ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

আরেকটি স্পিন যুদ্ধের জন্য প্রস্তুত সাউদি

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০১:১০, ৬ ডিসেম্বর ২০২৩

আরেকটি স্পিন যুদ্ধের জন্য প্রস্তুত সাউদি

তাইজুল

সিলেটে স্পোর্টিং উইকেটেও বাংলাদেশের স্পিনারদের খেলতে পারেনি নিউজিল্যান্ড। টাইগারদের ঘূর্ণিবিষে নীল কিউইরা হেরেছে ১৫০ রানের বড় ব্যবধানে। ১০ উইকেট নিয়ে ম্যাচসেরা হয়েছেন তাইজুল। 
নাঈম হাসান, মেহেদী হাসান মিরাজের সঙ্গে অকেশনাল মুমিনুল হকও ছিলেন দুর্দান্ত। সেখানে মিরপুরের চিরায়ত স্পিনিং ট্রাকে বড় পরীক্ষা অপেক্ষা করছে সফরকারীদের জন্য। বিষয়টি মেনে নিয়েই প্রস্তুত কিউই অধিনায়ক টিম সাউদি, ‘হ্যাঁ, আপনি বিশ্বের এই প্রান্তে খেলতে আসলে আপনাকে মাথায় রাখতে হবে, স্পিনাররা বড় ভূমিকা পালন করবে। আমরা প্রথম ম্যাচেও তাই দেখেছি। দ্বিতীয়  টেস্টেও একই প্রত্যাশা করছি। যদিও আমরা দেখেছি, কাইল (জেমিনসন, পেসার) প্রথম ম্যাচে কয়েকটি সুযোগ তৈরি করেছিল। আশা করছি এই ম্যাচেও পারবে। তবে লড়াইটা যে দুই দলের স্পিনারদের মধ্যেই হবে, বলতে দ্বিধা নেই। মিরপুর টেস্টে আমরা এটাই প্রত্যাশ করছি।’
গত ৫ বছরে মিরপুরে হওয়া ৭ টেস্টে বোলাররা পেয়েছেন ২১৫ উইকেট। যেখানে স্পিনাররা নিয়েছেন ১২৬ উইকেট। পেসাররা ৮৯। বাংলাদেশের সাফল্য ১০৮ উইকেট। দশ স্পিনার পেয়েছেন ৬৯ উইকেট। ৬ পেসাররা  পেয়েছেন বাকি ৩৯ উইকেট। এই বোলিং আক্রমণকে নেতৃত্ব দিয়েছেন প্রথম টেস্টের নায়ক তাইজুল। 
বাঁহাতি স্পিনার ২৫.৩৮ গড় ও ২.৫৩ ইকোনমিতে পেয়েছেন ৩১ উইকেট। মেহেদী হাসান মিরাজ ২৮.৬১ গড় ও ২.৫২ ইকোনমিতে ১৩ উইকেট পেয়েছেন। সমান সংখ্যক উইকেট সাকিবের। তার গড় ২৪.৪৬, ইকোনমি ২.৮৯। এ ছাড়া নাঈম হাসানের উইকেট ১২টি। সর্বোপরি আরেকটি স্পিন-যুদ্ধে স্বাগতিকদের চ্যালেঞ্জ নিতে প্রস্তুত সাউদি, ‘প্রথম ম্যাচে হেরে যাওয়া সব সময়ই হতাশার। তবে আমাদের সুযোগ আছে মিরপুর টেস্টে ভালো ক্রিকেট খেলার। ভিন্ন কন্ডিশন। আমাদের এখানে মানিয়ে নিয়ে ভালো খেলার সুযোগ খুঁজতে হবে। আমরা মাঠে নামতে মুখিয়ে আছি। উপমহাদেশের এই কন্ডিশনে এসব চ্যালেঞ্জ নেওয়ার ভিন্ন আমেজ রয়েছে। আগামী পাঁচ দিন সেই চ্যালেঞ্জ নিতে আমরা মুখিয়ে।’

সিলেটে তাইজুল-নাঈমরা দুর্দান্ত করলেও কিউইদের দুই ফ্রন্টলাইনার স্পিনার এজাজ প্যাটেল আর ইশ সোধি মোটেই আহামরি ছিলেন না। ঢাকা টেস্টে কি তবে একাদশে আসছেন দুই স্পিনিং-অলরাউন্ডার মিচেল স্যান্টনার আর রাচিন রবীন্দ্র? ‘হ্যাঁ আমাদের ১৫ জনের সুযোগ আছে খেলার। 
প্রত্যেকেই মাঠে নামতে মুখিয়ে। আমরা আগামীকাল (আজ) সকালে উইকেট দেখে সিদ্ধান্ত নেব কোন ১১ জনকে নিয়ে নামব। ১৫ জনই ফিট আছে এবং নির্বাচনের জন্য উন্মুক্ত।’ বলেন সাউদি।

×