ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিআরটিসি এখন লাভজনক প্রতিষ্ঠান 

প্রকাশিত: ১৮:০২, ৯ ফেব্রুয়ারি ২০২৩

বিআরটিসি এখন লাভজনক প্রতিষ্ঠান 

সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)

রাষ্ট্রীয় পরিবহন সংস্থা সড়ক পরিবহন করপোরেশন (বিআরটিসি)’র গত দুই বছরে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হয়েছে। এছাড়া প্রতিষ্ঠানের আয় বৃদ্ধি, ব্যয় সংকোচন ও যাত্রী সেবার মান উন্নয়ন বিভিন্ন পরিকল্পনা নেয়া হয়েছে। যাত্রী সেবার মান বৃদ্ধিতে আগামী ৬ মাসের বিআরটিসি বাস সার্ভিসে ৩৪০ টি এসি বাস যুক্ত হবে বলে সংস্থাটির সূত্র জানায়।

এ বিষয়ে সংস্থাটির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম জনকণ্ঠ’কে বলেন, ‘বিআরটিসি’র ৯০০ বাস ছিলো। গত দুই বছরে ৪৫০ টি পুরাতন বাস সংস্কার করে বর্তমানে ১৩৫০টি বাস বিভিন্ন রুটে চলাচল করছে। এছাড়া আগামী ৫-৬ মাসের মধ্যে আরও ৩৪০ টি নতুন এসি বাস আনা হবে। এর মধ্যে কিছু মেট্রোরেলের যাত্রী পরিবহনে শাটল বাস সার্ভিস হিসেবে চলাচল করবে। পাশাপাশি ঢাকা নগর পরিবহন ও আন্তঃজেলার বিভিন্ন রুটে এই বাস চালানো হবে। বিআরটিসি একটি লাভজনক প্রতিষ্ঠানের রূপান্তির করার জন্য বিভিন্ন উদ্যোগ নেয়া হয়েছে বলে জানান তিনি। 

বিআরটিসি’র কর্মকর্তারা জানান, ২০২১ সালের ৭ ফেব্রুয়ারী বর্তমান চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম বিআরটিসি’তে যোগদান করেন। বর্তমান চেয়ারম্যানের কর্মদক্ষতার ফলে গত দুই বছরের বিআরটিসি’র বাসের যাত্রী সেবার মান ও সংস্থার আয় বৃদ্ধি পেয়েছে। বর্তমান চেয়ারমানের নির্দেশে ২৪ ঘন্টার মধ্যে ছাদ খোলা বাস প্রস্তুত করে সাফ জয়ী নারী ফুটবল খেলোয়ারদের বরণ করা হয়।

এছাড়া বিআরটিসি’র নিজস্ব ব্যবস্থাপনায় ২০২১-২০২২ অর্থ বছরে ১৪৭৯৪ জন ও ২০২২-২০২৩ অর্থ বছরে ৬৯৬২ জন নারী ও পুরুষকে প্রশিক্ষণ প্রদান করা হয়। বর্তমানে বিভিন্ন পদে মোট ৭৪০ জনকে নিয়োগ প্রদান করা হয়েছে এবং বিভিন্ন পদে ১৩৮ জনের নিয়োগ প্রক্রিয়া চলমান। স্মার্ট বাংলাদেশ বিনির্মানে বিআরটিসি'র ১০টি বাসে প্রাথমিক ভাবে চালকদের জন্য ফ্যাটিগ সতর্কীকরণ ডিভাইস সংযোজন করা হয়েছে। ২০২১-২২ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) তে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থারসমূহের মধ্যে বিআরটিসি ১ম স্থান অর্জন করে। পদ্মা সেতু উদ্বোধনের পর রাজধানী ঢাকার সাথে দক্ষিণ বঙ্গের যোগাযোগের সুবিধার্থে ২১টি জেলার ২৩টি রুটে ৬০টি বাস সার্ভিস চালু করা হয়েছে। বর্তমানে ৬০৬টি গাড়ি ভারী মেরামত করে বিআরটিসির গাড়ি বহরে সংযুক্ত করে রাজস্ব বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে বিআরটিসি’র গাজীপুর কেন্দ্রীয় মেরামত কারখানা আধুনিকায়ন করা হয়েছে।

বিআরটিসি’র বিভিন্ন বাস ডিপোতে দীর্ঘদিন বন্ধ থাকা পেট্রোল পাম্পগুলো সচল করা হয়েছে। যার ফলে রাজস্ব আয় বৃদ্ধি পেয়েছে ও জ্বালানী খাতে ব্যয় সাশ্রয় করা সম্ভব হচ্ছে। বর্তমানে ১১টি রুটে ই-টিকেটিং ও ০৩টি রুটে অনলাইন টিকিট ব্যবস্থা চালু করা হয়েছে। বর্তমানে ১৯১টি এসি বাসে আনলিমিটে ডরভর সুবিধা চালু করা হয়েছে সংশ্লিষ্টরা জানান।

ইবরাহীম মাহমুদ আকাশ

×