ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

হোয়াইট হাউসে বিতর্ক

সেরা বিতার্কিক বাংলাদেশের রাকিব

নিজস্ব সংবাদদাতা, পার্বতীপুর

প্রকাশিত: ২২:৫৪, ২৬ মার্চ ২০২৩; আপডেট: ২২:৫৫, ২৬ মার্চ ২০২৩

সেরা বিতার্কিক  বাংলাদেশের  রাকিব

.

হোয়াইট হাউসে মার্কিন সরকার আয়োজিত সংসদীয় বিতর্কে অতীতের সকল রেকর্ড ভেঙে টানা ১৪৪টি বিতর্কে জিতে সেরা বিতার্কিক হয়েছেন দিনাজপুরের পার্বতীপুরের শাহ মুহাম্মদ রাকিব হাসান। শারীরিক প্রতিবন্ধকতা নিয়েই ৭৩ দেশের প্রতিযোগীদের পেছনে ফেলে হোয়াইট হাউস রেকর্ড বুকে তার নাম অন্তর্ভুক্ত করে নিয়েছে সে। রাকিব উপজেলার শাহ মো. আবু সায়েমের ছেলে ও রংপুর পুলিশ লাইন স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী।

‘বিশ্বের ভবিষ্যৎ নেতাদের খোঁজা’ শীর্ষক ‘হোয়াইট হাউস আন্তর্জাতিক বিতর্ক প্রতিযোগিতা ২০২৩’ গত ২৭ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চ পর্যন্ত অনলাইনের মাধ্যমে অনুষ্ঠিত হয়। মার্কিন সরকার আয়োজিত সংসদীয় এ বিতর্ক

প্রতিযোগিতায় এ বছর সারা বিশ্বের ৭৩ দেশের ৫৩৪ জন বিতার্কিক অংশগ্রহণ করেন। বিতর্ক প্রতিযোগিতার ফলাফল গত ১৭ মার্চ  হোয়াইট হাউসে প্রকাশিত হয়।

এতে চ্যাম্পিয়ান হয়েছে রাশিয়ান ফেডারেশন, ১ম রানার আপ হয়েছে কিংডম অব নেদারল্যান্ডস, ২য় রানার আপ হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ফাইনালের সেরা বক্তা হল্যান্ড লোপ মিশিগান (রাশিয়ান ফেডারেশন)। টুর্নামেন্টের সেরা বিতার্কিক হয়েছে বাংলাদেশের শাহ মুহাম্মদ রাকিব হাসান।

আগামীকাল মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ওয়াশিংটনের হোয়াইট হাউস সাউথ কোর্ট অডিটরিয়ামে আনুষ্ঠানিকভাবে পুরস্কার বিরতণ করা হবে। এতে প্রধান অতিথি থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং বিশেষ অতিথি থাকবেন জেফ জায়েন্টস। তবে পাসপোর্ট না থাকায় রাকিব সরাসরি পুরস্কার গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হতে পারছেন না।

উল্লেখ্য, শাহ মুহাম্মদ রাকিব হাসান টানা ১৪৪টি বিতর্কে জিতে অতীতের সকল রেকর্ড ভেঙেছেন এবং হোয়াইট হাউস রেকর্ড বুকে তার নাম অন্তর্ভুক্ত করেছেন। এর আগে সর্বশেষ রেকর্ড করেছিলেন লুই অ্যান্ডারসন। তিনি টানা ১৩৯ বিতর্কে জয়লাভ করেছিলেন।

×