ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ: কাদের

প্রকাশিত: ১৫:২৮, ২০ মে ২০২৪; আপডেট: ১৫:৩৩, ২০ মে ২০২৪

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে, প্রধানমন্ত্রীর নির্দেশ: কাদের

সড়ক পরিবহন ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের

সড়ক পরিবহন ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, শুধুমাত্র ঢাকা শহরে ব্যাটারিচালিত রিকশা চলাচলের অনুমতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বল্প আয়ের মানুষের কষ্টের কথা  বিবেচনা করে  প্রধানমন্ত্রী এই অনুমতি দিয়েছেন বলেন তিনি।

আজ সোমবার রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে মন্ত্রিসভার অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সংক্রান্ত নির্দেশনা দেন বলে জানিয়েছেন সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পরে দুপুরে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ওলামা লীগের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ কথা বলেন।

তিনি জানান, ঢাকা সিটিতে ব্যাটারিচালিত তিন চাকার গাড়ি চলাচল নিষিদ্ধের সিদ্ধান্ত ছিল। কিন্তু আজকে মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্যাটারিচালিত অটোরিকশা চলাচলের অনুমতি দিতে বলেছেন। তবে ২২টি মহাসড়কে ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল বন্ধ থাকবে।

ওবায়দুল কাদের বলেন, 'দুর্মূল্যের বাজারে নিম্ন আয়ের, স্বল্প আয়ের মানুষের দুঃখ-কষ্টের বিষয় স্মরণ করে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন যে বিভিন্ন সিদ্ধান্ত ঠিক আছে কিন্তু ঢাকা সিটিতে এ মুর্হূতে বর্তমানে বিশ্ব পরিস্থিতি—যুদ্ধ, নিষেধাজ্ঞা-পাল্টা নিষেধাজ্ঞা এর যে প্রতিক্রিয়া বাংলাদেশের দ্রব্যমূল্যের ওপর, জ্বালানির ওপর, ডলারের ওপর বিভিন্নভাবে পড়েছে…এসব কথা বিবেচনা করে নেত্রী সিটি এলাকায় ব্যাটারিচালিত গাড়ি বন্ধের যে নির্দেশ সেটা পরিবর্তন করে চালু রাখার নির্দেশ দিয়েছেন।'

গত ১৫ মে রাজধানীতে ব্যাটারিচালিত রিকশা চলতে না দেওয়ার নির্দেশ দিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) কার্যালয়ে সড়ক পরিবহন উপদেষ্টা পরিষদের সভায় তিনি এ নির্দেশ দেন।

ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের প্রতিবাদে গতকাল রোববার সকাল থেকে রাজধানীর মিরপুরের কয়েকটি সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন চালকেরা। এদিন পুলিশের সঙ্গে সংঘর্ষ, যানবাহন ভাঙচুর ও পুলিশ বক্সে আগুনের ঘটনাও ঘটেছে।

আজ সোমবার সকাল সাড়ে ৯টার দিকেও রামপুরা এলাকা অবরোধ করে ব্যাটারিচালিত অটো রিকশাচালকরা।

টুম্পা

×