ঢাকা, বাংলাদেশ   সোমবার ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

বাসাবাড়িতে অগ্নি নির্বাপনে সতর্কতা দরকার

প্রকাশিত: ১৯:৫৫, ২০ ফেব্রুয়ারি ২০২৩

বাসাবাড়িতে অগ্নি নির্বাপনে সতর্কতা দরকার

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম  

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, বিল্ডিং কোড মেনেই অগ্নিকাণ্ডের শিকার গুলশানের সেই ভবনটি নির্মাণ করা।

সোমবার (২০ ফেব্রুয়ারি) দুপুর সোয়া ১টার দিকে গুলশান-২ এর ১০৪ নম্বর সড়কে অগ্নিকাণ্ডের শিকার বাড়িটি পরিদর্শনে এসে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
 
মেয়র আতিকুল ইসলাম বলেন, ভবনটি বিল্ডিং কোড মেনেই করা হয়েছে। কিন্তু ইলেকট্রিক লাইন একই পাইপে উঠেছে। দুই লাইনের মধ্যে সেপারেশন থাকে। সেটা যদি না থাকে বা মাঝে যদি কোনো দাহ্য পদার্থ থাকে তাহলে কিন্তু সেপারেশন হলো না। সেটা আমি ইঞ্জিনিয়ার ও ফায়ার সার্ভিসকে দেখতে বলেছি। সেন্ট্রাল এসি ছিল। সেটা থেকে কোনো কারণে আগুনের সূত্রপাত ঘটেছে কি না সেটা তদন্ত হবে। ফায়ার সার্ভিস আগুনের কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি করেছে।

মেয়র বলেন, আগুন যেকোনো সময়ই লাগতে পারে। ভবনটি সব নিয়ম মেনেই করা হয়েছে। কিন্তু এত সুন্দর ভবন, অথচ আগুন লাগলো। জরুরি পরিস্থিতির জন্য গার্ড ও বাসিন্দারা প্রশিক্ষিত ছিল না।

আতিকুল ইসলাম বলেন, আমরা ফ্যাক্টরিতে বা গার্মেন্টসে প্রতিনিয়ত অগ্নি মহড়া করছি, সচেতনতামূলক কর্মসূচি পালন করছি। কিন্তু বাসা বাড়িতে সাধারণত সেটা হয় না। সত্যিকার অর্থে ফ্ল্যাট কেনেন কিংবা নিজে বাড়ি করেন, সচেতনতার কোনো বিকল্প নেই। যেকোনো সময় যেকোনো জায়গায় আগুন লাগতেই পারে, কিন্তু যেটা দরকার সেটা হচ্ছে, সেফটিনেস ও সচেতনতা। এ ভবনে যারা ছিলেন তারা যথেষ্ট সম্পদশালী ও শিক্ষিত। কিন্তু একটা আগুনেই তারা ভবনে আটকে গেছেন। আজ তারা আটকে গেছেন, কাল আমিও আটকাতে পারি, আপনি আটকে যেতে পারেন।

এর আগে ভবনটির ইঞ্জিনিয়ার ও নিউ এজ গ্রুপের এজিএম মাহফুজুল হাসানও ঘটনাস্থলে আসেন। তিনিও বলেছেন, ওই বহুতল ভবনে নিরাপত্তা সরঞ্জামাদি ফায়ার এক্সটিংগুইশার, ফায়ার হাইড্রেন্ট, ফায়ার এলার্ম সবই ছিল।

উল্লেখ্য, রবিবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে গুলশান-২ এর ওই বাসায় আগুন লাগে। ফায়ার সার্ভিস ও যৌথ বাহিনীর উদ্ধার কর্মীদের দীর্ঘ চার ঘণ্টার চেষ্টায় রাত ১১টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ওই ঘটনায় একজন নিহত হয়েছেন।

এছাড়া ভবনটি থেকে আরও ২২ জনকে জীবিত উদ্ধার করা হয়। তাদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক ছিল। তাদের মধ্যে আজ ভোরে একজনের মৃত্যু হয়েছে।

 

 

এমএস

×