ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

আইপিএলের নিলামে দুই বাংলাদেশি নারী

প্রকাশিত: ১৭:৪৬, ২ ডিসেম্বর ২০২৩

আইপিএলের নিলামে দুই বাংলাদেশি নারী

মারুফা আকতার ও রাবেয়া খান। ছবি : সংগৃহীত

ভারতে অনুষ্ঠিত হবে নারী আইপিএলের (ডব্লিউপিএল) দ্বিতীয় আসর। টুর্নামেন্টটি মাঠে গড়ানোর আগে ১৬৫ জন ক্রিকেটার নিলামের চূড়ান্ত তালিকায় জায়গা করে নিয়েছেন। সেই তালিকায় নাম লিখিয়েছেন বাংলাদেশ নারী দলের দুই তারকা ক্রিকেটার পেসার মারুফা আকতার ও স্পিন অলরাউন্ডার রাবেয়া খান।

আগামী ৯ ডিসেম্বর মুম্বাইয়ে অনুষ্ঠিত হবে নারী আইপিএলের নিলাম। নিলামের ড্রাফট থেকে মাত্র ৩০ জন ক্রিকেটার দল পাবেন। এ ছাড়া বিদেশি খেলোয়াড়দের জন্য মাত্র ৯টি স্লট খালি রয়েছে দ্বিতীয় আসরের জন্য। বাংলাদেশের দুই তারকা মারুফা ও রাবেয়া দুজনই ৩০ লাখ রুপি ভিত্তি মূল্যের ক্যাটাগরিতে রয়েছেন।২০২৩ আসরের নিলামে ক্রিকেটারদের জন্য ভিত্তিমূল্য রাখা হয়েছে সর্বোচ্চ ৫০ লাখ ভারতীয় রুপি। সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় জায়গা পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের ডিন্দ্রা ডটিন ও অস্ট্রেলিয়ার কিম গার্থ। দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় আছেন চার বিদেশি ক্রিকেটার। তারা হলেন- অস্ট্রেলিয়ার আনাবেল সাদারল্যান্ড, জর্জিয়া ওয়ারহ্যাম, দক্ষিণ আফ্রিকার শবনিম ইসমাইল ও ইংল্যান্ডের অ্যামি জোনস।

নিলামে নাম লিখানো ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ১০৪ জন ভারতীয় ক্রিকেটার রয়েছেন। এ ছাড়া বাকি ৬৪ জন খেলোয়াড় বিদেশি। এর মধ্যে ১৫ ক্রিকেটার সুযোগ পেয়েছেন আইসিসির সহযোগী সদস্য দেশসমূহ থেকে। নিলামে জায়গা পাওয়া ক্রিকেটারদের মধ্যে ১০৯ জনের এখনো জাতীয় দলের হয়ে অভিষেক ঘটেনি।

আইপিএলের প্রথম আসরে দিল্লি ক্যাপিটালসকে হারিয়ে শিরোপা জিতেছিল মুম্বাই ইন্ডিয়ান্স।

এস

×