ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

দ. আফ্রিকার বিরুদ্ধে ড্র সিরিজে আলোকিত স্বর্ণা

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:০২, ১০ ডিসেম্বর ২০২৩

দ. আফ্রিকার বিরুদ্ধে ড্র সিরিজে আলোকিত স্বর্ণা

স্বর্ণা আক্তার

জয় দিয়ে দক্ষিণ আফ্রিকা সফর শুরু করেছিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে পণ্ড হওয়ার পর সিরিজ জিততে শেষ ম্যাচে জিততেই হতো। কিন্তু তৃতীয় টি২০তে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে গেছে নিগার সুলতানা জ্যোতির দল। কিম্বার্লিতে টসে হেরে ব্যাটিং পাওয়া বাংলাদেশ ৬ উইকেটে থামে মাত্র ৯৪ রানে। জবাবে ১৫.২ ওভারে ২ উইকেট হারিয়ে লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকার নারী দল। ২ উইকেট নিয়ে ম্যাচসেরা আইন্দা হুলুবি। তিন ম্যাচের টি২০ সিরিজ ড্র ১-১ ব্যবধানে। ফলে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের স্বাদ নেওয়া হলো না বাংলাদেশের মেয়েদের। ড্র সিরিজে আলো ছড়িয়ে সিরিজসেরা হয়েছেন স্বর্ণা আক্তার। মাত্র ১৬ বছর বয়সী টাইগ্রেস লেগস্পিনার ৫ উইকেটের পাঁচটিই নিয়েছেন প্রথম ম্যাচে। 
কিম্বার্লিতে ম্যাচের দ্বিতীয় ওভার থেকেই ব্যাটিং বিপর্যয়ে পরে টাইগ্রেসরা। দলীয় ৪ রানেই মুর্শিদা খাতুন (২) ও সুবহানা মুস্তারিকে (০) হারিয়ে বসে বাংলাদেশ। এরপর আরেক ওপেনার শামিমা সুলতানাও মাত্র ৮ রান করে  ফেরেন সাজঘরে। এ সময় দলের হাল ধরতে উইকেটে আসেন অধিনায়ক  জ্যোতি। লতা ম-লকে নিয়ে গড়েন ২৯ রানের জুটি। অবশ্য ২০ বলে ১১ রান করে তিনিও ফেরেন ক্যাচের ফাঁদে পড়ে। বাংলাদেশকে সম্মানজনক  স্কোর এনে দেন লতা ও স্বর্ণা।

দুজনে মিলে গড়েন ৪৬ রানের জুটি। ১৬ বলে ২৩ রান করা স্বর্ণা কাটা পড়েন রান আউটে। ২ চারে ৬২ বলে সর্বোচ্চ ৪২ রান করে ফেরেন লতা। মাসাবাতা ক্লাসের ইনিংসের শেষ বলে বোল্ড হয়ে ফেরেন তিনি। ছোট লক্ষ্য তাড়া করতে নেমে শুরু থেকে বাংলাদেশকে চাপে রাখে দুই প্রোটিয়া ওপেনার। তবে ৩৫ রানের সেই জুটি ভাঙেন মারুফা আক্তার। অবশ্য সেটা দক্ষিণ আফ্রিকাকে থামানোর জন্য যথেষ্ট ছিল না। ওপেনার লরা ভলভার্টের ৪৯ রানে ভর করে ২৮ বল ৮ উইকেট হাতে রেখেই জিতে যায় প্রোটিয়ারা।

×