ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৪ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১

সারাদেশে অবস্থান কর্মসূচি পালন

স্মারকলিপি দিয়ে বিদ্যুৎ ভবন ছাড়ল বিএনপি

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:৫৪, ৮ জুন ২০২৩

স্মারকলিপি দিয়ে বিদ্যুৎ ভবন ছাড়ল বিএনপি

রাজধানীতে বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালনে বিএনপি মিছিল নিয়ে রওনা হলে নটর ডেম কলেজের সামনে পুলিশ বাধা দেয়

অসহনীয় লোডশেডিং এবং বিদ্যুৎ খাতে দুর্নীতির প্রতিবাদে সারাদেশে পূর্ব ঘোষিত অবস্থান কর্মসূচি পালন করেছে বিএনপি। কিন্তু খোদ রাজধানীর বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনে ব্যর্থ কেন্দ্রীয় নেতাকর্মীরা। শেষমেশ সাত সদস্যের একটি প্রতিনিধি দল বিদ্যুৎ ভবনে স্মারকলিপি দিয়ে ফিরে আসে। বিএনপি নেতাকর্মীদের অভিযোগ, পুলিশি ব্যারিকেডের কারণে অবস্থান নিতে পারেননি তারা।
বৃহস্পতিবার বেলা ১২টার দিকে মতিঝিল বিদ্যুৎ ভবনের সামনে অবস্থান নিতে পল্টন চায়না টাউনের সামনে থেকে মিছিল নিয়ে রওনা হয় বিএনপি নেতাকর্মীরা। মিছিলটি আরামবাগ নটর ডেম কলেজের মোড়ে পৌঁছলে পুলিশের ব্যারিকেডের কারণে আর এগোতে পারেনি। পরে ঢাকা জেলা বিএনপির একটি প্রতিনিধি দল বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) উপপরিচালক মমতাজ পারভীনের কাছে স্মারকলিপি দেন। ঢাকা জেলা বিএনপির সভাপতি খন্দকার আবু আশফাকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরীর সঞ্চালনায় অবস্থান কর্মসূচিতে আরও উপস্থিত ছিলেন- বিএনপির ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আব্দুস সালাম আজাদ, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপু, ঢাকা জেলা বিএনপির সাবেক সভাপতি ডা. দেওয়ান সালাউদ্দিন বাবু।
এ সময় উপস্থিত বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, বিদেশী চাপের কাছে আমি মাথা নত করব না। কিন্তু প্রধানমন্ত্রী আপনাকে জনগণের শক্তির কাছেই মাথা নত করতে হবে। সীমান্তে যখন আমাদের লোককে গুলি করে তখন তো আপনাকে মাথা উঁচু করে থাকতে দেখি না। রিজভী আরও বলেন, এই বিদ্যুৎ খাতে প্রায় ১৫৪টি প্লান্ট, তার মধ্যে শুধু ৪৯টি কোনো রকম চালু থাকলেও ১০৪টি প্রায় বন্ধ।
ঢাকা মেট্রোপলিটন পুলিশের মতিঝিল জোনের সহকারী কমিশনার গোলাম রুহানি বলেন, ২০০-২৫০ জন বিএনপি নেতাকর্মী স্মারকলিপি দিতে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কার্যালয়ের দিকে মিছিল করে এগিয়ে যেতে শুরু করে। আমরা তাদের অনুরোধ করি সবাইকে না নিয়ে একদল প্রতিনিধি যাতে স্মারকলিপি দিতে যায়। পরবর্তীতে সাত সদস্যের বিএনপির প্রতিনিধি দল বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের কাছে স্মারকলিপি ও বৈঠক করেন।
ঢাকার বাইরে বিভাগীয় ও জেলা পর্যায়েও বিএনপির নেতাকর্মীরা বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে। চট্টগ্রাম ব্যুরো ও একাধিক জেলার স্টাফ রিপোর্টার ও সংবাদদাতারা এ তথ্য নিশ্চিত করেন।
চট্টগ্রাম ॥ বিদ্যুতে অসহনীয় লোডশেডিং ও বিদ্যুৎ খাতে অনিয়ম দুর্নীতির প্রতিবাদে বৃহস্পতিবার মহানগরীর আগ্রাবাদে বিদ্যুৎ ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপি। সকাল ১১ থেকে ১২টা পর্যন্ত বিদ্যুৎ অফিসের সামনে দলীয় নেতাকর্মীরা অবস্থান নেন। দুপুর ১২টায় বিএনপি নেতা আবু সুফিয়ান ও এনামুল হক এনামের নেতৃত্বে বিএনপির একটি প্রতিনিধি দল বিদ্যুৎ অফিসে প্রবেশ করে প্রধান প্রকৌশলী রেজাউল করিমের সঙ্গে সাক্ষাৎ করে স্মারকলিপি প্রদান করেন।
পাবনা ॥ বিদ্যুৎ অফিসের সামনে বিএনপির বিক্ষোভ মিছিল নিয়ে যাওয়ার পথে পুলিশি বাধায় ফিরে আসার সময় যুবলীগ-ছাত্রলীগের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছে পাবনায়। এ ঘটনায় বিএনপির ১০ নেতাকর্মী আহত হয়েছেন বলে বিএনপি নেতাকর্মীরা অভিযোগ করেন। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে শহরের বড় ব্রিজ এলাকায় লতিফ টাওয়ার পাশে এ ঘটনা ঘটে।
