ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

অজিদের কাছে টি২০ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের হার

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৪, ১৮ নভেম্বর ২০২২

অজিদের কাছে টি২০ চ্যাম্পিয়ন ইংল্যান্ডের হার

ব্যাট করছেন অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার

মাত্র ৪ দিন আগে মেলবোর্নে পাকিস্তানকে হারিয়ে টি২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড। জস বাটলারের নেতৃত্বে এসেছে সেই গৌরবময় অর্জন। একই সপ্তাহে বিশ্বকাপের পর ভিন্ন ফরম্যাটে প্রথম ম্যাচ খেলতে নেমে অধিনায়ক বাটলার পরাজয়ের তিক্ত স্বাদ নিয়েছেন। অ্যাডিলেডে সিরিজের প্রথম ওয়ানডেতে বৃহস্পতিবার ৬ উইকেটে জিতেছে অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে ডেভিড মালানের ক্যারিয়ারসেরা ১৩৪ রানের সুবাদে ৯ উইকেটে ২৮৭ রান করে ইংল্যান্ড। জবাবে অস্ট্রেলিয়া ১৯ বল হাতে রেখে ৪ উইকেটে ২৯১ রান তুলে জয় ছিনিয়ে নেয়। ৩ ম্যাচের এই সিরিজ অধিনায়ক হিসেবে প্যাট কামিন্সের শুরু। ওয়ানডে অধিনায়ক হিসেবে তার অভিষেকটা তাই রঙিন হয়েছে।
টস জিতে অস্ট্রেলিয়া আগে ফিল্ডিংয়ে নামে। অজি অধিনায়ক কামিন্সের বিধ্বংসী পেসে ৬৬ রানে ৪ উইকেট হারিয়ে বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। ওয়ানডাউনে নামা ডেভিড মালান অধিনায়ক বাটলারের সঙ্গে পঞ্চম উইকেটে ৫২ রানের জুটি গড়েন। কিন্তু বাটলারও ৩৪ বলে ২ চারে ২৯ রানে সাজঘরে ফেরেন। একপ্রান্তে মালান একাই অজি বোলারদের শাসন করে গেছেন। ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি হাঁকান তিনি মাত্র ১০৭ বলেই। তবু ১৯৯ রানে ৭ উইকেট হারায় ইংলিশরা। নবম উইকেটে ডেভিড উইলির সঙ্গে ৫১ বলে ৬০ রানের জুটি গড়ে দলকে লড়াকু পুঁজিতে নিয়ে যান মালান। তিনি ১২৮ বলে ১২ চার, ৪ ছক্কায় ক্যারিয়ারসেরা ১৩৪ রান করে আউট হন। আর উইলি ৪০ বলে ৩ চারে ৩৪ রানে অপরাজিত থাকেন। নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৮৭ রান তোলে ইংল্যান্ড।

লেগস্পিনার জামপা ৫৫ রানে ৩টি ও কামিন্স ৬২ রানে ৩টি উইকেট নেন। জবাবে ট্রাভিস হেডের সঙ্গে ১৪৭ রানের ওপেনিং জুটি গড়েন টি২০ বিশ্বকাপে ব্যর্থ ডেভিড ওয়ার্নার। হেড মাত্র ৫৭ বলে ১০ চার, ১ ছয়ে ৬৯ রান করে ক্রিস জর্ডানের বলে সাজঘরে ফেরেন। দ্বিতীয় উইকেটে স্টিভেন স্মিথের সঙ্গে আরও ৫৩ রান যোগ করে আউট হন ওয়ার্নার। তিনি ৮৪ বলে ১০ চার, ১ ছয়ে করেন ৮৬ রান।
স্মিথ অবশ্য দলকে জিতিয়েই মাঠ ছাড়েন ৭৮ বলে ৯ চার, ১ ছয়ে ৮০ রানে অপরাজিত থেকে। মারনাস লাবুশেন ৪ ও অ্যালেক্স ক্যারি ২১ রানে সাজঘরে ফেরেন। ক্যামেরন গ্রিন অপরাজিত থাকেন ২০ রানে। ৪৬.৫ ওভারে ৪ উইকেটে ২৯১ রান করে অজিরা। ২ উইকেট নেন উইলি।

monarchmart
monarchmart