ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

দুঃসংবাদ পেলেন সাকিব

প্রকাশিত: ১৮:৪৮, ১২ জুন ২০২৪

দুঃসংবাদ পেলেন সাকিব

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান

যুক্তরাষ্ট্র পর্ব শেষ করে এখন ক্যারিবীয় দ্বীপে বাংলাদেশ, রয়েছে বিশ্রামে। বৃহস্পতিবার ডাচদের মুখোমুখি হবে টাইগাররা। ম্যাচের আগে এক সেশন অনুশীলনের সুযোগ পাবে দল। ক্যারিবিয়ান কন্ডিশনের চ্যালেঞ্জ নিতে হবে নাজমুল শান্তর দলকে। শ্রীলঙ্কার বিপক্ষে জিতলেও দক্ষিণ আফ্রিকার কাছে হেরেছে। সুপার এইটে খেলতে হলে ডাচদের হারাতে হবে টিম টাইগার্সকে। এই যখন বিশ্বকাপে বাংলাদেশ দলের পরিস্থিতি তখন আইসিসি থেকে বড় দুঃসংবাদ পেয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। 

টি-টোয়েন্টির অলরাউন্ডারের শীর্ষস্থান হারিয়েছেন সাকিব। সেই সঙ্গে এক ঝটকায় নেমে গেছেন তালিকার পঞ্চম স্থানে। বুধবার (১২ জুন) র‌্যাঙ্কিং হালনাগাদ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তখনই এ পরিবর্তন নিশ্চিত হওয়া যায়। 

অবশ্য বিশ্বকাপ শুরুর ৮ দিন আগে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে শীর্ষস্থানে ছিলেন সাকিব। এক সপ্তাহ পর বিশ্বকাপ শুরুর আগে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি পুনরায় এককভাবে নিজের করে নেন নাম্বার সেভেনটিফাইভ। তবে এবার শীর্ষস্থান হারানোর সঙ্গে একেবারে নেমে গেলেন তালিকার পঞ্চম অবস্থানে। বাংলাদেশের তারকা বাঁহাতি অলরাউন্ডারের ক্যারিয়ারে এটি এক যুগের মধ্যে সর্বনিম্ন র‍্যাঙ্কিং।

সর্বশেষ ২০১২ সালের ২৫ সেপ্টেম্বর র‍্যাঙ্কিংয়ের পাঁচে নামেন সাকিব। বিশ্বকাপে শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে বাজে পারফরম্যান্সে তার রেটিং পয়েন্ট কমে গেছে। শ্রীলঙ্কার বিপক্ষে বল হাতে তিন ওভারে ৩০ রান দিয়ে উইকেটশূন্য ও ব্যাট হাতে ১৪ বলে ৮ রান এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১ ওভারে ৬ রানে উইকেটশূন্য ও ব্যাট হাতে ৪ বলে ৩ রানে আউট হন তিনি। 

টানা দুটি ম্যাচে ব্যাটে-বলে এমন অনুজ্জ্বল পারফরম্যান্সের কারণে সাকিবের রেটিং ১৫ পয়েন্ট কমে এখন ২০৮। টি-টোয়েন্টি বিশ্বকাপে না খেলা জিম্বাবুয়ের সিকান্দার রাজাও তার ওপরে (২১০ রেটিংয়ে ৪ নম্বরে)।

 

শহিদ

সম্পর্কিত বিষয়:

×