ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

হঠাৎ বিশ্বজুড়ে উধাও ফেসবুক

প্রকাশিত: ২১:৩৪, ৫ মার্চ ২০২৪; আপডেট: ১৮:১৯, ৯ মার্চ ২০২৪

হঠাৎ বিশ্বজুড়ে উধাও ফেসবুক

ফেসবুক লোগো

মেটার আওতাধীন ফেসবুকের সার্ভারে সমস্যা দেখা দিয়েছে। ফলে হঠাৎ করেই ফেসবুক আইডি লগআউট হয়ে গেছে।

মঙ্গলবার (৫ মার্চ) বাংলাদেশ সময় রাত ৯টার পর থেকে ফেসবুক বন্ধ হওয়ার খবর দেশের বিভিন্ন প্রান্ত থেকে জনকণ্ঠকে জানাতে থাকেন ব্যবহারকারীরা।

এদিকে, বিভিন্ন মারফতে জানা যায় যে এই সমস্যা আগামী একদিন পর্যন্ত থাকতে পারে। একদিন পরেই আবার ঠিক হয়ে যাতে ফেসবুক আইডি। তবে কেউ একাধিকবার তার আইডি লগইন করার চেষ্টা করলে আইডি বাতিলও হয়ে যেতে পারে। 

দেশে ও দেশের বাইরে খোঁজ নিয়ে জানা যায়, হঠাৎ করেই ফেসবুক লগআউট হয়ে গেছে সবার। এ সময় অনেকেই ভেবেছিলেন যে তাদের ফেসবুক আইডিটি হ্যাক হয়ে গেছে। পরে পাসওয়ার্ড পরিবর্তনের চেষ্টা করেও কোনো সফলতা পাওয়া যায়নি। এরপর গণমাধ্যমে সংবাদ দেখে এবং বিভিন্ন পরিচিতজনকে ফোন দিয়ে তারা নিশ্চিত হন যে এটি আসলে ফেসবুকের কারিগড়ি ত্রুটি। 

ফেসবুক ব্যবহারকারী সবুজ বলেন, রাত সাড়ে ৯টার দিক থেকে আমি আমার ফেসবুকে ঢুকতে পারছি না। পরে খোঁজ নিয়ে জানতে পারি ফেসবুকের সার্ভার ডাউন হয়ে গেছে। 

অস্ট্রেলিয়া প্রবাসী জেসমিন জানান, এখন সিডনিতে গভীর রাত। সাধারণত রাতে ফেসবুক চালিয়ে থাকি। হঠাৎ করেই দেখি ফেসবুক লগআউটি হয়ে গেছে। প্রথমে ভেবেছিলাম আইডি হ্যাক হয়ে গেল না তো। পরে জানতে পারি ফেসবুকের কারিগরি ত্রুটি হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ও ওয়েবসাইট পর্যবেক্ষক প্রতিষ্ঠান ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, রাত ৯টা ২০ মিনিট পর্যন্ত ৩ লাখ ১৫ হাজার ৮১৭ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হচ্ছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক ও ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউ ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করতে পারছে না। এই দুটি মাধ্যমের ওয়েবসাইট এবং অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।

এম হাসান

×