ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

আইফোনের ব্যাটারি ঠিক রাখতে হলে যে নিয়মগুলো মানতে হবে 

প্রকাশিত: ১৩:০৬, ২৪ মে ২০২৪

আইফোনের ব্যাটারি ঠিক রাখতে হলে যে নিয়মগুলো মানতে হবে 

আইফোনের ব্যাটারি টেকসই করতে কিছু নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা

বিশ্বের নামিদামি ব্র্যান্ডের যত ফোন রয়েছে তারমধ্যে আইফোন সবার পছন্দের। তাই এটি কেনার পর ব্যবহারকারীর সবাই চাইবেন তার ডিভাইসটি দীর্ঘদিন ভালো থাকুক। বিশেষ করে ফোনের ব্যাটারি ব্যাক আপ নিয়ে বেশিরভাগ মানুষের অভিযোগ থাকে। সেজন্য আইফোনের ব্যাটারি টেকসই করতে কিছু নিয়ম মেনে চলার পরামর্শ দিয়েছেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। 

তারা বলছেন, আইফোনের ব্যাটারি টেকসই করতে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। বিশেষ করে ফোন চার্জে দেওয়ার সময় সতর্ক থাকা জরুরি। অন্যান্য স্মার্টফোনের মতোই আইফোনেও কখনোই ১০০ শতাংশ চার্জ দেবেন না। ৮০ থেকে ৯০ শতাংশ চার্জ হয়ে গেলে আইফোনের চার্জিং বন্ধ করে দিতে হবে। একে বলা হয় পার্সিয়াল চার্জিং।

আসলে আইফোনে পুরো চার্জ দিলে অর্থাৎ ১০০ শতাংশ চার্জ দিলে অনেকক্ষেত্রেই ভোল্টেজের মাত্রা বেড়ে যায়। আর তা কখনই ব্যাটারি দীর্ঘদিন টিকিয়ে রাখার পক্ষে ভালো নয়। অতএব আইফোনে ১০০ শতাংশ চার্জ দেবেন না কখনোই।

আইফোনে ৮০ শতাংশ চার্জ দিতে চাইলে ব্যবহারকারী সেই চার্জিং লিমিট সেটিংসে গিয়ে সেট করতে পারবেন। এর জন্য আইফোনের সেটিংসে যেতে হবে। যদি ৮০ শতাংশ চার্জিং লিমিট সেট করা থাকে তাহলে সেটা বন্ধ করে দিলেই আপনার আইফোনে ১০০ শতাংশ চার্জ হবে।

যদি কোনো দিন আইফোনে আপনাকে প্রচুর কাজ করতে হয় এবং আপনার কাছে ফোন চার্জ করার সেরকম সুবিধা না থাকে তাহলে আপনি সেই নির্দিষ্ট দিনে ফোনে ১০০ শতাংশ চার্জ দিতে পারেন। তবে নিয়মিত এটা করা ফোনের জন্য ঠিক নয়।

পুরো ১০০ শতাংশ চার্জ দেওয়া আইফোনের ব্যাটারির জন্য ভালো নয়। কিন্তু আপনি অল্প অল্প করে চার্জ দিতে পারেন ফোনে। যেমন ৪০ থেকে ৬০ শতাংশ কিংবা ৬০ থেকে ৭৫ শতাংশ। এই দুই পরিমাপ আইফোনের লিথিয়াম আয়ন ব্যাটারির জন্য ভালো।

আইফোনে ১০০ শতাংশ চার্জ যেমন দেবেন না তেমনই ফোন ডেড হয়ে যেতে দেওয়াও ঠিক নয়। অর্থাৎ শূন্য শতাংশ চার্জ হতে দেবেন না আইফোনে।

২০ শতাংশের নিচে আইফোনের চার্জ নামতে দেবেন না। যদি আইফোন ডেড হয়ে যায় অর্থাৎ চার্জ শূন্য হয়ে যায় এবং তারপর আপনি ১০০ শতাংশ পর্যন্ত আইফোনে চার্জ দেন আর এটা যদি বারবার করতে থাকেন তাহলে আইফোনের ব্যাটারির মেয়াদ বেশিদিন থাকবে না।

অ্যান্ড্রয়েড ফোনের মতোই আইফোন চার্জে দিয়ে ফোন ব্যবহার করবেন না। গেম খেলা, ভিডিও দেখা, কথা বলা, গান শোনা এমনকি ফোনের কোনো ব্যবহারই চার্জে বসিয়ে করা উচিত নয়।

উল্লিখিত, অভ্যাসগুলো থাকলে ফোন বেশিদিন টিকবে না। খারাপ হবে ব্যাটারি। কারণ ক্রমাগত চার্জ হতে থাকলে সেই সময় ফোন ব্যবহার করলে বিশেষ করে গেম খেললে ব্যাটারির ওপর চাপ পড়ে। তার ফলে দ্রুত আইফোনের ব্যাটারি খারাপ হয়ে যেতে পারে।

আইফোনে চার্জ দেওয়ার সময় অ্যাপেলের অ্যাডাপ্টারই ব্যবহার করুন। এই নিয়ম অবশ্য সব ফোনের ক্ষেত্রেই প্রযোজ্য। যে কোম্পানির ফোন তারই চার্জার ব্যবহার করা বাঞ্ছনীয়। আর ফাস্ট চার্জার যতটা সম্ভব কম ব্যবহার করতে পারলেই ফোনের পক্ষে ভালো। এর পাশাপাশি ফোন এমন জায়গায় রেখে চার্জ দিন যেখানে ডিভাইস গরম হবে না।

বারাত

×