ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

সুপার এইটের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে যা হবে

প্রকাশিত: ১২:৪৪, ১৯ জুন ২০২৪

সুপার এইটের ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গেলে যা হবে

সুপার এইটেও বেশিরভাগ ম্যাচেই বৃষ্টির শঙ্কা রয়েছে

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর আগেই নির্ধারিত হয়ে গিয়েছিল বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে যেভাবে ফলাফল নির্ধারণ করা হবে। আজ (বুধবার) থেকে শুরু হতে যাওয়া সুপার এইট পর্বের আগে নতুন করে উঠেছে সেই প্রসঙ্গ। গ্রুপ পর্বের কয়েকটি ম্যাচ বৃষ্টির বাগড়ায় পরিত্যক্ত হয়েছিল। সুপার এইটেও বেশিরভাগ ম্যাচেই একই শঙ্কা রয়েছে। সেই তালিকায় আছে টাইগারদের তিনটি ম্যাচও।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইট পর্বের সব ম্যাচই হবে ওয়েস্ট ইন্ডিজে। ক্যারিবিয়ান অঞ্চলের বৈরি আবহাওয়া চোখ রাঙাচ্ছে অংশগ্রহণকারী দেশগুলোতে। এই পর্বে যুক্তরাষ্ট্রে কোনো ম্যাচ নেই, অবশ্য দেশটির বিশ্বকাপ আয়োজনও শেষ গ্রুপ পর্বের মধ্য দিয়ে। সুপার এইটের ম্যাচগুলি হবে বার্বাডোজ, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট এবং অ্যান্টিগায়। এই চার জায়গাতেই জুন মাসের বাকি দিনগুলোতে আছে বৃষ্টির সম্ভাবনা।

স্থানীয় আবহাওয়া দপ্তর সূত্রে জানা গেছে, ব্রিজটাউনের আকাশে আগামী কয়েকদিন ঘন কালো মেঘ থাকবে। এ ছাড়া আগামী শুক্রবার অতিবৃষ্টির সম্ভাবনাও রয়েছে। ওইদিন সেখানে ম্যাচ খেলবে ভারত-আফগানিস্তান। এ ছাড়া বাকি ভেন্যুগুলোতেও আগামী এক সপ্তাহ বৃষ্টির জোর সম্ভাবনার কথা জানাচ্ছে পূর্ভাবাস বিষয়ক ওয়েবসাইট ‘অ্যাকুওয়েদার’।

বৃষ্টিতে ম্যাচ ভেসে গেলে কী হবে?
চলতি বিশ্বকাপে কেবল দুটি ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছে। ম্যাচ দুটি হচ্ছে প্রথম সেমিফাইনাল ও ফাইনাল। এ ছাড়া দ্বিতীয় সেমিফাইনালেও নেই কোনো রিজার্ভ ডে, যেখানে আইসিসির প্লেয়িং কন্ডিশন অনুযায়ী ম্যাচটি নির্ধারিত হয়েছে ভারতের (যদি সেমিফাইনালে ওঠে)। সেই ম্যাচও বৃষ্টিতে পরিত্যক্ত হলে পয়েন্টের ভিত্তিতে এগিয়ে থাকা দল যাবে ফাইনালে।

এদিকে, সুপার এইটের কোনো ম্যাচেই নেই রিজার্ভ ডে’র ব্যবস্থা। ফলে ম্যাচ পরিত্যক্ত হওয়া মানে দু’দলই একটি করে পয়েন্ট ভাগাভাগি করে নেবে। ফলে সমীকরণের কঠিন মারপ্যাঁচে পড়তে পারে ফেবারিট দলগুলোও।  

বৃষ্টির কারণে খেলায় বিঘ্ন সৃষ্টি হলে ফলাফলের জন্য প্রতিটি দলকে ন্যূনতম ৫ ওভার করে খেলতে হবে। তবে সেমিফাইনাল ও ফাইনালের জন্য সেটি হবে ১০ ওভার। রিজার্ভ ডে নেই এমন ম্যাচে নির্ধারিত ৫ ওভারের খেলা আবহাওয়ার জন্য আর শুরু করা না গেলে ডিএলএস পদ্ধতিতে জয়-পরাজয় নির্ধারণ করা হবে।

উল্লেখ্য, ২০ দল নিয়ে শুরু হওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপে টিকে আছে আর আটটি দল। যাদের নিয়ে আজ (বুধবার) থেকে সুপার এইট রাউন্ড শুরু হবে। এই পর্বে এক নম্বর গ্রুপে বাংলাদেশসহ আছে ভারত, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। এ ছাড়া দুই নম্বর গ্রুপ থেকে সুপার এইটে খেলবে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র। এর আগে বৃষ্টির কারণে গ্রুপ পর্বের ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়েছে

এবি 

×