পটুয়াখালী ॥ বিএনপির কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে পটুয়াখালী জেলা বিএনপির অবস্থান কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। পটুয়াখালী শহরের ফটিকের খেয়াঘাট এলাকায় ওয়েষ্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো) এর বিক্রয় ও বিতরণ বিভাগের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলামের কাছে বিএনপির পক্ষ থেকে স্মারকলিপি প্রদান করা হয়।
কুড়িগ্রাম ॥ সকাল ১১টায় কুড়িগ্রাম নর্দান ইলেক্ট্রিসিটি সাপ্লাই কোম্পানি নেসকোর সামনে জেলা বিএনপির সাধারণ সম্পাদক সাইফুর রহমান রানার নেতৃত্বে নেতাকর্মীরা অবস্থান কর্মসূচি পালন শেষে নেসকোর নির্বাহী প্রকৌশরী বরাবর স্বারকলিপি প্রদান করে। অপর দিকে জেলা বিএনপির সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সোহেল হোসনাইন কায়কোবাদ এর নেতৃত্বে নেতাকর্মীরা নেসকোর সামনে আলাদা অবস্থান কর্মসূচি পালন করেছে।
গাইবান্ধা ॥ গাইবান্ধা জেলা বিএনপির উদ্যোগে বৃহস্পতিবার দলীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হয়। অবস্থান কর্মসূচি শেষে গাইবান্ধা নেসকো-১ এর নির্বাহী প্রকৌশলীর মাধ্যমে বিদ্যুৎ প্রতিমন্ত্রী বরাবর একটি স্মারকলিপি প্রদান করা হয়।
নারায়ণগঞ্জ ॥ ডিপিডিসির এনওসিএসর নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জ বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন নারায়ণগঞ্জ জেলা বিএনপির ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা। এ সময় বিএনপির নেতাকর্মীরা ডিপিডিসির এনওসিএসর সিদ্ধিরগঞ্জ অফিসের নির্বাহী প্রকৌশলী অমিত অধিকারীর কাছে স্মারকলিপি প্রদান করেন। বিএনপির কর্মসূচির কারণে নারায়ণগঞ্জ-আদমজী শিমরাইল সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। 
রাজশাহী ॥ দেশব্যাপী বিদ্যুতের লোডশেডিং ও দুর্নীতির প্রতিবাদে রাজশাহীতে নেসকো কার্যালয়ে অবস্থান কর্মসূচি পালন করেছে বিএনপি। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে বৃহস্পতিবার বেলা ১১টায় রাজশাহীর নেসকো অফিসের সামনে বিএনপির নেতৃবৃন্দ অবস্থান নেয়। তবে সকাল থেকেই অপ্রিতিকর ঘটনা এড়াতে নেসকে কার্যালয়ে বিপুল পরিমাণ পুলিশ মোতায়েন করা হয়। নেসকো অফিসের সামনে পুলিশ বেস্টনীর মধ্যেই অবস্থান কর্মসূচি পালন করে বিএনপির নেতারা।
ঝিনাইদহ ॥ ঝিনাইদহে পুলিশি বাধায় বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান কর্মসূচি পালন করতে পারেনি বিএনপি। লোডশেডিং ও বিদ্যুৎ খাতে দুর্নীতির প্রতিবাদে বৃহস্পতিবার সকালে ঝিনাইদহ শহরের বিদ্যুৎ অফিসের পাশে তসলিমা ক্লিনিকে সামনে জড়ো হয় বিএনপির নেতাকর্মীরা। সেখান থেকে বিদ্যুৎ অফিসের সামনে অবস্থান নিতে গেলে পুলিশ বাধা দেয়। পুলিশি বাধায় সেখানে বিক্ষোভ সমাবেশ করে তারা।
নীলফামারী ॥ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে ওয়াবদা মোড়ে নেসকো কার্যালয়ের সামনে ঘণ্টাব্যাপী এই কর্মসূচি পালন করে জেলা বিএনপি। পরে বিদ্যুতের লোডশেডিং বন্ধের দাবিতে নেসকোর নির্বাহী প্রকৌশলী বরাবরে স্বারকলিপি প্রদান করেন নেতাকর্মীরা।
মাগুরা ॥ মাগুরায় স্মারকলিপি প্রদান ও অবস্থান কর্মসূচি পালন করেছে জেলা বিএনপি। বিক্ষোভ মিছিল নিয়ে মাগুরা-ঝিনাইদহ সড়কের ওজোপাডিকোর অফিসের সামনে যেতে চাইলে পুলিশ বাধা দেয়। পুলিশের বাধায় তারা জেলা পরিষদ অফিস গেটের সামনে অবস্থান কর্মসূচি পালন করে।
ঠাকুরগাঁও ॥ ঠাকুরগাঁওয়ে অবস্থান ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে জেলা বিএনপি ও তার অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। বৃহস্পতিবার দুপুরে জেলা বিএনপির আয়োজনে সংগঠনের শত শত নেতাকর্মী শহরের বিদ্যুৎ অফিসের সামনে দুই ঘণ্টারও বেশি সময় ধরে এ অবস্থান কর্মসূচি পালন করে। এ সময় তারা নেসকো নির্বাহী প্রকৌশলীর কার্যালয় বিক্রয় ও বিতরণ বিভাগ বিদ্যুৎ অফিস ঘেরাও করে রাখেন।

×