ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

দৈনিক জনতার সম্পাদক আহসান উল্লাহ আর নেই 

প্রকাশিত: ১৫:২৪, ৬ ফেব্রুয়ারি ২০২৩

দৈনিক জনতার সম্পাদক আহসান উল্লাহ আর নেই 

আহসান উল্লাহ

দৈনিক জনতার সম্পাদক ও কবি আহসান উল্লাহ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। গতকাল রবিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নি:স্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘ দিন ধরে তিনি হার্টের সমস্যাসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। 

গতকাল রবিবার সকালে তাকে রাজধানীর মিরপুরের ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনে ভর্তি করা হয়েছিল। মৃত্যুকালে তিনি দুই পূত্র ও এক কন্যা সন্তানসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি ঢাকার ১৩২/২ পশ্চিম শেওড়াপাড়া, মিরপুরের  নিজ বাসভবনে পরিবার নিয়ে বসবাস করে আসছিলেন। 

আহসান উল্লাহ ২০০৬ সালে দৈনিক জনতায় বার্তা সম্পাদক হিসেবে যোগদান করেন। এরপর ২০১০ সাল থেকে তিনি দৈনিক জনতার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। এর আগেও তিনি দৈনিক জনতার প্রতিষ্ঠালগ্ন থেকে বিভিন্ন দায়িত্ব পালন করেন। আহসান উল্লাহ ১৯৬২ সালে দৈনিক ইত্তেফাকের মাধ্যমে সাংবাদিকতা পেশায় যুক্ত হন। এরপর বাংলার বাণী, বাংলাদেশ সংবাদ সংস্থা ও বার্তা সংস্থা আবাস- এ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

আহসান উল্লাহ্ জাতীয় প্রেস ক্লাব, ঢাকা সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সদস্য। তিনি কবিতা লেখার পাশাপাশি বিভিন্ন গণমাধ্যমে লেখালেখি করতেন। একজন ভালো অনুবাদকও ছিলেন তিনি।

১৯৪২ সালের ৫ জানুয়ারি মাগুরা জেলার শালিখা থানার শরুশুনা গ্রামের নানা বাড়িতে আহসান উল্লাহ জন্ম গ্রহণ করেন। 

এ দিকে, সম্পাদক আহসান উল্লাহর মৃত্যুতে দৈনিক জনতা পরিবারে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে জনতার প্রকাশক সৈয়দ মো. আতিকুল হাসানসহ জনতা পরিবার গভীর শোক প্রকাশ ও তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন। পাশাপাশি তার শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে। 

আহসান উল্লাহর মৃত্যুতে জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ ফেডালে সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক ও মহাসচিব দ্বীপ আজাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও সাধারণ সম্পাদক আকতার হোসেন গভীর শোক জানিয়ে মরহুমের আত্মর মাগফেরাত কামনা করেছেন।

এমএইচ

×