ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

তেলের পাচার ঠেকাতেই দাম বাড়ানো হয়েছে : তথ্যমন্ত্রী

প্রকাশিত: ১৮:৪৪, ১২ আগস্ট ২০২২; আপডেট: ১৯:০০, ১২ আগস্ট ২০২২

তেলের পাচার ঠেকাতেই দাম বাড়ানো হয়েছে : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আমাদের দেশে তেলের দাম কম ছিল। পশ্চিমবঙ্গ থেকে যত ট্রাক আসতো তারা তেল ভর্তি করে নিয়ে যেত। ভারতে পাচার ঠেকাতে দেশে তেলের দাম বাড়ানো হয়েছে।

শুক্রবার (১২ আগস্ট) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে রাজশাহীর মোহনপুরে শোক সভায় তিনি এ কথা বলেন।

ড. হাছান মাহমুদ বলেন, আমাদের দেশ থেকে তেল পাচার হয়ে যাচ্ছিল। আমরা মূল্য সমন্বয় করে পশ্চিম বাংলার সমান করেছি মাত্র। তবে এই অবস্থা দীর্ঘদিন থাকবে না।

তথ্যমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে পুরো পৃথিবীতে সংকট চলছে। সারা বিশ্বে তেলের দাম ১০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ৬৫-৭০ ডলারের তেলের দাম ১৭০ ডলার হয়েছে। ৪ ডলারের এলএনজি গ্যাস এখন কিনতে হচ্ছে ৪২ ডলারে। প্রতিবেশী দেশ ভারতে তেলের দাম বাড়ানো হয়েছে আরও ছয় মাস আগে। দাম বাড়িয়ে আমরা তাদের সমান করেছি। বিশ্ব বাজারে তেলের দাম কমলে আমাদের দেশেও তেলের দাম কমানো হবে। 

তিনি বলেন, শেখ হাসিনা ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছেন। তবে বিশ্ব  পরিস্থিতির কারণে বর্তমানে লোডশেডিং হচ্ছে। তবে নভেম্বর-ডিসেম্বর নাগাদ লোডশেডিং সমস্যা সমাধান হবে।

বিএনপির রাজনীতির সমালোচনা করে তিনি বলেন, বিএনপি এখন ধানের শীষ বাদ দিয়ে হ্যারিকেন ধরেছে। হয়তো হ্যারিকেন দিয়েও আর কদিন পরে বিএনপিকেও খুঁজে পাওয়া যাবে না। মুসলিম লীগের মতো তারাও হাওয়ায় মিলিয়ে যাবে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু আপসের রাজনীতি করেন নাই। বঙ্গবন্ধু বলেছিলেন, আমি প্রধানমন্ত্রিত্ব চাই না, আমি বাংলাদেশের মানুষের অধিকার চাই। তার কন্যাও আপসের রাজনীতি করেন না। শেখ হাসিনা নারীর ক্ষমতায়ন করেছেন। এখন ইউনিয়ন পরিষদের মেম্বার, চেয়ারম্যান, সংসদ সদস্য হচ্ছেন নারীরা। আমাদের বিরোধী দলীয় নেত্রী, স্পীকার, প্রধানমন্ত্রীও নারী। 

দেশ বদলে গেছে উল্লেখ করে ড. হাসান মাহমুদ বলেন, দেশের প্রতিটি মানুষের ভাগ্য বদলে গেছে। এখন খালি গায়ে-ছেঁড়া জামা পরা মানুষ দেখা যায় না। খালি পায়ে মানুষ দেখা যায় না। আকাশ থেকেও কুড়েঘর দেখা যায় না। এগুলো কোনো যাদুর কারণে হয়নি, এটি জননেত্রী শেখ হাসিনার যাদুকরি নেতৃত্বের কারণে।