ঢাকা, বাংলাদেশ   শনিবার ০২ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা না করায়

৫টি বেসরকারি মেডিকেলের কার্যক্রম স্থগিত

প্রকাশিত: ২১:২১, ৫ ফেব্রুয়ারি ২০২৩

৫টি বেসরকারি মেডিকেলের কার্যক্রম স্থগিত

স্বাস্থ্যমন্ত্রী

একটি বেসরকারি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল ও ৫টি বেসরকারি মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত করা হয়েছে। 

রবিবার (৫ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে মসিউর রহমান রাঙ্গার এক প্রশ্নের লিখিত উত্তরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এতথ্য জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে বর্তমানে মোট ৭৬টি বেসরকারি মেডিকেল কলেজ রয়েছে। এর মধ্যে সংশ্লিষ্ট আইন ও নীতিমালা অনুসারে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা না করায় ৫টি মেডিকেল কলেজের কার্যক্রম স্থগিত করা হয়েছে এবং ১টি মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে। 

এরমধ্যে নাইটিংগেল মেডিকেল কলেজ (আশুলিয়া), নর্দান ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ (ঢাকা), নর্দান প্রাইভেট মেডিকেল কলেজ (রংপুর), আইচি মেডিকেল কলেজ (উত্তরা) এবং শাহ মখদুম মেডিকেল কলেজের (রাজশাহী) কার্যক্রম স্থগিত করা হয়েছে। আর কেয়ার মেডিকেল কলেজের অনুমোদন বাতিল করা হয়েছে।

মন্ত্রী বলেন, বেসরকারি মেডিকেল কলেজগুলো সরকারের পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। নিয়ন্ত্রণের অংশ হিসেবে মানসম্পন্ন শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে না পারায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া কয়েকটি বেসরকারি মেডিকেল কলেজ পরিচালনা নীতিমালার ব্যত্যয় ঘটিয়ে অতিরিক্ত শিক্ষার্থী ভর্তি করায় শিক্ষার্থী প্রতি পাঁচ লাখ টাকা করে জরিমানা আদায় করে রাষ্ট্রীয় কোষাগারে জমা করা হয়েছে।

এসময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। রবিবারের প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।
 

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×