিশ্বকাপে যে কোন কিছুই ঘটতে পারে। সব ম্যাচই কঠিন; এটাই বিশ্বকাপকে বিশেষ করে তোলে। কারণ ফেবারিটরা সবসময় শিরোপা জেতে না। এমনকি তারা সবার প্রত্যাশা অনুযায়ী ভালও করতে পারে না। মেসি আরও বলেন, জানি না আমরা ফেবারিট কিনা। তবে বিশ্বকাপে আর্জেন্টিনা সবসময়ই শিরোপার দাবিদার থাকে। আমরা ফেবারিট নই। আমি মনে করি, আরও কিছু দল আছে যারা শিরোপা লড়াইয়ে আমাদের ওপরে আছে।
উল্লেখ্য, আসন্ন বিশ্বকাপে ‘সি’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে আর্জেন্টিনা। যেখানে তাদের প্রতিপক্ষ পোল্যান্ড, মেক্সিকো ও সৌদি আরব।

monarchmart
monarchmart