ঢাকা, বাংলাদেশ   রোববার ০৪ ডিসেম্বর ২০২২, ২০ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

বিসিএল ওয়ানডে লিগে ভারত সিরিজের প্রস্তুতি, সাকিব-মুস্তাফিজ-সোহান খেলবেন টি১০

আবারও এক দলে তামিম ও মুশফিক

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:১৫, ১৬ নভেম্বর ২০২২

আবারও এক দলে তামিম ও মুশফিক

তামিম ও মুশফিক

আগামী ১ ডিসেম্বর বাংলাদেশ সফরে আসরে ভারতীয় ক্রিকেট দল। সিরিজে ৩ ওয়ানডে ও ২ টেস্ট রয়েছে তাদের। মাত্রই কিছুদিন আগে টি২০ বিশ্বকাপ খেলে দেশে ফিরেছেন ক্রিকেটাররা। তারা ছিলেন লম্বা সময় ধরে টি২০ ফরম্যাটের মধ্যে। এবার ৫০ ওভারের ফরম্যাটে নিজেদের ধাতস্থ করে নিতে হবে। তাই জাতীয় দলের ক্রিকেটারদের বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) ওয়ানডে আসরে খেলানো হবে।

ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ ৪, ৭ ও ১০ ডিসেম্বর। এর আগেই বিসিএল শেষ করতে এগিয়ে আনা হয়েছে তারিখ। ২০ ডিসেম্বর শুরু হয়ে ২৭ ডিসেম্বর ফাইনাল দিয়ে সমাপ্ত হবে আসরটি। মঙ্গলবার মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্লেয়ার্স ড্রাফট থেকে ৪ দল বিসিবি উত্তরাঞ্চল, বিসিবি দক্ষিণাঞ্চল, মধ্যাঞ্চল ও ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল ১৫ জন করে খেলোয়াড় নিয়েছে। প্রতিটি দলই গত মৌসুমে খেলা ৬ জন করে ক্রিকেটারকে ধরে রেখেছে।

এবারও পূর্বাঞ্চলের হয়ে খেলবেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ও অভিজ্ঞ মুশফিকুর রহিম। আর সব ফরম্যাটে ফর্মের তুঙ্গে থাকা টপঅর্ডার লিটন কুমার দাস ও তাসকিন আহমেদ উত্তরাঞ্চলে খেলবেন অভিজ্ঞ মাহমুদুল্লাহ রিয়াদের সঙ্গে। প্রতি দল পরস্পরের বিপক্ষে একবার মুখোমুখি হয়ে শীর্ষ দুই দল খেলবে ফাইনাল।
বিসিএল চলার সময় আবুধাবি টি১০ লিগ খেলতে যাবেন মুস্তাফিজুর রহমান, নুরুল হাসান সোহান ও মৃত্যুঞ্জয় চৌধুরী নিপুণ। সোহান, মৃত্যুঞ্জয় খেলবেন বাংলা টাইগার্সে আইকন সাকিব আল হাসানের নেতৃত্বে। আর মুস্তাফিজ খেলবেন টিম আবুধাবিতে। সাকিব, সোহান ও মুস্তাফিজ ১ ডিসেম্বর টি১০ লিগে গ্রুপ পর্বের ২ ম্যাচ বাকি থাকতেই দেশে ফিরবেন। কারণ তাদের বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে অনাপত্তিপত্র (এনওসি) দেওয়া হয়েছে ওই পর্যন্তই।

সে কারণে ডেকান গ্ল্যাডিয়েটর্স তাসকিনকে দলে ভেড়ালেও শেষ পর্যন্ত ছেড়ে দিয়েছে। তারা পুরো সময়ের জন্যই এ ডানহাতি পেসারকে দলে চেয়েছে। তবে বিসিবি অনুমতি দেয়নি। কারণ অপরিহার্য এই পেসার যে কোনো ফরম্যাটে বাংলাদেশের অন্যতম ভরসা। ভারত ১ ডিসেম্বর বাংলাদেশে আসবে। ৪ ডিসেম্বর সিরিজের প্রথম ওয়ানডে। এর আগে অন্তত ৩ দিন দলগত অনুশীলনে ক্রিকেটারদের চায় বিসিবি। এই সমস্যায় টি১০ লিগে না গিয়ে তাসকিন খেলবেন বিসিএল। তাকে এবারও দলে ধরে রেখেছে বিসিবি উত্তরাঞ্চল।

