ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

‘দেশের উন্নয়নে বেসরকারীখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে’  

প্রকাশিত: ২৩:১১, ৩১ জানুয়ারি ২০২৩

‘দেশের উন্নয়নে বেসরকারীখাত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে’  

আকিজ গ্রুপের চেয়ারম্যান শেখ নাসির উদ্দিন

নানা সীমাবদ্ধতা ও প্রতিকূলতার মোকাবিলা করেও বেসরকারি খাতের উদ্যোক্তারা দেশে উৎপাদন বৃদ্ধির পাশাপাশি বিপুল সংখ্যক মানুষের জন্য নতুন কর্মসংস্থানের সৃষ্টি করে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছেন। 

মঙ্গলবার (৩১ জানুয়ারি) ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) আয়োজিত ‘শিল্প-শিক্ষায়তন সংযোগ উন্নয়ন’ বক্তৃতামালার মূল বক্তা হিসাবে আকিজ গ্রুপের চেয়ারম্যান শেখ নাসির উদ্দিন (সিআইপি) এ কথা বলেন।

তিনি বলেন, বেসরকারি উদ্যোক্তারা দক্ষ জনশক্তির অভাবে নিরুপায় হয়ে উচ্চ বেতনে লোকবল নিয়ে আসতে হচ্ছে। এতে করে পণ্য ও সেবার উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে। কিন্তু বিষয়টি স্থায়ী সমধানের লক্ষ্যে মানসম্মত ও দক্ষ স্নাতক তৈরির উদ্যোগ খুবই সীমিত। বেসরকারি খাতের প্রথম সারির ৮/১০টি বিশ্ববিদ্যালয় থেকে যারা পাশ করে বের হচ্ছে, তাদের বড় অংশ রাষ্ট্র, সমাজ ও ব্যক্তি সকলের জন্য মানব সম্পদ না হয়ে বোঝা হয়ে দাঁড়াচ্ছে। বিশ্ববিদ্যলয় মঞ্জুরি কমিশনের উচিৎ তা যাচাই-বাছাই করে প্রতিকারমূলক ব্যবস্থা গ্রহণ করা। 

সাভারের ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আন্তর্জাতিক সম্মেলন কক্ষে আয়োজিত উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম লুতফর রহমান। সভায় আরো বক্তব্য রাখেন- ডিআইইউর শিক্ষা বিষয়ক ডিন অধ্যাপক ড. মোস্তফা কামাল এবং ব্যবসায় ও উদ্যোক্তাবৃত্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. মাসুম ইকবাল। অনুষ্ঠানের স্বাগত বক্তব্য রাখেন ইন্ড্রাস্ট্রিয়াল ইনোভেশন সেন্টারের প্রকল্প পরিচালক আবু তাহের খান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ডিআইইউ’র উপ-উপাচার্য ড. এস এম মাহবুবুল হক মজুমদার।

বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ড. মো. সবুর খান বলেন, বাংলাদেশের জন্মলগ্ন থেকে বর্তমান সময় পর্যন্ত যে বিশাল অর্থনৈতিক অগ্রগতি হয়েছে তার জন্য সেখ আকিজ উদ্দিনের মতো মানুষ আমাদের দেশে সবসময়ই স্মরণীয়। আমরা সৌভাগ্যবান যে তাদের মতো মানুষেরা আমাদের অর্থনীতির নেতৃত্ব দিয়েছেন। আশা করি, আমাদের শিক্ষার্থীরা তাদের কথা পড়বে, শুনবে এবং সেই অনুযায়ী তারাও এক সময় আমাদের অর্থনীতিতে অবদান রাখবে।
 
উপাচার্য ড. এম. লুৎফর রহমান বলেন, আকিজ উদ্দিন সাহেবের মতো মানুষ ও আকিজ গ্রæপের মতো প্রতিষ্ঠান নিয়ে আমাদের শেখার অনেক জায়গা আছে। আজকের এই সংক্ষিপ্ত অনুষ্ঠান থেকেই আমরা সবাই উপলব্ধি হলাম, ব্যবসা করার জন্য টাকার চাইতে বরং কত বেশি পরিমাণ মানসিক শক্তির প্রয়োজন হয়।

এমএইচ

×