ঢাকা, বাংলাদেশ   রোববার ২১ জুলাই ২০২৪, ৬ শ্রাবণ ১৪৩১

আবারও ফিরছে হারিয়ে যাওয়া নোকিয়ার লুমিয়া, এবার কি টিকবে? 

প্রকাশিত: ১৫:২৫, ১৬ জুন ২০২৪

আবারও ফিরছে হারিয়ে যাওয়া নোকিয়ার লুমিয়া, এবার কি টিকবে? 

আধুনিক ফিচার নিয়ে ফিরছে নকিয়ার লুমিয়া সিরিজ (ইন্টারনেট থেকে নেয়া ছবি) 

নতুন ডিজাইন ও আধুনিক ফিচার নিয়ে ফিরছে নকিয়ার লুমিয়া সিরিজ। লুমিয়াকে আবার বাজারে আনার ঘোষণা দিয়েছে নকিয়ার অংশীদার কোম্পানি এইচএমডি গ্লোবাল। নতুন এই স্মার্টফোন ক্ল্যাসিক লুমিয়ার আদলে ডিজাইন করা হবে বলে জানা গেছে। এরইমধ্যে ফোনটির ডিজাইন ও ফিচারের তথ্য ফাঁস হয়েছে।

ফোনের ডিজাইন অনেকটাই আগের লুমিয়ার মতো থাকবে বলে জানা গেছে। এতে দ্বিতীয় প্রজন্মের কোয়ালকম স্ন্যাপড্রাগন সেভেনএস প্রসেসর ব্যবহার করা হবে। এ ছাড়া থাকবে ১২ জিবি র‍্যাম ও ২৬৫ জিবি ইন্টারনাল স্টোরেজ। ৮ মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড সেন্সর এবং ২ মেগাপিক্সেলের ম্যাক্রো লেন্সসহ ট্রিপল লেন্সের ১০৮ মেগাপিক্সেল ক্যামেরা যুক্ত করা হবে। ফ্রন্ট ক্যামেরা হবে ৩২ মেগাপিক্সেলের। এ ছাড়া ৪ হাজার ৯০০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি এবং চার্জিংয়ের জন্য থাকবে ৩৩ ওয়াটের ফাস্ট চার্জার। 

ফাঁস হওয়া তথ্য অনুযায়ী, লুমিয়া সিরিজের নতুন ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটসম্পন্ন ফুল এইচডি ওএলইডি ডিসপ্লে ব্যবহারকারীকে চমৎকার অভিজ্ঞতা দেবে বলে দাবি সংশ্লিষ্টদের। গোলাপি, নীল, সবুজ ও হলুদ চার রঙে ফোনটি পাওয়া যাবে। স্মার্টফোনটিতে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম থাকতে পারে। পরবর্তী অপারেটিং সিস্টেমগুলো আপডেট করা যাবে ফোনে। আগামী কয়েক দিনের মধ্যে ফোনের আনুষ্ঠানিক ঘোষণা করতে পারে এইচএমডি গ্লোবাল। 

২০১১ সালে প্রথমবার লুমিয়া ৮০০ মডেলের স্মার্টফোন বাজারে নিয়ে আসে নকিয়া। পরবর্তীতে লুমিয়া ৯০০ এবং ৯২০ মডেল বাজারে আনে কোম্পানিটি। পরে প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফট নকিয়ার মোবাইল ফোন ব্যবসা অধিগ্রহণ করে। লুমিয়া সিরিজের জনপ্রিয়তার কারণে মাইক্রোসফটও লুমিয়ার তিনটি মডেল বাজারে উন্মোচন করেছিল। ২০১৪ সালের দিকে মাইক্রোসফট জানায়, তারা আর নকিয়া ফোন উৎপাদন করবে না। এরপর ২০১৬ সালে নকিয়া মোবাইলের স্বত্ত্ব এইচএমডি গ্লোবালের কাছে বিক্রি করে দেয়। ২০১৭ সালে এইচএমডি গ্লোবাল প্রথম নকিয়া ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড ফোন বাজারে আনে।

তথ্যসূত্র: গ্যাজেটস ৩৬০, গিজচায়না

এবি 

×