দলটিতে আরো আছেন সব ফরম্যাটের অন্যতম পারফর্মার, টপঅর্ডার লিটন। টি২০ দল থেকে ছিটকে গেলেও ওয়ানডের অপরিহার্য মিডলঅর্ডার মাহমুদুল্লাহও আছেন একই দলে। এছাড়া পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন, আকবর আলী, শামীম হোসেন পাটোয়ারি ও নাঈম হাসানরা তাদের সতীর্থ। পূর্বাঞ্চলে তামিম, মুশফিক ছাড়াও আফিফ হোসেন, অভিজ্ঞ ইমরুল কায়েস, ইয়াসির আলী রাব্বি, শেখ মেহেদি, রুবেল হোসেন ও মাহমুদুল হাসান জয় আছেন।

আর মধ্যাঞ্চলে মুমিনুল হক, তাইজুল ইসলাম, সৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মোসাদ্দেক হোসেন সৈকত, হাসান মাহমুদ। দক্ষিণাঞ্চলে এনামুল হক বিজয়, নাসুম আহমেদ, মেহেদি হাসান মিরাজ, শরিফুল ইসলাম, রিশাদ হোসেন ও নাইম শেখ আছেন। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজের আগে তাই প্রতিযোগিতামূলক ম্যাচ খেলেই প্রস্তুত হতে পারবেন জাতীয় দলের ক্রিকেটাররা। সাকিব, সোহান ও মুস্তাফিজ টি১০ খেলেই সেই প্রস্তুতি সারবেন। বিসিএল ওয়ানডের প্রাথমিক রাউন্ডের ম্যাচগুলো ২০, ২২ ও ২৪ নভেম্বর বিকেএসপির ৩ ও ৪ নম্বর মাঠে অনুষ্ঠিত হবে। ২৭ ডিসেম্বর ফাইনাল হবে মিরপুরে, দিবারাত্রির।
বিসিএলে ৪ দলের স্কোয়াড :
বিসিবি উত্তরাঞ্চল ॥ মাহমুদুল্লাহ রিয়াদ, লিটন দাস, সানজামুল ইসলাম, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, আকবর আলী, রাকিবুল হাসান, সাইফ হাসান, ফজলে রাব্বি, শাহাদাত হোসেন দীপু, শামীম হোসেন পাটোয়ারী, তানজিদ হাসান তামিম, শফিকুল ইসলাম, রিপন ম-ল ও নাঈম হাসান।
বিসিবি দক্ষিণাঞ্চল ॥ এনামুল হক বিজয়, নাসুম আহমেদ, তৌহিদ হৃদয়, জিয়াউর রহমান, মেহেদি হাসান মিরাজ, জাকির হাসান, শরিফুল ইসলাম, নাঈম ইসলাম, নাইম শেখ, নাসির হোসেন, কামরুল ইসলাম রাব্বি, তানজিম হাসান সাকিব, আলাউদ্দিন বাবু, আরাফাত সানি ও রিশাদ হোসেন।
মধ্যাঞ্চল ॥ মোসাদ্দেক হোসেন সৈকত, মোহাম্মদ মিঠুন, নাজমুল হোসেন শান্ত, সৌম্য সরকার, হাসান মুরাদ, রবিউল হক, হাসান মাহমুদ, নাহিদুল ইসলাম, মুমিনুল হক, আব্দুল মজিদ, সুমন খান, জাকের আলী, সালমান হোসেন, তাইজুল ইসলাম ও মুশফিক হাসান।
ইসলামী ব্যাংক পূর্বাঞ্চল ॥ তামিম ইকবাল, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইমরুল কায়েস, ইয়াসির রাব্বি, তানভীর ইসলাম, শেখ মেহেদি, রেজাউর রহমান রাজা, এবাদত হোসেন, আশিকুর জামান, প্রীতম কুমার, মাহমুদুল হাসান জয়, রুবেল হোসেন, নাবিল সামাদ ও শরীফুল্লাহ।

monarchmart
monarchmart