ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৬ ফাল্গুন ১৪৩০

রাঙ্গাকে অব্যাহতির বিজ্ঞপ্তি প্রত্যাহার করলেন রওশন এরশাদ

প্রকাশিত: ২১:১৪, ২৮ অক্টোবর ২০২২

রাঙ্গাকে অব্যাহতির বিজ্ঞপ্তি প্রত্যাহার করলেন রওশন এরশাদ

রওশন এরশাদ

সংসদীয় ধারা ও বিধিবিধানকে অবজ্ঞা করে জাতীয় পার্টির চেয়ারম্যানের অগণতান্ত্রিক ধারা ব্যবহার দেখিয়ে বিরোধীদলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙ্গাকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তি প্রত্যাহার করে নিয়েছেন সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ।

শুক্রবার (২৮ অক্টোবর) সন্ধ্যায় সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে বিরোধীদলীয় নেতা জানান, দলীয় চেয়ারম্যানের প্যাডে লিখিত চিঠিতে সংসদের সিদ্ধান্ত গণমাধ্যমে জানানোর ঘটনা তার (জিএম কাদের) অগণতান্ত্রিক আচরণের বহিঃপ্রকাশ।

রওশন এরশাদ বলেন, সংসদের ধারা মোতাবেক কাউকে কোনো পদ থেকে অব্যাহতি দেওয়া হলে সেই সিদ্ধান্ত প্রকাশ করার ক্ষমতা রাখেন একমাত্র স্পিকার, যা প্রজ্ঞাপনের মাধ্যমে গণমাধ্যমে প্রকাশ করা হয়। পার্টির পার্লামেন্টারি দল বা নেতা বা উপনেতাও এ ধরনের সিদ্ধান্তের কথা প্রকাশ করতে পারেন না অথবা দলের সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হয় না। দল শুধু স্পিকারের কাছে আবেদন করতে পারেন। রাঙ্গাই বিরোধীদলীয় চিফ হুইপ হিসেবে বহাল আছেন।

এদিকে শুক্রবার বিরোধীদলীয় চিফ হুইপের পদ থেকে রাঙ্গাকে অব্যাহতি, একইসঙ্গে জাতীয় পার্টির প্রাথমিক সদস্য পদ থেকেও তাকে অব্যাহতি দিয়ে গণমাধ্যমে সংবাদ বিজ্ঞপ্তি দেয় দলটি।  

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের অদ্য দলীয় গঠনতন্ত্রের ধারা ২২, উপধারা ২ এর প্রদত্ত ক্ষমতাবলে রাঙ্গাকে বিরোধীদলীয় চিফ হুইপের পদ থেকে অব্যাহতি দিয়েছেন।

এতে আরও বলা হয়, জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের অদ্য দলীয় গঠনতন্ত্রে প্রদত্ত ক্ষমতা ও গত ৮ অক্টোবর প্রেসিডিয়াম ও সংসদ সদস্যদের যৌথ সভার সিদ্ধান্ত মোতাবেক রাঙ্গাকে প্রাথমিক সদস্য পদ থেকে অব্যাহতি দিয়েছেন।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর চেয়ারম্যানের দলীয় গঠনতন্ত্রের প্রদত্ত ক্ষমতাবলে তাকে প্রেসিডিয়াম সদস্যসহ সব পদ-পদবী থেকে অব্যাহতি দিয়েছিলেন। ইতোমধ্যে এ আদেশ কার্যকর হয়েছে।

 

এমএস

×